বিপিএলের সম্ভাব্য সময়ে হবে আরব আমিরাতের ফ্রাঞ্চাইজি লিগ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৮ পিএম, ০৬ জুন ২০২২
বিপিএলের সম্ভাব্য সময়ে হবে আরব আমিরাতের ফ্রাঞ্চাইজি লিগ

বছরজুড়ে ক্রিকেটের ব্যস্ততা বাড়িয়েছে বিভিন্ন ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট। যুক্ত হচ্ছে আরো নতুন কিছু ফ্রাঞ্চাইজি লিগ। এর মধ্যে একটি হলো ইউএই টি-টোয়েন্টি লিগ। ২০২৩ সালে প্রথম আসর আয়োজন করতে যাওয়া টুর্নামেন্টের সময়সূচি জানিয়ে দিয়েছে। যা কি-না বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), বিগব্য্যাশের মতো লিগের সাথে সাংঘর্ষিক হবে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু হলে বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠে ফ্রাঞ্চাইজি লিগ। এরই ধারাবাহিকতায় শীর্ষ ক্রিকেট খেলুড়ে সব দেশেই চালু হয়েছে ফ্রাঞ্চাইজি লিগ।

এরই ধারাবাহিকতায় সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাচ্ছে ইউএই টি-টোয়েন্টি লিগ। ২০২৩ সালের ৬ জানুয়ারি শুরু হবে এই লিগ। ১২ ফেব্রুয়ারি ফাইনালের মধ্যে পর্দা নামবে এই টুর্নামেন্টের।

ইউএই টি-টোয়েন্টি লিগ তিনটি টুর্নামেন্টের সাংঘর্ষিক হতে যাচ্ছে। সাধারণত বছরের ডিসেম্বর-জানুয়ারি উইন্ডোতে সাধারণত মাঠে গড়ায় অস্ট্রেলিয়ার ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট বিগব্যাশ। এছাড়াও জানুয়ারি-ফেব্রুয়ারিতে বিপিএল মাঠে গড়ানোর কথা রয়েছে।

এই দুই পুরাতন টুর্নামেন্টের সাথে সাংঘর্ষিক হতে পারে নতুন করে আয়োজিত হতে যাওয়া দক্ষিণ আফ্রিকার ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট। চলতি বছরই ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) ঘোষণা দিয়েছে নতুন করে মাঠে গড়াবে সেদেশের ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট। দুইবার ব্যর্থ হওয়ার পর তৃতীয় দফায় সফল হতে মরিয়া হয়ে আছে সিএসএ।

চার ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট প্রায় একই সময়ে অনুষ্ঠিত হওয়ায় স্বাভাবিকভাবেই তৈরি হবে ক্রিকেটার সংকট। মানহীন অনেক ক্রিকেটারই হয়তো ফ্রাঞ্চাইজি ক্রিকেটে খেলার সুযোগ পেয়ে যেতে পারেন।

এইদিকে নিশ্চিত থাকতে পারে ইউএই টি-টোয়েন্টি লিগ। কারণ সেখানে বিনিয়োগ করেছে আইপিএলের মুম্বাই ইন্ডিয়ান্স, দিল্লি ক্যাপিটালস ও কলকাতা নাইট রাইডার্স ফ্রাঞ্চাইজি। এছাড়াও রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাবের বিনিয়োগ।

দক্ষিণ আফ্রিকার ফ্রাঞ্চাইজি লিগেও অবশ্য রয়েছে অর্থের ছড়াছড়ি। সেখানে বিনিয়োগ করার পরিকল্পনা করেছে আইপিএলের মুম্বাই ইন্ডিয়ানস, চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস ও রাজস্থান রয়্যালস ফ্রাঞ্চাইজি। এছাড়াও বিনিয়োগ করবে সাবেক ইংলিশ ক্রিকেটার কেভিন পিটারসেনের কনসোর্টিয়াম।

ইউএই টি-টোয়েন্টি লিগকে আরব আমিরাতের স্থানীয় ক্রিকেটারদের জন্য বড় সুযোগ হিসেবে দেখছেন আমিরাত ক্রিকেট বোর্ড। তাদের আশা, এই টুর্নামেন্ট থেকে প্রতিভাবান ক্রিকেটারদের তুলে আনতে পারবে তারা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

আমিরাতের টি-টোয়েন্টি লিগেও দল নিলো শাহরুখের নাইট রাইডার্স

আমিরাতের টি-টোয়েন্টি লিগেও দল নিলো শাহরুখের নাইট রাইডার্স

দুবাইয়ে ফ্রাঞ্চাইজি ক্রিকেটে দল কিনছে ম্যানইউ

দুবাইয়ে ফ্রাঞ্চাইজি ক্রিকেটে দল কিনছে ম্যানইউ

আইপিএল-বিগ ব্যাশের পরেই বিপিএল: নাজমুল হাসান

আইপিএল-বিগ ব্যাশের পরেই বিপিএল: নাজমুল হাসান

ক্রিকইনফোর বিপিএল সেরা একাদশে অধিনায়ক সাকিব

ক্রিকইনফোর বিপিএল সেরা একাদশে অধিনায়ক সাকিব