ইসিবির কাছে এক হাজারের বেশি বর্ণবাদের অভিযোগ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৫৭ এএম, ১৯ নভেম্বর ২০২১
ইসিবির কাছে এক হাজারের বেশি বর্ণবাদের অভিযোগ

ইয়র্কাশায়ার কাউন্টি ক্লাবে বর্ণবাদের শিকার হয়েছেন, এমন অভিযোগ তুলেছেন সাবেক ক্রিকেটার রফিক আজিম। এরপরেই ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) একটি কমিশন গঠন করে। সেখানেই এক হাজারের বেশি বর্ণবাদের অভিযোগ এসেছে বলে জানানো হয়েছে।

ইংলিশ গণমাধ্যম জানিয়েছে, রফিক আজিমের এমন অভিযোগের পর এ রকম আরও অনেক অভিযোগে আশা করছে ইসিবি গঠিত কমিশন। এ কমিশনে চেয়ারম্যান সিন্ডি বুটস বলেন, ‘এক হাজারের বেশি মানুষ আমাদের কাছে তাদের অভিজ্ঞতার কথা জানিয়েছেন। আজিমের সাহসিকতায় অনুপ্রাণিত হয়ে এগিয়ে আসা মানুষগুলোর কথা শোনা গুরুত্বপূর্ণ।’

মঙ্গলবার (১৬ নভেম্বর) এক সংসদীয় কমিটির সামনে উপস্থিত হয়ে নিজের অভিজ্ঞতার কথা জানান তিনি। সেখানে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন থেকে শুরু করে ব্যাটার গ্যারি ব্যালান্সের বিরুদ্ধেও বর্ণবাদের অভিযোগ তোলেন তিনি।

মাইকেল ভন রফিক আজিমের অভিযোগ অস্বীকার করলেও ব্যালান্স তার কাছে ক্ষমা চেয়েছেন বলে জানান তিনি। শুধু গ্যারি ব্যালান্স নয় ম্যাথু হগার্ডও ক্ষমা চেয়েছেন বলে জানান।

রফিক আজিম জানান, বর্ণবাদের কারণে তাকে নিজের ক্রিকেট ক্যারিয়ারকে বড় করার স্বপ্ন বিসর্জন দিতে হয়েছে। এছাড়াও জানান, ইয়র্কশায়ারে অশ্বেতাঙ্গ ক্রিকেটারদের ভিন্ন নামে ডাকা এবং এশিয়ান ক্রিকেটারদের উদ্দেশে বিভিন্ন ধরনের কটুক্তি করা হতো।

সর্বশেষ ২০২০ সালে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের সময় কথা ইয়র্কশায়ারের বর্ণবাদের বিষয়ে প্রথম কথা বলেন রফিক আজিম। এরপরেই ইয়র্কশায়ার কর্তৃপক্ষ নিজস্ব তদন্ত শুরু করে। তদন্তে রফিকের অভিযোগের সত্যতা পাওয়া গেলেও কারও বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা নেয়নি ক্লাবটি।

এ ঘটনার পর আবারও কথা বলেন রফিক আজিম। তখন আন্তর্জাতিক ক্রিকেট আয়োঝন থেকে ক্লাবটিকে নিষিদ্ধ করে ইসিবি। এমনকি পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলোও ইয়র্কশায়ার ক্লাবের পাশ থেকে সরে দাঁড়ায়।

রফিক আজিম দ্বিতীয় বার অভিযোগ করলে তাকে ডেকে পাঠায় এক সংসদীয় কমিটি। সেখানে আজিম ছাড়াও উপস্থিত ছিলেন ইয়র্কশায়ারের সদ্য সাবেক চেয়ারম্যান এবং ইসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্ট্রল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নিউজিল্যান্ডকে হারিয়ে দ্রাবিড়-রোহিত জুটির দারুণ শুরু 

নিউজিল্যান্ডকে হারিয়ে দ্রাবিড়-রোহিত জুটির দারুণ শুরু 

বিসিসিআইয়ের পরিবর্তে ভারতকে কর দিবে আইসিসি

বিসিসিআইয়ের পরিবর্তে ভারতকে কর দিবে আইসিসি

যুব বিশ্বকাপের সূচি প্রকাশ, বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড-কানাডা

যুব বিশ্বকাপের সূচি প্রকাশ, বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড-কানাডা

ওয়ানডে বিশ্বকাপ নিয়মে বদল আনলো আইসিসি

ওয়ানডে বিশ্বকাপ নিয়মে বদল আনলো আইসিসি