নিলামে উঠছে ডন ব্র্যাডম্যানের ত্রি-শতক হাঁকানো ব্যাট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৩ পিএম, ০৮ ডিসেম্বর ২০২১
নিলামে উঠছে ডন ব্র্যাডম্যানের ত্রি-শতক হাঁকানো ব্যাট

নিলামে উঠছে স্যার ডন ব্র্যাডম্যানের ত্রিশতক হাঁকানো ঐতিহাসিক ব্যাট। ব্যাটটি ব্র্যাডম্যান জাদুঘরে থাকলেও তা এবার নিলামের উঠানোর সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ব্র্যাডম্যানের ত্রিশতক হাঁকানো ওই ব্যাটটি ১৯৯৯ সাল থেকে জাদুঘরের প্রদর্শন করা হচ্ছিলো। তবে ওই ব্যাটটি একজন ব্যক্তিগত সংগ্রাহকের কাছ থেকে এনে জাদুঘরের প্রদর্শন করা হচ্ছিলো।

‘দ্য উইলিয়াম স্কাইজ এন্ড সন্স’ ব্যাট দিয়ে ১৯৩৪ সালের অ্যাশেজে ত্রিশতক হাঁকিয়েছিলেন ডন ব্র্যাডম্যান। এটি ছিল কুখ্যাত বডি লাইনের সিরিজের পর প্রথম কোনো অ্যাশেজ।এ সিরিজে ‘দ্য উইলিয়াম স্কাইজ এন্ড সন্স’-এর এ ব্যাট দিয়ে পাঁচ টেস্টে ৭৫৮ করেছিলেন তিনি।

ত্রি শতক হাঁকানোর পর এ ব্যাটে নিজেই নিজের কীর্তির কথা লিখে রেখেছিলেন ডন ব্র্যাডমান। এ ব্যাট দিয়ে হেডিংলিতে ৩০৪ রানের ইনিংসের পর ওভালে ২৪৪ রানের ইনিংস খেলে ব্র্যাডম্যান।

তাই তো ঐতিহাসিক দিক থেকে এ ব্যাটের গুরুত্ব বোঝাতে বিশেষ কিছুর দরকার নেই বলে মনে করেন ব্র্যাডম্যান জাদুঘরের পরিচালক রিনা হুর। তিনি বলেন, ‘স্যার ডোনাল্ড এটা নিজের হাতেই লিখেছেন যে, তিনি এই ব্যাটের মাধ্যমে ঐতিহাসিক সেই সব ইনিংস খেলেছিলেন। নিঃসন্দেহে এটা অসাধারণ এক দলিল!’

ব্রাডম্যানের ব্যবহৃত জিনিস নিলামে উঠার বিষয়টি নতুন কিছু নয়। এর আগে ২০১৮ সালে তার আরেকটি ব্যাট নিলামে তোলা হয়েছিল। ২০১৮ সালে নিলামে ওঠা সেই ব্যাটটি ১ লাখ ১০ হাজার ডলারে বিক্রি হয়।

ব্যাট ছাড়াও ব্যাগি গ্রিন ক্যাপও নিলামে। সেই ক্যাপের মূল্য উঠেছিল ৪ লাখ ডলার। ক্যাপটি পুরো দেশজুড়ে প্রদর্শন করা হবে জানানো হয়েছে।

নিলামে উঠা ডন ব্র্যাডম্যানের ব্যাটের গুরুত্ব শুধু ত্রি শতকের মধ্যেই সীমাবদ্ধ নেই। এ ব্যাট দিয়ে অজি ওপেনার বিল পেনসফোর্ডের সাথে ৪৫১ রানের জুটি গড়েন ব্র্যাডম্যান। এ জুটিই অস্ট্রেলিয়াকে ম্যাচের পাশাপাশি সিরিজ জয়ে ভূমিকা রাখে। 

তাই তো জাদুঘর কর্তৃপক্ষের ধারণা, এ ব্যাটের নিলাম বড় অঙ্কের অর্থ পাওয়া যাবে। এ কারণেই ব্যাটটির নিলামে অংশ নেওয়ার জন্য সর্বনিম্ন কোনো অর্থ নির্ধারণ করা হয়নি। এছাড়াও তারা ধারণা করছে, ব্যাটটি যেই কিনুক, তার আবার জাদুঘরকেই দান করে দিবেন।

ব্যাটের নিলামের জন্য সবকিছু ঠিকঠাক করা হলেও এখনও জানানো হয়নি কবে নাগাদ নিলাম অনুষ্ঠিত হবে।  

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :