ক্রিকেটে মনোযোগ দিতে চাই, সামনে সবগুলো ম্যাচ খেলবো: সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০৪ পিএম, ২০ এপ্রিল ২০২২
ক্রিকেটে মনোযোগ দিতে চাই, সামনে সবগুলো ম্যাচ খেলবো: সাকিব

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে নিজের খেলা নিয়ে অনিশ্চয়তা দূর করলেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। চট্টগ্রাম ও ঢাকায় অনুষ্ঠেয় দুই ম্যাচ সিরিজে খেলবেন তিনি। এর আগে দক্ষিণ আফ্রিকা সফরে গেলেও পরিবারের সদস্যদের অসুস্থতার কারণে শেষ পর্যন্ত টেস্ট সিরিজ খেলতে পারেননি সাকিব।

যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় ফিরে এসেছেন সাকিব আল হাসান। দেশে ফিরেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এক সভায় যুক্ত হয়েছিলেন তিনি। সভা শেষে শ্রীলঙ্কা বিপক্ষে টেস্ট সিরিজে খেলা নিয়ে কথা বলেছেন সাকিব আল হাসান।

সাকিব বলেন, ‘আমি মনে করি না, এটা নিয়ে (শ্রীলঙ্কা বিপক্ষে না খেলা) সন্দেহ করার কোন কারণ ছিল। হ্যাঁ, যদি জরুরি অবস্থা হতো, তবে ব্যাপারটা ভিন্ন হতো। তবে আমি অবশ্যই খেলবো।’

সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেললেও পারিবারিক কারণে টেস্ট সিরিজে খেলতে পারেননি সাকিব আল হাসান। একই কারণে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে খেলা নিয়েও অনিশ্চয়তা ছিল।

নানা নাটকীয়তার পর দক্ষিণ আফ্রিকা সিরিজে যাওয়া সাকিব আল হাসান দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয়ে বড় ভূমিকা রেখেছিলেন। সাকিবের ব্যাটিং নৈপূণ্যে প্রথম ম্যাচে টাইগাররা ৩৮ রানে জিতেছিল। পরে তিন ম্যাচের সিরিজে প্রোটিয়াদের ২-১ ব্যবধানে হারায় বাংলাদেশ।

দেশে পরিবারের একাধিক সদস্য হাসপাতালে ভর্তি থাকার সংবাদ শোনার পরও মানসিক চাপ নিয়েই সিরিজের তৃতীয় ওয়ানডে পর্যন্ত খেলেছিলেন সাকিব। ওই ম্যাচে ৯ উইকেটে জয় তুলে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো সিরিজ জয়ের ইতিহাস গড়ে বাংলাদেশ।

সিরিজ জয় নিশ্চিত করার পর দেশে ফিরে আসেন সাকিব। পরে আর টেস্ট সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকায় যাননি তিনি। বড় মেয়ের স্কুল খুলে যাওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে যান তিনি। এছাড়া, পারিবারিক সমস্যা থাকায় শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে তার অংশগ্রহণ নিয়ে শঙ্কা ছিল। তবে সাকিব সেই শঙ্কা উড়িয়ে দিয়ে খেলার বিষয়টি নিশ্চিত করেছেন।

খেলার জন্য মানসিকভাবে পুরোপুরি ফিট উল্লেখ করে সাকিব বলেন, ‘আমি অবশ্যই এখন ভালো বোধ করছি। আমি এখন ক্রিকেটে মনোযোগ দিতে চাই। সামনে যতগুলো ম্যাচ আছে, খেলার চেষ্টা করবো।’

চলমানি ডিপিএলে মোহামেডানের হয়ে খেলার কথা ছিল সাকিব আল হাসান। পারিবারিক নানা সমস্যার কারণে ডিপিএলে এখনো খেলতে না পারা সাকিবের দল সুপার লিগে উঠতে ব্যর্থ হয়েছে। তবে দল ব্যর্থ হলেও অন্য দলের হয়ে মাঠে নামছেন সাকিব। মোহামেডান থেকে অনুমতি নিয়ে নাম লিখিয়েছেন মাশরাফির লেজেন্ডস অব রূপগঞ্জে।

সাকিব বলেন, ‌‘ভাবলাম, যেহেতু একটা সুযোগ আছে খেলার, সামনে শ্রীলঙ্কা সিরিজটাও আছে, তো এখন যদি কয়েকটা ম্যাচ খেলতে পারি, আমার জন্য প্রস্তুতি ভালো হবে। যেহেতু বেশ অনেক দিনের গ্যাপ একটা হয়ে গেল, প্রায় এক মাসের মতো হয়ে গেল যে ক্রিকেট খেলি না। যদি এই চারটা ম্যাচ খেলতে পারি, খেলার মধ্যে আসার একটা সুযোগ হলো। সে জন্যই সুযোগটি নেওয়া।’

শ্রীলঙ্কার বিপক্ষে মে মাসে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ দল। ঈদুল ফিতরের বিরতির পরই ৮ মে বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা। ১৫ মে থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট মিরপুর শের-ই- বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে ২৩ মে। সিরিজের দুটি ম্যাচই আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

সাকিব স্যাক্রিফাইস করছে, এটা গুড নিউজ : সুজন

সাকিব স্যাক্রিফাইস করছে, এটা গুড নিউজ : সুজন

শ্রীলঙ্কা সিরিজের প্রস্ততি নিতেই ডিপিএল খেলবেন সাকিব

শ্রীলঙ্কা সিরিজের প্রস্ততি নিতেই ডিপিএল খেলবেন সাকিব

দক্ষিণ আফ্রিকায় আম্পায়ারিং নিয়ে হতাশ সাকিব

দক্ষিণ আফ্রিকায় আম্পায়ারিং নিয়ে হতাশ সাকিব

ক্যারিয়ার সেরা ওয়ানডে র‌্যাংকিংয়ে তাসকিন, উন্নতির ধারায় সাকিব-তামিম

ক্যারিয়ার সেরা ওয়ানডে র‌্যাংকিংয়ে তাসকিন, উন্নতির ধারায় সাকিব-তামিম