অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিলেন কোহলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১১ এএম, ১৭ সেপ্টেম্বর ২০২১
অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিলেন কোহলি

ভারতজুড়ে গুঞ্জন চলছে ভারতীয় দলের সীমিত ওভারের অধিনায়ক হিসেবে থাকবেন না বিরাট কোহলি। অবশেষে গুঞ্জনকে সত্য প্রমাণ করলেন তিনি। বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত জানালেন বিরাট কোহলি। কোচ রবি শাস্ত্রী এবং সম্ভাব্য উত্তরসূরি রোহিত শর্মার সাথে বিশদ আলোচনার পর এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তিনি। বিবৃতিতে বিরাট জানিয়েছেন, টি-টোয়েন্টি ক্রিকেটে আর অধিনায়কত্ব করবেন না তিনি।

বেশ কিছুদিন ধরেই গুঞ্জন চলছিল ভারতের সীমিত ওভারের অধিনায়ক হিসেবে থাকছেন না বিরাট কোহলি। নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব নিবেন রোহিত শর্মা। তবে এ তথ্যকে গুজব বলে উড়িয়ে দিয়েছিলেন দ্য বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) কোষাধাক্ষ্য অরুণ ধামাল।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) টুইটারের নিজের অধিনায়কত্ব ছেড়ে দেওয়া বিষয়টি নিশ্চিত করেন বিরাট কোহলি। টুইটারে দেওয়া এক বিবৃতিতে তিনি লিখেন, ‘আমি ভারতীয় দলকে নেতৃত্ব দিতে পেরে সৌভাগ্যবান মনে করছি। ভারতীয় দলের অধিনায়ক থাকাকালীন যারা আমাকে সাহায্য করেছে তাদেরকে ধন্যবাদ। আমি দলের খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, নির্বাচক কমিটি , কোচ এবং ভারতীয় দলের শুভাকাঙ্খীদের ছাড়া এসবের কিছুই করতে পারতাম না।’

ওয়ার্কলোড কমানোর জন্য অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তিনি। সর্বশেষে ৮-৯ বছর ধরে টানা তিন ফরম্যাটে খেলছেন পাশাপাশি ৫-৬ বছর ধরে অধিনায়কত্ব করছেন তিনি। নিজের কাজ চাপ কমিয়ে খেলার দিকে মনযোগ দেওয়ার জন্য অধিনায়কত্ব ছাড়ছেন বলেন তিনি।

বিরাট কোহলি বলেন, ‘নিজের ওয়ার্কলোডটা বুঝতে পারা গুরুত্বপূর্ণ ব্যাপার। সর্বশেষ ৮-৯ বছরে আমার পর দিয়ে অনেক ওয়ার্ক লোড গিয়েছে। এছাড়াও সর্বশেষ ৫-৬ বছর ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছি। আমার মনে হয়েছে, এখন শুধু ওয়ানডে এবং টেস্ট দলের নেতৃত্ব নিয়ে আমাকে ভাবতে হবে। টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব ছাড়লেও ক্রিকেটার হিসেবে দলে খেলে যাবো।’

অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় দলকে এখনও কোনো সাফল্য এনে দিতে পারেননি বিরাট কোহলি। চলতি বছরের অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা নিজেদের করে নেওয়ার লক্ষ্যেই মাঠে নামবে ভারত।

এখন পর্যন্ত ভারতকে ৪৫ ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৭ ম্যাচ এনে দিয়েছেন বিরাট কোহলি। তার অধীনে টি-টোয়েন্টিতে ১৪ টি ম্যাচ হেরেছে ভারত।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতের নিউজিল্যান্ড সফর স্থগিত

ভারতের নিউজিল্যান্ড সফর স্থগিত

স্কোয়াডে থাকলেও বিশ্বকাপ খেলা হচ্ছে না মাদুশাঙ্কা ও পেরেরার

স্কোয়াডে থাকলেও বিশ্বকাপ খেলা হচ্ছে না মাদুশাঙ্কা ও পেরেরার

পাকিস্তান সিরিজ থেকে ছিটকে গেলেন বুন্ডেল

পাকিস্তান সিরিজ থেকে ছিটকে গেলেন বুন্ডেল

নিউজিল্যান্ডের প্রথম ওয়ানডের জন্য পাকিস্তানের দল ঘোষণা

নিউজিল্যান্ডের প্রথম ওয়ানডের জন্য পাকিস্তানের দল ঘোষণা