ড্র’র পরও আফসোস করছেন না খাজা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১১ পিএম, ০৮ জানুয়ারি ২০২৩
ড্র’র পরও আফসোস করছেন না খাজা

ম্যাচ শেষে নিশ্চিতভাবে বেশি আপসোসে পুড়ছেন অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খাজা। যদিও মুখে বলছেন উল্টো কথা। সিডনি টেস্ট রোমাঞ্চের আভাস দিয়ে শেষ পর্যন্ত নিষ্প্রাণ ড্র হয়েছে। ম্যাচ সেরা হয়েছেন খাজাই। কিন্তু আফসোস তাকে ১৯৫ রানে রেখেই অস্ট্রেলিয়ার ইনিংস ঘোষণা।

অস্ট্রেলিয়া চার উইকেটে ৪৭৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে। জবাবে প্রথম ইনিংসে ২৫৫ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়ে সফরকারী দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ইনিংসে তারা দুই উইকেটে ১০৬ রান তুললে ম্যাচটি ড্র মেনে নেয় দু’দল। ম্যাচসেরা হন খাজা, সিরিজ সেরা ডেভিড ওয়ার্নার। টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসাবে থাকা তিন ম্যাচের সিরিজে অস্ট্রেলিয়া জিতেছে ২-০তে।

দু’দল মিলে সিডনিতে খেলা হয়েছে ২৭৯.৫ ওভার। উইকেট দারুন ব্যাটিং সহায়ক ছিল। তারপরও অস্ট্রেলিয়া ম্যাচ জিততে চেষ্টা করেছিল। জশ হ্যাজলউডের চার এবং প্যাট কামিন্স তিন ও নাথান লায়নের দুই উইকেটে প্রথম ইনিংসে প্রোটিয়ারা ২৫৫ রান করতে পারে। জয়ের সম্ভাবনা তৈরি হয় স্বাগতিকদের। কিন্তু ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে নেমে ম্যাচ বাঁচানো লড়াই করেছেন সারেল এরউই ও টেম্বা বাভুমা।

সিরিজ ড্র’য়ের পর এখনও ডাবল সেঞ্চুরি হাতছাড়া হওয়ায় আফসোস হচ্ছে কিনা জানতে চাইলে খাজা বলেন, “আমি ভালো সময়গুলো শুধু উপভোগ করতে চাই। যদি উইকেটে দীর্ঘ সময় ধরে ভালো খেলা যায়, উইকেটে টিকে থাকা যায় তাহলে নামের পাশে বড় স্কোর হবেই। এটা কোনো রকেট সাইন্স নয়।”

তিনি বলেন, “অবশ্যই ব্যাক্তিগত মাইলফলকে সবাই যেতে চায়। আমিও চেয়েছিলাম। ডাবল সেঞ্চুরিতে কে না পেতে চায়। দিন শেষে এটা দলীয় খেলা। জয়ের সুযোগ তৈরি করাই এখানে আগে। জয়ের জন্য যেটা ভালো হবে সেটাই করতে হবে। আমার মনে হয় শিশুরাও জানে, অস্ট্রেলিয়া কিভাবে খেলে।’

এদিকে ম্যাচ ড্র হলেও খুশি অস্ট্রেলিয়ার অধিনায়ক কামিন্স। তিনি বলেন, ‌‍‍“উইকটে বেশ ভালো এখনও। যদি কিছু বল ভালো জায়গায় রেখে এগিয়ে যাওয়া যায় তাহলে ভেবেছিলাম ফল আসতেও পারে। তারা পরে ভালো ব্যাট করেছে। ভালো ব্যাটিং উইকেটেও ১৫০ ওভারে আমরা ২০ উইকেট নেওয়ার চেষ্টা করেছি। ছেলেদের নিবেদনের জন্য গর্বিত। আশা করছি সবাই মাথা উঁচু করেই সিরিজটি শেষ করতে পেরেছে।’

এদিকে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সবার উপরে রয়েছে অস্ট্রেলিয়াই। তার নিচে ভারত। এবার এই দু’দল চার ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। সেখানে এই দু’দলের মধ্যে নির্ধারণ হবে কারা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবে।
স্পোর্টসমেইল২৪/জেএম

 


শেয়ার করুন :


আরও পড়ুন

খাজাকে ১৯৫* রানে রেখেই অস্ট্রেলিয়ার ইনিংস ঘোষণা

খাজাকে ১৯৫* রানে রেখেই অস্ট্রেলিয়ার ইনিংস ঘোষণা

স্মিথের সেঞ্চুরি, ডাবলের কাছে উসমান

স্মিথের সেঞ্চুরি, ডাবলের কাছে উসমান

১৭ বছর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

১৭ বছর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

পাঁচ দিনের টেস্ট দুই দিনেই শেষ!

পাঁচ দিনের টেস্ট দুই দিনেই শেষ!