বিপিএলের সময় আরব আমিরাত লিগে খেলবেন রাসেল-মঈন- হাসারাঙ্গা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১০ পিএম, ০৮ আগস্ট ২০২২
বিপিএলের সময় আরব আমিরাত লিগে খেলবেন রাসেল-মঈন- হাসারাঙ্গা

২০২৩ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে মাঠে গড়াবে আরব আমিরাতের নতুন টি-টোয়েন্টি লিগ ইন্টারন্যাশন্যাল লিগ টি-টোয়েন্টি (আইএলটি২০)। একই সময়ে বাংলাদেশের আয়োজিত হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ও দক্ষিণ আফ্রিকার নতুন ফ্রাঞ্চাইজি লিগ। এছাড়াও চলবে অস্ট্রেলিয়ার বিগব্যাশ। তিন ফ্রাঞ্চাইজি লিগে কে কোথায় খেলবেন তা নিয়েই তৈরি হয়েছে নানা মত বিরোধ। এরই মধ্যে আরব আমিরাতের লিগে নিজের নাম রেজিস্ট্রেশন করেছেন আন্দ্রে রাসেল, মঈন আলি ও ওয়ানিন্দু হাসারাঙ্গার মতো তারকারা।

সোমবার (৮ আগস্ট) আইএলটি-২০ কর্তৃপক্ষ রেজিস্ট্রেশন করা ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় নেই বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের কোনো ক্রিকেটার। একই সময় অস্ট্রেলিয়ায় বিগব্যাশ অনুষ্ঠিত হলেও এই টুর্নামেন্টে নাম লিখিয়েছেন দেশটির ক্রিকেটার ক্রিস লিন।

২০২৩ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে আয়োজিত হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। এই সময়ে বিপিএলে চলায় আইএলটি-২০-তে নাম লেখাননি কোনো বাংলাদেশি ক্রিকেটার। তবে বিপিএলে খেলা মঈন আলি-আন্দ্রে রাসেলরা ঠিকই বেছে নিয়েছেন আরব আমিরাতের নতুন টি-টোয়েন্টি লিগ। 

দিন কয়েক আগেই গুঞ্জন উঠেছিল বিগব্যাশ ছেড়ে আরব আমিরাতের লিগে খেলতে চান ডেভিড ওয়ার্নার। তিনি ছাড়াও আরও ১৫ জন অজি ক্রিকেটারকে দেওয়া হয়েছিল প্রস্তাব। তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) হস্তক্ষেপে শেষ পর্যন্ত অজি ক্রিকেটাররা বিগব্যাশে খেলতে রাজি হয়েছে।

নিজ দেশের ফ্রাঞ্চাইজি লিগ থাকার পরও আরব আমিরাতে লিগে নাম লিখিয়েছেন প্রোটিয়া ব্যাটার কলিন ইনগ্রাম। বেশ কয়েকটি দেশের তারকা ক্রিকেটাররা এই টুর্নামেন্টে না থাকলেও তারকাসমৃদ্ধ ক্রিকেটার তালিকাই প্রকাশ করেছে আরব আমিরাত।

টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী প্রতিটি দল ১৮জন করে ক্রিকেটার দলে ভেড়াতে পারবে। এর মধ্যে দুইজন হতে হবে আরব আমিরাতে। বাকি ১৬ জনের চারজন হবেন আইসিসির সহযোগী দেশের সদস্য আর বাকি ১৪জন যেকোনো দেশের ক্রিকেটার ভেড়াতে পারবে দলগুলো।

আরব আমিরাতের টি-টোয়েন্টি লিগে দল কিনেছে বড় প্রতিষ্ঠান। ছয় দলের মালিকানা নিয়েছে-  মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, ক্যাপ্রি গ্লোবাল, জিএমআর, ল্যান্সার ক্যাপিটাল ও আদানি গ্রুপ।

টুর্নামেন্টটিতে সবগুলো দল ডাবল রবিন রাউন্ড পদ্ধতিতে মুখোমুখি হবে। শীর্ষ চার দল নিয়ে অনুষ্ঠিত হবে প্লে অফ। সেখান থেকে হবে ফাইনাল। টুর্নামেন্টে মোট ম্যাচ আয়োজিত হবে ৩৪ টি। এর মধ্যে গ্রুপ পর্বে হবে ৩০ টি এবং প্লে অফে ফাইনালসহ ম্যাচ সংখ্যা হবে চারটি। ম্যাচগুলো আয়োজিত হবে দুবাই, আবুধাবি ও শারজাহতে।

আরব আমিরাতের লিগে নাম লেখানো ক্রিকেটার তালিকা
মারকুই ক্যাটাগরি
মঈন আলি, আন্দ্রে রাসেল, ডেভিড মালান, ওয়ানিন্দু হাসারাঙ্গা, সুনীল নারিন, এভিন লুইস, কলিন মুনরো, ফ্যাবিয়ান অ্যালেন, স্যাম বিলিংস, টম কারান, অ্যালেক্স হেলস, দুশমন্থ চামিরা, শিমরন হেটমায়ার, আকিল হোসেন, ক্রিস জর্ডান, টম ব্যান্টন, সন্দ্বীপ লামিচানে, ক্রিস লিন, রভম্যান পাওয়েল, ভানুকা রাজাপক্ষে, মুজিব উর রহমান।

অন্যান্য ক্যাটাগরি
লাহিরু কুমারা, সেকুগে প্রসন্ন, চারিথ আশালাঙ্কা, ইসুরু উদানা, নিরোশান ডিকওয়েলা, কেনার লুইস, রবি রামপাল, রেইমন রেফার, ডমিনিক ড্রেকস, শেরফেন রাদারফোর্ড, হজরতউল্লাহ জাজাই, কায়েস আহমেদ, নুর আহমেদ,  রহমানউল্লাহ গুরবাজ, নাভিন উল হক, ড্যান লওরেন্স, জিমি ওভারটন, লিয়াম  ডসন, রিচার্ড গ্লেসন, জেমস ভিন্স, সাকিব মাহমুদ, বেন ডাকেট, বেনি হাওয়েল, ব্লেসিং মুজারাবানি, সিকান্দার রাজা, ব্রেন্ডন গ্লোভার, ফ্রেদেরিক ক্ল্যাসেন, ডেভিড ভিসে, রুবেন ট্রাম্পেলম্যান, কলিন ইনগ্রাম, জর্জ মুনসে, পল স্টার্লিং, আলি খান।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 


শেয়ার করুন :


আরও পড়ুন

আরব আমিরাতের ফ্রাঞ্চাইজি লিগে সর্বোচ্চ পারিশ্রমিক সাড়ে ৪ লাখ ডলার

আরব আমিরাতের ফ্রাঞ্চাইজি লিগে সর্বোচ্চ পারিশ্রমিক সাড়ে ৪ লাখ ডলার

ফ্রাঞ্চাইজি লিগের দল গালফ টাইটান্সের কোচ অ্যান্ডি ফ্লাওয়ার

ফ্রাঞ্চাইজি লিগের দল গালফ টাইটান্সের কোচ অ্যান্ডি ফ্লাওয়ার

৬ জানুয়ারি মাঠে গড়াবে ‘ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি’

৬ জানুয়ারি মাঠে গড়াবে ‘ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি’

আমিরাতের টি-টোয়েন্টি লিগেও দল নিলো শাহরুখের নাইট রাইডার্স

আমিরাতের টি-টোয়েন্টি লিগেও দল নিলো শাহরুখের নাইট রাইডার্স