কঠিন বলবো না, তবে অবশ্যই চ্যালেঞ্জিং : তামিম ইকবাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৭ পিএম, ১৭ মার্চ ২০২২
কঠিন বলবো না, তবে অবশ্যই চ্যালেঞ্জিং : তামিম ইকবাল

ওয়ানডে সুপার লিগ এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজ খেলতে বাংলাদেশ ক্রিকেট দলের বর্তমান অবস্থান দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিকদের মুখোমুখি হওয়ার আগে অধিনায়ক তামিম ইকবাল জানালেন, দক্ষিণ আফ্রিকা সফর কঠিন মানছেন না। তবে সফরটি চ্যালেঞ্জিং হবে বলে বিশ্বাস করেন তিনি।

দক্ষিণ আফ্রিকা সফরের যাওয়ার আগে অধিনায়ক তামিম ইকবাল সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকায় এবার জয়ের লক্ষ্য নিয়ে যাচ্ছেন তিনি। প্রথম ওয়ানডের আগের দিন বৃহস্পতিবার (১৭ মার্চ) একই ধরনের কথাতেই অনড় অধিনায়ক। জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা সফরকে কঠিন মনে করছেন না। বরং, সফরটি চ্যালেঞ্জিং হবে বলে তার বিশ্বাস।

দক্ষিণ আফ্রিকায় খেলার খুব বেশি অভিজ্ঞতা নেই বাংলাদেশ দলের। স্বাগতিকদের বিপক্ষে তাদের ঘরের মাঠে এখনও কোনো জয় নেই বাংলাদেশের। তবে এবার সেই জয় পেতে মরিয়া তামিম ইকবাল বাহিনী। এই কারণেই দক্ষিণ আফ্রিকা সফরকে চ্যালেঞ্জিং মানছেন অধিনায়ক।

তিনি বলেন, ‘এই সিরিজকে আমি কঠিন বলব না তবে অবশ্যই চ্যালেঞ্জিং, এটা আগেও বলেছি। ওই চ্যালেঞ্জের জন্য আমাদের তৈরি থাকতে হবে। আমার কাছে মনে হয় সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে চ্যালেঞ্জ ফেস করার জন্য আমরা কতটা তৈরি।’

আরও বলেন, ‘আমরা এখন যে বিষয়টা নিয়ে ফোকাসড তা হল আমরা জানি দক্ষিণ আফ্রিকা সবসময়ই আমাদের জন্য কঠিন সফর হয়। আমরা চাই এই ব্যাপারটা পরিবর্তন করতে। এর জন্য যেটা করতে হবে যে আমাদের কঠিন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত থাকতে হবে এবং সাহসী হতে হবে।’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগে নিজের দল চ্যালেঞ্জ নেওয়ার জন্য প্রস্তুত বলেও মনে করেন অধিনায়ক। তার মতে দুই-একজন ক্রিকেটার ছাড়া সবাই অভিজ্ঞ। তাই সবাই নিজের দায়িত্ব বুঝে কাজ করলে দক্ষিণ আফ্রিকাকে তাদের ঘরের মাঠে চ্যালেঞ্জ জানানো কঠিন হবে না বলেও মনে করেন কাপ্তান।

তার ভাষ্যমতে, ‘কমবেশি সবাই যারা এই দলে খেলছে এক-দুজনকে বাদ দিলে আমরা সাবাই কিন্তু ৪০-৫০ বা তারও বেশি ওয়ানডে খেলার অভিজ্ঞতা রাখে। তো সবাই জানে কার কি দায়িত্ব।’

বলা হয়, দক্ষিণ আফ্রিকা কন্ডিশন বরাবরই উপমহাদেশের দলগুলোর জন্য কঠিন। তাই তো কন্ডিশনের সাথে মানিয়ে নেওয়ার একটি ব্যাপার থাকে। তবে অধিনায়কের মতে কন্ডিশনের সাথে মানিয়ে নেওয়ার ব্যাপারটি পুরোটাই মানসিক।

তামিম বলেন, ‘আমরা তিন-চারটা অনুশীলন সেশন করেছি। এর মধ্যে আমরা যতটা পারি কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে চেষ্টা করেছি। যতটুক আমরা পারছি মানিয়ে নিতে চেষ্টা করছি। কিন্তু যেমনটা আমি বললাম আমরা কয়েকটা অনুশীলন সেশনে কন্ডিশনের সঙ্গে পুরোপুরি মানিয়ে নিতে পারব না। বিষয়টা হল মানসিকতার ওপর। মানসিক ভাবে যতটুকু তৈরি থাকবেন লড়াইয়ের জন্য এটা কাজে দিবে বেশি।’

অধিনায়ক আরও বলেন, ‘আপনি সারা বছর এক ধরনের উইকেটে খেলেন, এখানে চার-পাঁচ দিন আগে আসছেন….। ওভারঅল আপনি যত তাড়াতাড়ি তৈরি হবেন সেটাই কাজে দিবে।’

তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে সেঞ্চুরিয়নে মুখোমুখি হবে বাংলাদেশ। তুলনামূলকভাবে অন্য মাঠের তুলনায় এখানে রান বেশি হয়। এই সুবিধা কাজে লাগাতে মুখিয়ে আছেন অধিনায়ক তামিম।

তিনি বলেন, ‘পরিসংখ্যানের দিকে তাকালে বলতেই হবে এটা রানের মাঠ। পাশাপাশি আমাকে এটাও স্বীকার করতে হবে যে যতই পরিসংখ্যান দেখিনা কেন আমাদের মাঠে ভাল করতে হবে।’

সর্বশেষ ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেছিল বাংলাদেশ। সেই ম্যাচে প্রোটিয়ারদের বিপক্ষে টাইগারদের জয় ছিল ২১ রানের। এই জয় বাংলাদেশকে আত্মবিশ্বাসী করছে বলেও জানান অধিনায়ক। তবুও ম্যাচের শুরুটাই ফলাফল নির্ধারণে ভূমিকা রাখবে বলেও জানান।

‘সম্প্রতি আমরা ওদের সঙ্গে ভাল খেলেছি যেমন বিশ্বকাপে। আর আমি বিশ্বাস করি যে এখানে ভাল করতে না পারার কোন কারণ নেই। তবে আমি যত কিছুই বলি না কেন দেখতে হবে কাল আমরা শুরুটা কেমন করি। সবচেয়ে গুরুত্বপূর্ণণ বিষয় হবে কালকের শুরুটা।’- বলেন তামিম।

দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ দলের সাথে বোলিং কোচ হিসেবে যুক্ত হয়েছেন সাবেক প্রোটিয়া পেসার অ্যালান ডোনাল্ড। এছাড়াও দলের সাথে পাওয়ার হিটিং কোচ হিসেবে আছেন অ্যালবি মরকেল। তাদের এই দুইজনের অভিজ্ঞতাও দলের জন্য বেশ কার্যকরী হওয়ার ব্যাপারে আশাবাদী অধিনায়ক তামিম।

‘আমাদের সঙ্গে ডোনাল্ড নতুন জয়েন করেছেন। অ্যালবি মরকেল আছে গত দুই দিন ধরে অনুশীলনে আছে। তো চেষ্টা করছি সবাই সবার মতো করে তাদের কাছ থেকে যতটুকু সম্ভব নেয়ার। মাঠের ব্যাপারে মানে চেজ করলে ভাল না ব্যাটিং করলে ভাল? এছাড়া বিপক্ষের ক্রিকেটারদের ব্যাপারেও জানার চেষ্টা করছি। আর ওনারা বেশ সহযোগীতাও করছে।’- বলেন তামিম।

শুক্রবার (১৮ মার্চ) সেঞ্চুরিয়নের সুপার স্পোর্ট পার্কে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশ সময় বিকাল পাঁচটায় শুরু হবে ম্যাচ। 

স্পোর্টসমেইল২৪/পিপিআর



শেয়ার করুন :


আরও পড়ুন

অবশ্যই জেতার লক্ষ্য নিয়ে যাব: তামিম ইকবাল

অবশ্যই জেতার লক্ষ্য নিয়ে যাব: তামিম ইকবাল

ডোমিঙ্গোর ব্যর্থতার পাল্লাটাই বেশি ভারী : মাশরাফি

ডোমিঙ্গোর ব্যর্থতার পাল্লাটাই বেশি ভারী : মাশরাফি

দলে সিনিয়র-জুনিয়র নিয়ে কথা বলাটা অপ্রয়োজনীয়: ডোমিঙ্গো

দলে সিনিয়র-জুনিয়র নিয়ে কথা বলাটা অপ্রয়োজনীয়: ডোমিঙ্গো

দক্ষিণ আফ্রিকায় আত্মবিশ্বাসী শরিফুল

দক্ষিণ আফ্রিকায় আত্মবিশ্বাসী শরিফুল