মাহমুদউল্লাহকে বিদায়ের ‘প্রস্তাব দিয়েছিল’ বিসিবি!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৭ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২২
মাহমুদউল্লাহকে বিদায়ের ‘প্রস্তাব দিয়েছিল’ বিসিবি!

বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নিতে প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে খেলা চালিয়ে যেতে চাওয়ায় বিসিবির সেই প্রস্তাবে সাড়া দেননি রিয়াদ।

বিসিবির এক কর্মকর্তার বরাত দিয়ে ক্রিকেট ভিত্তিক সংবাদ মাধ্যম ক্রিকবাজের এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। তবে প্রতিবেদনে এ বিষয়ে মাহমুদউল্লাহ রিয়াদের কোন বক্তব্য পাওয়া যায়নি।

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের মূল দলের সাথে স্ট্যান্ডবাই হিসেবে আরও চারজনকে রেখে স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বুধবার (১৪ সেপ্টেম্বর) ঘোষিত সেই দলে সর্বশেষ এশিয়া কাপ দল থেকে একাধিক পরিবর্তন আনা হয়েছে।

একাধিক পরিবর্তনের মধ্যে সবচেয়ে আলোচিত হলো সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের বাদ পড়া। বিশ্বকাপ স্কোয়াড দেওয়ার বেশ কয়েকদিন আগে থেকেই মাহমুদউল্লাহ রিয়াদের থাকা-না থাকা নিয়ে গুঞ্জন চলছিল। দল দেওয়ার আগের দিনই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে এ বিষয়ে জানতে চাওয়া হলে বিষয়টি তিনি জানেন না বলে এড়িয়ে যান।

তবে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেকোনো ক্রিকেটার যদি অবসরের নিতে চান তাহলে বিসিবি আনুষ্ঠানিকভাবে বিদায় জানাতে চায়। এটা ক্রিকেটের যেকোনো ফরম্যাটে হতে পারে। এমনকি মাহমদুউল্লাহ রিয়াদও যদি অবসর নিতে চান তাহলে তাকেও আনুষ্ঠানিকভাবে বিদায়ের আয়োজন করবে বোর্ড।

বিশ্বকাপ স্কোয়াডে মাহমুদউল্লাহ রিয়াদ যে থাকছেন না -এটা বিসিবি সভাপতির কথাতে কিছুটা ইঙ্গিত থাকলেও পরদিন নির্বাচকদের দল ঘোষণার সময় তা পরিষ্কার হয়ে যায়। বিশ্বকাপ স্কোয়াডে মাহমুদউল্লাহ রিয়াদের না থাকা নিয়ে প্রশ্নের জবাবে টাইগারদের প্রধন নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, শুধুমাত্র বিশ্বকাপ নয়, আগামী একবছরের প্ল্যানের উপর ভিত্তি করে এগিয়ে চলছে বাংলাদেশ ক্রিকেট। যে প্ল্যানে সিনিয়র মাহমুদউল্লাহ রিয়াদ নেই।

দল দেওয়ার আগের দিন বিসিবি সভাপতিও বলেছিলেন, বাংলাদেশের টার্গেট এখন অস্ট্রেলিয়া বিশ্বকাপ নয়। টি-টোয়েন্টি ফরম্যাটে আগামী বিশ্বকাপ টার্গেট করে সবকিছু প্ল্যান করা হচ্ছে। এ সময় সাংবাদিকদেরও আগামী বিশ্বকাপ নিয়ে ভাবতে বলেন তিনি।

এদিকে, বিশ্বকাপ দল থেকে বাদ পড়া এবং বিসিবি ভবিষ্যৎ ভাবনায় যে মাহমুদউল্লাহ রিয়াদ যে নেই সেটি এখন নিশ্চিত। আর সে জন্যই হয়তো মাহমুদউল্লাহ রিয়াদকে মাঠ থেকেই বিদায় দিতে চেয়েছিলন। তবে রিয়াদ রাজি না হওয়ায় বিসিবিও বিষয়টি নিয়ে আরও কথা বাড়ায়নি।

বিসিবির এক কর্মকর্তার বরাত দিয়ে ক্রিকবাজের ওই প্রতিবেদনে বলা হয়, ‘মাহমুদউল্লাহ রাজি হননি এবং বলেছিলেন যে, তিনি অবসর নিতে প্রস্তুত নন। তিনি (মাহমুদউল্লাহ) আরও দুই বছর খেলবেন এবং জাতীয় দলে ফিরে আসার চেষ্টা করবেন।’

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

এ দেশে যোগ্য লোকের যোগ্যতার মূল‍্যায়ন হয় না: রিয়াদের স্ত্রী

এ দেশে যোগ্য লোকের যোগ্যতার মূল‍্যায়ন হয় না: রিয়াদের স্ত্রী

মুশফিকের অবসর মাহমুদউল্লাহ’র জন্য ‘হৃদয়বিদারক’

মুশফিকের অবসর মাহমুদউল্লাহ’র জন্য ‘হৃদয়বিদারক’

মাহমুদউল্লাহ রিয়াদকে রেখেই বিশ্বকাপে বাংলাদেশ

মাহমুদউল্লাহ রিয়াদকে রেখেই বিশ্বকাপে বাংলাদেশ

রিয়াদকে টি-টোয়েন্টি স্কোয়াডে নেওয়ার বিষয়ে জানতেন না বোর্ড সভাপতি

রিয়াদকে টি-টোয়েন্টি স্কোয়াডে নেওয়ার বিষয়ে জানতেন না বোর্ড সভাপতি