আইসিসির হল অব ফেমে জয়াবর্ধনে-পোলক-ব্রিটিন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:২০ এএম, ১৪ নভেম্বর ২০২১
আইসিসির হল অব ফেমে জয়াবর্ধনে-পোলক-ব্রিটিন

ইন্টারন্যাশন্যাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) হল অব ফেমে নতুন করে জায়গা পাচ্ছেন আরও তিনি ক্রিকেটার। এবার জায়গা পাচ্ছেন সাবেক ইংলিশ নারী ক্রিকেটার জানিত ব্রিটিন, শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে এবং দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি শন পোলক। ক্রিকেটে বিশেষ অবদান রাখার জন্য তাদেরকে আইসিসির হল অব ফেমে স্থান দেওয়া হচ্ছে।

চলতি বছরের দ্বিতীয়বারের মতো হল অব ফেমে নতুন করে ক্রিকেটারদের যুক্ত করছে আইসিসি। এর আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ১ম ফাইনালের আগে টেস্ট ক্রিকেটে অবদান রাখার জন্য ১০ ক্রিকেটারকে হল অব ফেমে যুক্ত করেছিল আইসিসি। এবার আরও তিন ক্রিকেটারকে হল অব ফেমে জায়গা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

রোববার (১৪ নভেম্বর) টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। এ ম্যাচের আগে মাহেলা জয়াবর্ধনে, শন পোলক এবং জানিত ব্রিটিনকে হল অব ফেমে জায়গা দেওয়া হবে বলে জানিয়েছে আইসিসি।

২০০৯ সালে প্রথমবারে মতো হল অব ফেমের উদ্বোধন করে আইসিসি। শুরু থেকে এখন পর্যন্ত ১০৬ জন ক্রিকেটারকে হল অব ফেমে জায়গা দেওয়া হয়েছে।

হল অব ফেমে জায়গা পাওয়া নারী ক্রিকেটার জানিত ব্রিটিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ১৯৭৯ সালে। ইংল্যান্ডের হয়ে দীর্ঘ ১৯ বছরে ২৭ টেস্ট এবং ৬৩ ওয়ানডে খেলেছেন। এ সময় ইংল্যান্ডের নারী ক্রিকেট উন্নয়নে ভূমিকা রেখেছেন জানিত ব্রিটিন। 

খেলোয়াড়ি ক্যারিয়ার শেষে ক্রিকেট কোচিংয়ে মনোনিবেশ করেন তিনি। এ সময় নারী ক্রিকেটের উন্নয়নেও ভূমিকা রাখেন ব্রিটিন। নারী ক্রিকেট উন্নয়নে বৃটিশ সরকার কতৃক ১৯৯৯ সালে এমবিই অ্যাওয়ার্ড পান তিনি। ক্রিকেট উন্নয়ন এবং তার নিজের ক্রিকেট ক্যারিয়ারের জন্যই আইসিসির হল অব ফেমে জায়গা পাচ্ছেন জানিত ব্রিটিন।

ক্যারিয়ারজুড়ে ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্ক এবং ব্যাটিংয়ের জন্য পরিচিত ছিলেন সাবেক লঙ্কান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। ক্রিকেটের প্রতি নিবেদনের কারণে আইসিসির হল অব ফেমে জায়গা পেয়েছিলেন। একই বছর টেস্ট ক্রিকেটে অবদান রাখার জন্য হল অব ফেমে জায়গা পান আরেক লঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা।

ক্রিকেট ক্যারিয়ার শেষে কোচিং পেশায় জড়িয়েছেন জয়াবর্ধনে। সেখানেও বেশ সফল তিনি। এখনও কোনো জাতীয় দলকে পূর্ণাঙ্গভাবে কোচিং না করালেও ফ্রাঞ্চাইজি ক্রিকেটে কোচ হিসেবে তার ভালোই নাম-ডাক রয়েছে।

ব্রিটিন এবং জয়াবর্ধনের পাশাপাশি আইসিসির হল অব ফেমে জায়গা পাচ্ছেন দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার শন পোলক। পারিবারিক সূত্রে ক্রিকেটের আসা শন পোলক দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের অন্যতম বিজ্ঞাপণ ছিলেন।

ক্যারিয়ারজুড়ে অসংখ্য ম্যাচ জেতানো পোলক, প্রথম অলরাউন্ডার হিসেবে টেস্ট এবং ওয়ানডে দুই ফরম্যাটে তিন হাজার রানের পাশাপাশি ৩০০ উইকেট শিকারের কীর্তি গড়েছিলেন। এছাড়াও প্রথম প্রোটিয়া অধিনায়ক হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ জেতেন তিনি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

আইসিসি হল অব ফেমে ফ্লাওয়ার-সাঙ্গাকারাসহ ১০ ক্রিকেটার

আইসিসি হল অব ফেমে ফ্লাওয়ার-সাঙ্গাকারাসহ ১০ ক্রিকেটার

নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে ক্রিকেট বিশ্ব

নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে ক্রিকেট বিশ্ব

টেস্ট-ওয়ানডে থেকেও নেতৃত্ব ছাড়তে পারেন কোহলি : শাস্ত্রী

টেস্ট-ওয়ানডে থেকেও নেতৃত্ব ছাড়তে পারেন কোহলি : শাস্ত্রী

ক্যারিবিয়ান যুব দলের ব্যাটিং গুরু চন্দরপাল

ক্যারিবিয়ান যুব দলের ব্যাটিং গুরু চন্দরপাল