ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শই কাল হলো শহিদুলের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৩ পিএম, ১৪ জুলাই ২০২২
ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শই কাল হলো শহিদুলের

আইসিসির অ্যান্টি ডোপিং আইনের ২.১ ধারা ভঙ্গ করে ১০ মাসের জন্য সবধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন বাংলাদেশি পেসার শহিদুল ইসলাম। তার শরীরে পাওয়া গেছে নিষিদ্ধ ক্লোমোফিনের উপস্থিতি। মার্চে বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ চলাকালীন করা টেস্টে এই নিষিদ্ধ দ্রব্যের উপস্থিতির কারণেই মূলত নিষেধাজ্ঞার খাড়ায় পড়লেন শহিদুল। ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শে খাওয়া ঔষধের কারণে ডোপ টেস্টে পজেটিভ হয়েছেন এই পেসার।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির নির্দেশনাতে স্পষ্টতই বলা আছে ক্লোমোফিনের উপস্থিতি আছে এমন কোনো ঔষধ খাওয়া যাবে না। সেই নিয়ম মানেননি শহিদুল। তবে এই ঔষধ তিনি নিজের পারফর্মেন্স বৃদ্ধি করতে খাননি বলে নিশ্চিত করেছেন আইসিসি।

ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শে ঔষধ খাওয়ার পর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কি তাহলে এই বিষয়ে খেলোয়াড়দের সতর্ক করে না? বৃহস্পতিবার (১৪ জুলাই) এই প্রশ্নের উত্তর স্পোর্টসমেইল২৪.কম-কে দিয়েছেন বিসিবির মেডিক্যাল বিভাগের এক কর্মকর্তা।

তিনি বলেন, “একদম ব্যক্তিগত সমস্যার কারণে চিকিৎসকের পরামর্শে ঔষধ খেয়েছিলেন শহিদুল। ব্যক্তিগত চিকিৎসক জানিয়েছিল এতে তাকে কোনো সমস্যার মুখোমুখি হতে হবে না। এরপরেই এই ঔষধ খেয়েছিলেন শহিদুল।”

তিনি আরো জানান, “ব্যক্তিগত সমস্যার কথা আমাদেরকে জানায়নি শহিদুল। তাই আমাদের পক্ষে কিছুই করা সম্ভব হয়নি।”

আইসিসির কাছে শহিদুল বিষয়টি স্বীকার করায় আইসিসি তাকে সর্বনিম্ন শাস্তি দিয়েছে বলেও জানান বিসিবির ওই কর্মকর্তা। তিনি বলেন, “শহিদুল আইসিসিকে জানিয়েছিল তিনি কি কারণে ওই ঔষধ খেয়েছিলেন। পারফর্মেন্স বৃদ্ধি করতে এই ঔষধ নেননি সেটা বোঝাতে পারায় আইসিসি ওকে বেশি শাস্তি দেয়নি।”

আইসিসিও অবশ্য তাদের বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। বৃহস্পতিবার আইসিসি তাদের বিবৃতিতে শহিদুলকে নিষিদ্ধ করার কথা জানানোর পাশাপাশি বলে, “শহিদুল ঠিক কি কারণে ওই ঔষধ নিয়েছে তা আমাদের জানিয়েছে। অনিচ্ছাকৃতভাবে এই ঔষধ নিয়েছেন ২৭ বছর বয়সী এই পেসার।”

বাংলাদেশ দলের হয়ে এখন পর্যন্ত একটি মাত্রই ওয়ানডে খেলেছেন শহিদুল ইসলাম। ২০২১ সালের নভেম্বরে অভিষেক ম্যাচের পর জাতীয় দলের হয়ে আর কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি শহিদুল। তার আগেই তাকে নিষিদ্ধ করা হলো।

চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট ও টি-টোয়েন্ট দলের স্কোয়াডে ছিলেন শহিদুল ইসলাম। সাইড স্ট্রেইন ইনজুরির কারণে সিরিজে খেলা হয়নি তার। এছাড়াও নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা সিরিজে দলের সাথে ছিলেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ডোপ টেস্টে পজিটিভ হয়ে নিষিদ্ধ বাংলাদেশি পেসার শহিদুল ইসলাম

ডোপ টেস্টে পজিটিভ হয়ে নিষিদ্ধ বাংলাদেশি পেসার শহিদুল ইসলাম

লিজেন্ডস ক্রিকেট লিগে খেলবেন মাশরাফি

লিজেন্ডস ক্রিকেট লিগে খেলবেন মাশরাফি

মেডেন ওভারের সংখ্যায় সাকিব-মাশরাফির পাশে নাসুম

মেডেন ওভারের সংখ্যায় সাকিব-মাশরাফির পাশে নাসুম

স্প্যানিশ দুই ক্রিকেট ভক্তের মিরপুর দর্শন

স্প্যানিশ দুই ক্রিকেট ভক্তের মিরপুর দর্শন