বিসিসিআইয়ের পরিবর্তে ভারতকে কর দিবে আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৮ পিএম, ১৮ নভেম্বর ২০২১
বিসিসিআইয়ের পরিবর্তে ভারতকে কর দিবে আইসিসি

ইন্টারন্যাশন্যাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২৪-৩১ চক্রে তিনটি বৈশ্বিক ইভেন্ট আয়োজনের দায়িত্ব পেয়েছে ভারত। এসব টুর্নামেন্ট আয়োজন করে অর্থ আয় করবে দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) আর ভারত সরকারকে আয়কর দিবে আইসিসি।

বৈশ্বিক কিংবা বড় কিংবা টুর্নামেন্ট আয়োজন করা যেকোনো দেশের ক্রিকেট বোর্ডের জন্য বেশ লাভজনক। পৃষ্ঠপোষকের পাশাপাশি টিকিট বিক্রি থেকেও আয় করে থাকে বোর্ডগুলো।

এ রকম বৈশ্বিক ইভেন্ট আয়োজনের আয় সাধারণত করমুক্ত করে দেয় সে দেশের সরকার। তবে এক্ষেত্রে ব্যতিক্রম ভারতের সরকার। বৈশ্বিক ইভেন্ট আয়োজনে আয়করে ছাড় দিবে না। 

এর মধ্যেই ২০২৪-৩১ চক্রে তিনটি বৈশ্বিক ইভেন্ট আয়োজনের দায়িত্ব পেয়েছে ভারত। এ ইভেন্টগুলো আয়োজনে অন্যায্য দাবি করে বসেছে বিসিসিআই। সে দাবি মেনে ভারত সরকারকে বিসিসিআই নয়, আয়কর দিবে আইসিসি।

২০২৬ সালে শ্রীলঙ্কার সাথে যৌথভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০২৯ সালে এককভাবে চ্যাম্পিয়নস ট্রফি এবং ২০৩১ সালে বাংলাদেশের সাথে যৌথভাবে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে ভারত। এ তিন টুর্নামেন্ট আয়োজনে ভারত সরকারকে কোনো ধরনের কর দিতে রাজি নয় ভারত।

এ তিন আসর আয়োজন করলে ভারত সরকারকে ১৫০০ কোটি রুপি আয়কর দিতে হবে। বিসিসিআইয়ের মতে এত অর্থ আয়কর দেওয়া অযৌক্তিক। তাই তারা আইসিসির কাছে এ কর পরিশোধের জন্য আবেদন জানিয়েছে। 

আইসিসির বিভিন্ন সূত্রে জানিয়েছে বিসিসিআইয়ের এ সিদ্ধান্তে রাজি হয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এর ফলে বিসিসিআইয়ের লাভ প্রায় ১৫০০ কোটি রুপি বেড়ে যাচ্ছে।

এর আগে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করলেও সেখানে আয়কর মওকুফ করেছিল ভারত সরকার। তবে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রায় ৭৫০ কোটি রুপি আয়কর দিয়েছিল বিসিসিআই। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ আয়োজনেও বিসিসিআইকে বড় অঙ্কের আয়কর গুণতে হবে। তাই তো এই রকম উল্টো পাল্টা শর্ত জুড়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্ট্রল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইসিসির ক্রিকেট কমিটির প্রধান হলেন সৌরভ গাঙ্গুলি

আইসিসির ক্রিকেট কমিটির প্রধান হলেন সৌরভ গাঙ্গুলি

সাত ভেন্যুতে অস্ট্রেলিয়া বিশ্বকাপ, সবগুলো চূড়ান্ত

সাত ভেন্যুতে অস্ট্রেলিয়া বিশ্বকাপ, সবগুলো চূড়ান্ত

২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ

২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ

ওয়ানডে বিশ্বকাপ নিয়মে বদল আনলো আইসিসি

ওয়ানডে বিশ্বকাপ নিয়মে বদল আনলো আইসিসি