পঞ্চমবারের মতো ক্যারিবিয়দের হোয়াইটওয়াশ করতে চায় ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০৩ এএম, ১১ ফেব্রুয়ারি ২০২২
পঞ্চমবারের মতো ক্যারিবিয়দের হোয়াইটওয়াশ করতে চায় ভারত

ওয়েস্ট ইন্ডিজ বিপক্ষে প্রথম দুই ম্যাচ জিতে ইতিমধ্যেই চলমান সিরিজ নিজেদের করে নিয়েছে স্বাগতিক ভারত। এবার টিম ইন্ডিয়ার লক্ষ্য ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করার। যদি তাই হয় তাহলে ওয়েস্ট ইন্ডিজকে তিন ম্যাচের সিরিজে পঞ্চমবারের মতো হোয়াইটওয়াশ করবে ভারত। তবে, সিরিজ হারলেও জয় দিয়ে শেষ করতে চায় ওয়েস্ট ইন্ডিজ।

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ শুক্রবার (১১ ফেব্রুয়ারি) দুপুর ২টায় শুরু হবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

ওয়ানডে ইতিহাসে তিন ম্যাচের সিরিজে এর আগে ওয়েস্ট ইন্ডিজকে চারবার হোয়াইটওয়াশ করেছে ভারত। এর মধ্যে দু’বার ঘরের মাঠে এবং বাকি দু’বার ওয়েস্ট ইন্ডিজের মাটিতে। সর্বশেষ ২০১৮ সালে ঘরের মাঠে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছিল ভারত।

সিরিজের প্রথম ম্যাচেই বিশ্বের প্রথম দল হিসেবে ওয়ানডেতে এক হাজার ম্যাচের বিশ্বরেকর্ড গড়েছে ভারত। মাইলফলক র্স্পশের ম্যাচে ৬ উইকেটে জয় পায় রোহিত শর্মা নেতৃত্বাধীন ভারত। দ্বিতীয় ম্যাচে পেসার প্রসিদ্ধ কৃষ্ণর বোলিং নৈপুন্যে ওয়েস্ট ইন্ডিজকে ৪৪ রানে হারায় তারা। কৃষ্ণ ৯ ওভার বল করে মাত্র ১২ রানে ৪ উইকেট শিকার করেন।

টানা জয়ে সিরিজ জয় নিশ্চিত করলেও দুই ম্যাচেই ভারতের ব্যাটারদের পারফরমেন্স আশানুরুপ ছিল না। দুই ম্যাচে ১টি করে হাফ-সেঞ্চুরি করেন ভারত অধিনায়ক রোহিত শর্মা ও মিডল-অর্ডার ব্যাটার সূর্যকুমার যাদব। সাবেক দলনেতা বিরাট কোহলির কাছ থেকে বড় রানের অপেক্ষায় ভারত। ২ ম্যাচে ২৬ রান করেছেন তিনি। ২০১৯ সালের নভেম্বর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি নেই কোহলির।

তবে কোহলির ফর্ম নিয়ে চিন্তিত নন ভারত অধিনায়ক রোহিত শর্মা। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের কথা মাথায় রেখেই পরিকল্পনা করা হচ্ছে বলে জানান রোহিত। তিনি বলেন, ‘বিশ্বকাপের কথা মাথায় রেখে দল তৈরি করা হচ্ছে। তাই দলে মাঝে মধ্যেই কিছু পরিবর্তন করা হচ্ছে। একটা ভালো দল তৈরি করার প্রক্রিয়া শুরু করেছি আমরা।’

করোনা থেকে সুস্থ হয়ে দলের সাথে অনুশীলন শুরু করেছেন শিখর ধাওয়ান ও শ্রেয়াস আইয়ার। তাদের খেলার ব্যাপারে সিদ্বান্ত নিবে টিম ম্যানেজমেন্ট। তবে এখনও কোয়ারেন্টাইনে আছেন রুতুরাজ গায়কোয়াড় ও নবদীপ সাইনি।

এদিকে, সিরিজ হারলেও শেষ ম্যাচ জিততে মরিয়া ওয়েস্ট ইন্ডিজ। এ জন্য ব্যাটারদের কাছ থেকে সেরা পারফরমেন্সের প্রত্যাশা করেছেন অধিনায়ক কাইরন পোলার্ড। বলেন, ‘দুই ম্যাচেই ব্যাটাররা খারাপ খেলেছে। কোন বড় ইনিংস নেই স্বীকৃত ব্যাটারদের। জয় দিয়ে সিরিজ শেষ করতে হলে, ব্যাটারদের জ্বলে উঠতে হবে।’

২০০৬ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা ১১ টি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জিতেছে ভারত। এখন পর্যন্ত ভারত-ওয়েস্ট ইন্ডিজ ১৩৫টি ওয়ানডেতে মুখোমুখি হয়েছে। যেখানে ভারতের জয় ৬৬টি, ওয়েস্ট ইন্ডিজের ৬৩টি। ২টি ম্যাচ টাই এবং ৪টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

ভারত দল
রোহিত শর্মা (অধিনায়ক), রুতুুরাজ গায়কোয়াড়, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, দীপক হুদা, ঋসভ পান্থ, দীপক চাহার, শারদুল ঠাকুর, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, মোহাম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃষ্ণ, ইশান কিশান, শাহরুখ খান, আবেশ খান এবং লোকেশ রাহুল।

ওয়েস্ট ইন্ডিজ দল
কাইরন পোলার্ড (অধিনায়ক), ফ্যাবিয়ান অ্যালেন, এনক্রুমার বোনার, ড্যারেন ব্রাভো, শামারাহ ব্রুকস, জেসন হোল্ডার, শাই হোপ, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্রানডন কিং, নিকোলাস পুরান, কেমার রোচ, রোমারিও শেফার্ড, ওডেন স্মিথ ও হেইডেন ওয়ালশ জুনিয়র।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

এক ম্যাচ বাকি থাকতেই ভারতের সিরিজ জয়

এক ম্যাচ বাকি থাকতেই ভারতের সিরিজ জয়

আইপিএলে আহমেদাবাদ ফ্র্যাঞ্জাইজির নাম ‌‘গুজরাট টাইটানস’

আইপিএলে আহমেদাবাদ ফ্র্যাঞ্জাইজির নাম ‌‘গুজরাট টাইটানস’

২০১৯ আইপিএলে ভেবেছিলাম আমার ক্যারিয়ার শেষ : মোহাম্মদ সিরাজ

২০১৯ আইপিএলে ভেবেছিলাম আমার ক্যারিয়ার শেষ : মোহাম্মদ সিরাজ

২০১৬ আইপিএল ফাইনাল এখনও কষ্ট দেয়: বিরাট কোহলি

২০১৬ আইপিএল ফাইনাল এখনও কষ্ট দেয়: বিরাট কোহলি