আফগান নেতৃত্বে ফিরলেন মোহাম্মদ নবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪২ এএম, ১১ সেপ্টেম্বর ২০২১
আফগান নেতৃত্বে ফিরলেন মোহাম্মদ নবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বেশ ঝামেলার মধ্যে পড়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। দল ঘোষণার পর পরই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন অধিনায়ক রশিদ খান। তার বদলি হিসেবে দায়িত্ব পেয়েছেন অলরাউন্ডার মোহাম্মদ নবি।

বিশ্বকাপকে সামনে রেখে দলের নেতৃত্বভার মোহাম্মদ নবীর উপর তুলে দেওয়া হয়েছে। এছাড়াও তালেবান কতৃক নিযুক্ত এসিবির ভারপ্রাপ্ত সভাপতির বিরুদ্ধে সেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে। তিনি আনফিট এবং বিশৃঙ্খল ক্রিকেটারদের দিয়ে স্কোয়াড দাঁড় করিয়েছেন বলেও জানা গেছে।

দল ঘোষণার পর রশিদ খান জানান, দল গঠনের জন্য তার কোনো মতামত নেওয়া হয়নি। এ কারনেই তিনি অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। এছাড়াও জানান, আফগানিস্তানকে দলের খেলার তার জন্য সবসময়ই গর্বের বিষয়।

রশিদ খানের এ অভিযোগ স্বীকার করে নিয়েছে এসিবি। নাম প্রকাশে অনিচ্ছুক এক এসিবি কর্মকর্তা জানা, রশিদ দল নিয়ে খুশি ছিল না। এছাড়াও দলে আনফিট ক্রিকেটার নেওয়া হয়েছে বলেও জানান তিনি। স্কোয়াড দেখার পরই রশিদ পদত্যাগের সিদ্ধান্ত নেন বলে জানিয়েছেন এসিবির ওই কর্মকর্তা।

এসিবির ওই কর্মকর্তা আরও জানান, বোর্ড চেয়ারম্যান জোরপূর্বক দল ঘোষণা এবং নবিকে অধিনায়ক করার সিদ্ধান্ত নিয়েছেন। বলেন, ‘এখন রশিদ দলকে নেতৃত্ব দেবে না। সবকিছু অল্পসময়ের মধ্যে হয়ে গেছে। স্কোয়াড ঘোষণা, রশিদের পদত্যাগ এবং নাবিকে নতুন অধিনায়ক ঘোষণা করা। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জোরপূর্বক সবকিছু করেছে। রশিদ রেগে গিয়েছিল কারণ পারফরম্যান্স এবং ডিসিপ্লিনকে মানদণ্ড ধরা হয়নি।’

আফগানিস্তানের দায়িত্ব পেয়ে এসিবিকে সাধুবাদ জানিয়েছেন মোহাম্মদ নবি। তিনি বলেন, ‘এই সংকটপূর্ণ সময়ে দলকে নেতৃত্ব দেয়ার ঘোষণা দেয়ার এসিবির সিদ্ধান্তকে আমি সাধুবাদ জানাই। ইনশাআল্লাহ্‌ আমরা সবাই মিলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের ভালো একটা প্রদর্শনী করতে পারবো।’

চলতি বছরের ২৫ অক্টোবর বিশ্বকাপ যাত্রা শুরু করবে আফগানিস্তান। তাদের গ্রুপে প্রতিপক্ষ হিসেবে আছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং প্রাথমিক রাউন্ড পেরিয়ে আসা দুই দল।

আফগানিস্তান স্কোয়াড
রশিদ খান, রহমানউল্লাহ গুরবাজ, হযরতউল্লাহ জাজাই, উসমান ঘানি, আসগর আফগান, মোহাম্মদ নাবি (অধিনায়ক), মুজিব উর রহমান, করিম জানাত, গুলবদিন নাইব, নবীন উল হক, হামিদ হাসান, শরাফউদ্দিন আশরাফ, দাওলাত জাদরান, শাপুর জাদরান ও কাইস আহমেদ।

স্ট্যান্ড বাই
আফসার জাজাই ও ফরিদ আহমেদ মালিক।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপের দল ঘোষণার সাথে সাথেই অধিনায়কত্ব ছাড়লেন রশিদ খান

বিশ্বকাপের দল ঘোষণার সাথে সাথেই অধিনায়কত্ব ছাড়লেন রশিদ খান

আফগানিস্তানের বিশ্বকাপ দলে ফিরলেন শেহজাদ-শাপুর

আফগানিস্তানের বিশ্বকাপ দলে ফিরলেন শেহজাদ-শাপুর

ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ দলে নেই হোল্ডার-নারিন, চমক রবি রামপাল

ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ দলে নেই হোল্ডার-নারিন, চমক রবি রামপাল

মেন্টর হওয়ায় ধোনির বিরুদ্ধে মামলা

মেন্টর হওয়ায় ধোনির বিরুদ্ধে মামলা