আফগানিস্তানের বোলিং কোচ হলেন উমর গুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ২৬ মে ২০২২
আফগানিস্তানের বোলিং কোচ হলেন উমর গুল

আফগানিস্তান ক্রিকেট দলের বোলিং কোচ হিসেবে নিয়োগ পেলেন পাকিস্তানের সাবেক পেসার উমর গুল। চলতি বছরের জুনে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে দায়িত্ব পালন শুরু করবেন গুল। প্রাথমিকভাবে এ বছরের শেষ নাগাদ আফগানদের বোলিং কোচের দায়িত্বে থাকবেন তিনি।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বলা হয়, ‘আমাদের জাতীয় দলের পেস বোলারদের নিয়ে এর আগেও কাজ করেছে গুল। ক্যাম্পে তার প্রভাব ও প্রয়োজনের ভিত্তিতে স্থায়ীভাবে জাতীয় দলের বোলিং কোচ হিসেবে চুক্তির প্রস্তাব দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।’

গত বছর পাকিস্তান সুপার লিগে (পিএসএল) কোয়োটা গ্ল্যাডিয়েটর্সের বোলিং কোচ হিসেবে আব্দুর রাজ্জাকের স্থলাভিষিক্ত হন উমর গুল। ক্রিকেট ছাড়ার পর সেটিই ছিল কোচিং ক্যারিয়ারে তার প্রথম দায়িত্ব।

চলতি বছরের গত এপ্রিলে আরব আমিরাতে আফগানিস্তানের ট্রেনিং ক্যাম্পে বোলিং পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন গুল। ওই ক্যাম্পে আফগানদের ব্যাটিং পরামর্শক ছিলেন পাকিস্তানের সাবেক ব্যাটার ইউনিস খান। এবার আফগানিস্তান ক্রিকেট দলের বোলিং কোচ হিসেবে নিয়োগ পেলেন পাকিস্তানের সাবেক পেসার উমর গুল।

২০২০ সালের অক্টোবরে সবধরনের ক্রিকেট থেকে অবসর নেন ৩৯ বছর বয়সী গুল। ২০০৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত পাকিস্তানের হয়ে ৪৭টি টেস্ট, ১৩০টি ওয়ানডে ও ৬০টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। টেস্টে ১৭৯ উইকেট, ওয়ানডেতে ১৭৯ উইকেট ও টি-টোয়েন্টিতে ৮৫ উইকেট নেন উমর গুল।

জিম্বাবুয়ের সফরে তিন ম্যাচের ওয়ানডে ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে আফগানিস্তান। ওয়ানডে সিরিজ বিশ্বকাপ সুপার লিগের অংশ। সবগুলো ম্যাচ ৪ জুন থেকে ১৪ জুন পর্যন্ত হারারেতে অনুষ্ঠিত হবে। ওই সিরিজ দিয়ে নতুন দায়িত্ব পালন শুরু করবেন গুল।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :