খাজাকে ১৯৫* রানে রেখেই অস্ট্রেলিয়ার ইনিংস ঘোষণা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৭ পিএম, ০৭ জানুয়ারি ২০২৩
খাজাকে ১৯৫* রানে রেখেই অস্ট্রেলিয়ার ইনিংস ঘোষণা

ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি থেকে মাত্র পাঁচ রান দূরে ছিলেনে উসমান খাজা। ম্যাচের তৃতীয়দিন শেষে শুক্রবার কিছুটা অনুমান করা যাচ্ছিল যে, খাজার ডাবল সেঞ্চুরির আগেই ইনিংস ঘোষণা করতে পারে অস্ট্রেলিয়া। তবে খাজা জানিয়েছিলেন, ‌“এটা হলে খুবই নির্মম ব্যাপার হবে। নিশ্চয়ই এমন কিছু হবে না! অল্প সময়ের জন্য হলেও খেলা হবে। ”

শনিবার চতুর্থদিনেও বাজে আবহাওয়ার কারনে প্রথম সেশনের খেলাই হয়নি। ম্যাচের পরিস্থিতি বুঝে খাজাকে ১৯৫ রানে রেখেই ইনিংস ঘোষণা করেন অধিনায়ক প্যাট কামিন্স। আক্ষেপে পুড়েছেন খাজা। তবে ডাবল সেঞ্চুরির দোরগড়ায় গিয়েও না করতে পারার অনাকাঙ্খিত এক ক্লাবে ঢুকে পড়েছেন খাজা।

সিডনি টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার উইকেটে ৪৭৫ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। চতুর্থদিনে এসেও অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ঘোষাণার পরও তাদের জয়ের সম্ভাবনা তৈরি হয়েছে। দক্ষিণ আফ্রিকা যে ১৪২ রান তুলতেই হারিয়েছে ছয় উইকেট।

১৯০ রানের ঘরে যাওয়ার পরও ডাবল সেঞ্চুরির আগে ইনিংস ঘোষণার রেকর্ড এরআগে রয়েছে মাত্র দুটি। খাজা ঢুকে গেলেন তৃতীয় সদস্য হিসাবে এই ক্লাবে।

১৮ বছর আগে ২০০৪ সালে পাকিস্তানের বিপক্ষে মুলতানে শচীন টেন্ডুলকারকে ১৯৪ রানে রেখে ইনিংস ঘোষণা করে দেন ভারতীয় অধিনায়ক রাহুল দ্রাবিড়। সেটি ছিল ম্যাচের প্রথম ইনিংস। ম্যাচ জিততে বোলারদের পর্যাপ্ত সময় দিতে চেয়েছিলেন অধিনায়ক।

ভারত ইনিংস ঘোষণা করে ৬৭৫ রানে। শচীন বিভিন্নভাবে আরেকটু সময় চেয়েছিলেন। কিন্তু পাননি। এই ঘটনার পর শচীন মোটেও খুশি হতে পারেননি। ভারত জিতে গেলে আফসোস আরও বেড়ে যায়। ওই ম্যাচ ভারত ইনিংস ও ৫২ রানে জিতে যায়।

এমন অনাকাঙ্খিত ঘটনা ইতিহাসে প্রথমবার ঘটেছিল ১৯৬০ রানে। ব্রিজটাউনে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে ফ্র্যাঙ্ক ওরেলকে ১৯৭ রানে রেখে ইনিংস ঘোষণা করে দেন সেই সময়ের ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেরি আলেক্সান্ডার। ওই ম্যাচে জয়ের কোনো সম্ভাবনাই ছিল না। তবুও ক্যারিবীয় অধিনায়ক দলের ব্যাটারকে সুযোগ দেননি।

তবে সব মিলে ১৯০'র ঘরে গিয়েইও টেস্টে সেঞ্চুরি করতে না পারার অষ্টম খেলোয়াড় খাজা। অ্যান্ডি ফ্লাওয়ার ও কুমার সাঙ্গাকারা ১৯৯ রানে অপরাজিত থেকে আফসোসে পুড়েছেন। সেঞ্চুরি হয়নি কালন তার দল অলআউট হওয়ায়।

সিডনিতে প্রথমদিন থেকেই বৃষ্টির বাগড়া। দ্বিতীয়দিনে কিছুটা খেলা হওয়ায় খাজা ১৯৫ রানে অপরাজিত ছিলেন। তৃতীয়দিনে একটি বলও মাঠে গড়ায়নি। চতুর্থদিনেও বাজে আবহাওয়ার কারণে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া।
স্পোর্টসমেইল২৪/জেএম

 


শেয়ার করুন :


আরও পড়ুন

স্মিথের সেঞ্চুরি, ডাবলের কাছে উসমান

স্মিথের সেঞ্চুরি, ডাবলের কাছে উসমান

১৭ বছর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

১৭ বছর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

পাঁচ দিনের টেস্ট দুই দিনেই শেষ!

পাঁচ দিনের টেস্ট দুই দিনেই শেষ!

ঢাকা টেস্টে তাসকিন-নাসুম, বাদ ইবাদত-বিজয়

ঢাকা টেস্টে তাসকিন-নাসুম, বাদ ইবাদত-বিজয়