অক্ষত দুই রেকর্ডে মুশফিক, ছিল ভাগ্যের ছোঁয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১২ পিএম, ১৮ মে ২০২২
অক্ষত দুই রেকর্ডে মুশফিক, ছিল ভাগ্যের ছোঁয়া

বাংলাদেশের ক্রিকেটে চূড়ান্ত ভরসার নাম মুশফিকুর রহিম। মিডল অর্ডারে প্রতিনিয়ত টিম ম্যানেজমেন্টের আস্থার প্রতিদান দিয়ে চলেছেন এই উইকেটরক্ষক ব্যাটার। দেশের হয়ে যে কোন কিছুতেই প্রথম হতে পারার গর্বটাই অন্যরকম। মুশফিকুর রহিম বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ‘প্রথম’ হয়েছেন দুইবার। 

২০০৫ সালে লর্ডসে মাত্র ১৭ বছর বয়সেই সাদা মুশফিকের যাত্রা শুরু হয়েছিল। ১৭ বছরে মুশফিক বাংলাদেশের জার্সি গায়ে ৮১ টেস্ট, ২৩৩টি ওয়ানডে ও ১০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সব ফরম্যাট মিলিয়ে মুশফিকের রান ১৩,২২৯! মুশফিকের সামনে রয়েছেন শুধু তামিম ইকবাল (১৪২২৯)। 

বাংলাদেশের হয়ে দুইটি অক্ষত রেকর্ড সৃষ্টি হয়েছে মুশফিকের ব্যাটে। দুইটা রেকর্ডেই অবশ্যই বিধাতাকে পাশে পেয়েছেন বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসের অন্যতম সেরা এই ব্যাটার। হয়তো বিধাতাই লিখে রেখেছিলেন মুশির ব্যাটেই বাংলাদেশের এই রেকর্ড সৃষ্টি হবে

প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে দ্বিশতক

২০১৩ সালে শ্রীলঙ্কা সফরে প্রথম টেস্ট খেলছে বাংলাদেশ। প্রথম ইনিংসে শ্রীলংকার ৫৭০ রানের জবাবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমছে টাইগাররা। ১৭৭ রানে বাংলাদেশ চার উইকেট হারালে উইকেটে আসেন মুশফিকুর রহিম। 

তিন নম্বরে নামা আশরাফুলে সাথে লম্বা জুটি গড়ে দলকে নিরাপদ স্থানে নিয়ে যান মুশি। ৩য় দিনে দু’জনই সেঞ্চুরি পেয়েছেন দিন শেষে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে দ্বিশতকের হাত ছোয়া দুরত্বে ছিলেন আশরাফুল। ১৮৯ রানে অপরাজিত থেকে দিন ৩য় দিন শেষ করেছিলেন আশরাফুল, অন্যদিকে মুশফিক ছিলেন ১৫২ রানে। 

sportsmail24

৪র্থ দিনে তাই স্বাভাবিকভাবেই সবার চোখ ছিল আশরাফুলের উপরে। সবাই আশা করেছিলেন আশরাফুলই হতে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান। তবে আশরাফুল চতুর্থ দিনে আর বেশিদূর আগাতে পারেননি, আগের দিনের রানের সাথে মাত্র ১ রান যোগ করতে পারেন তিনি। ১৯০ রানে অদ্ভুতভাবে আউট হয়ে যান আশরাফুল। 

সেদিন আশরাফুল ইতিহাসের অংশ হতে ব্যর্থ হলেও সুযোগ হাতছাড়া করেননি মুশফিকুর রহিম। তখনও কেউ ভাবেনি যেটা আশরাফুল যেটা পারেননি সেটা মুশফিক পারবেন। তখন সবাই হতাশ হয়েছিল এটা ভেবে বাংলাদেশের একজন ডাবল সেঞ্চুরি করতেছিল সেটাও হলো না। তবে সবাইকে অবাক করে ওইদিনেই বাংলাদেশের প্রথম ডাবল সেঞ্চুরি করে ফেলেন মুশফিকুর রহিম। অন্যদিকে মাত্র দশ রানের হাত ছোয়া দুরত্বে থেকেও পারেননি আশরাফুল। 

ইতিহাসে উঠে গেলো মুশিফকুর রহিমের নাম। এরপর আরো দুইটি ডাবল সেঞ্চুরি করেছেন তিনি। মুশফিক ক্রিকেট ইতিহাসের একমাত্র উইকেটরক্ষক ব্যাটার যার নামের পাশে তিনটি ডাবল সেঞ্চুরি রয়েছে। 

প্রথম বাংলাদেশী হিসেবে টেস্ট ক্রিকেটে পাঁচ হাজার রান

সাম্প্রতিক সময়ের মুশফিকুর রহমানের ব্যাট যেন হাসতেই ভুলে গেছে। একের পর এক ম্যাচে তার ব্যাটে রানখরা চলেছে। এতে করে নানাদিকের নানা সমালোচনায় বিদ্ধ হতে হচ্ছে তাকে। এমনকি দলে তার জায়গা নিয়েও নানা কথা বার্তাও শুরু হয়েছে।

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে দুই ম্যাচ সিরিজে প্রথম টেস্ট খেলছে বাংলাদেশ। এই ম্যাচ শুরুর আগে প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ হাজার রান করার মাইলফলক ছুঁতে তামিম ইকবালের প্রয়োজন ছিল ১৫২ রান ও মুশফিকের প্রয়োজন ছিল ৬৮ রান।

sportsmail24

আপাতদৃষ্টিতে তামিমের জন্য ব্যাপারটা কঠিন মনে হলেও সেটাকে সহজ করে ফেলেছিলেন তিনি। ওপেনিংয়ে ব্যাট করতে নেমে মুশফিকুর রহিম ব্যাটিং করতে নামার আগেই ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে নিয়েছিলেন তামিম ইকবাল।

ইতিহাস গড়ার জন্য যখন তামিমের প্রয়োজন মাত্র ১৯ রান তখনই ইনজুরি তাকে মাঠে বাইরে নিয়ে যায়। তামিম ১৩৩ রানে অপরাজিত থেকে যখন ‘রিটায়ার্ড হার্ট’ হয়ে মাঠের বাইরে যান তখন মুশির রান সবেমাত্র ১৪!

তাই এটা পরিষ্কার যে ইনজুরি না হলে তামিমই হয়তো প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ হাজার টেস্ট রান করার কৃতিত্ব অর্জন করতেন। 

বাংলাদেশের টেস্ট দলে ৬ বছর অধিনায়কত্ব করেছেন মুশফিকুর রহিম। ৩৪ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি। সেখানে ৬১ ইনিংসে মুশির রান করেছেন ২৩২১! প্রথম দ্বিশতকও করেছিলেন অধিনায়ক হিসেবে। ক্যারিয়ারে ৪৭ টেস্টে মুশফিক ছিলেন শুধুই ক্রিকেটার। সেখানে রান করেছেন ২৬৯৬।

স্পোর্টসমেইল২৪/এসকেডি/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

বিতর্ক দূরে ঠেলে মুশফিকের ৮ম টেস্ট সেঞ্চুরি

বিতর্ক দূরে ঠেলে মুশফিকের ৮ম টেস্ট সেঞ্চুরি

টেস্টে পাঁচ হাজারি ক্লাবে প্রথম বাংলাদেশি মুশফিক

টেস্টে পাঁচ হাজারি ক্লাবে প্রথম বাংলাদেশি মুশফিক

শৈশবের কোচ ‘ফাহিম স্যার’র শরণাপন্ন মুশফিক

শৈশবের কোচ ‘ফাহিম স্যার’র শরণাপন্ন মুশফিক

মুশফিকের ‘আত্মঘাতী’ রিভার্স সুইপ, সুজন বললেন ‘অপ্রত্যাশিত’

মুশফিকের ‘আত্মঘাতী’ রিভার্স সুইপ, সুজন বললেন ‘অপ্রত্যাশিত’