পাঁচ দিনের টেস্ট দুই দিনেই শেষ!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২০ পিএম, ১৮ ডিসেম্বর ২০২২
পাঁচ দিনের টেস্ট দুই দিনেই শেষ!

ব্রিসবনে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। ইনিংসের শুরু থেকেই ঝুড়ি-ঝুড়ি উইকেট পতন দেখেছে ক্রিকেট বিশ্ব। প্রথমদিকে ১৫ উইকেটের পর দ্বিতীয় দিনেও হয় ১৯ উইকেটের পতন। চার দিনের টেস্ট পরীক্ষা শেষ দুই দিনেই।


শুরুতে টসে জিতে বল করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। তবে ব্যাটে নেমে খুব একটা সুবিধা করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। বোলারদের তোপে শুরু থেকেই নিয়মিত সাজ ঘরে ফিরতে থাকে প্রোটিয়া ব্যাটাররা।

কাইল ভেরেইনের ৬৮ ও টেম্বা বাভুমার ৩৮ ছাড়া আর কোন ব্যাটারই দশের কোটা পার করতে পারেনি। প্রথম দিন শেষ হওয়ার আগেই ১৫২ রান করে অল-আউট হয় সফরকারীরা। অস্ট্রেলিয়ার হয়ে ৩টি করে উইকেট নেন নাথান লায়ান ও মিচেল স্টার্ক।

পরে ব্যাটে নেমে শুরুর দিকে হোঁচট খায় অস্ট্রেলিয়া। ওয়ার্নারের গোল্ডেন ডাকের পর ওসমান খাজা ও লাবুসেনও দ্রুতই ফিরে সাজঘরে। ৫ উইকেট হারিয়ে ১৪৫ রানের পুঁজি নিয়ে প্রথম দিন শেষ করে অস্ট্রেলিয়া। এরপর দ্বিতীয় দিনের শুরু থেকে ট্রেভিস হেডের নিয়ন্ত্রিত ব্যাট থেকে আসে ৯২ রান। তবে প্রোটিয়ার বোলারদের কাছে বাকি ব্যাটাররা শিকার হলে স্কোর বোর্ড দাড়ায় ২১৮ রানে।

নিজেদের দ্বিতীয় ইনিংসে সফরকারীদের সুযোগ ছিল বড় রান তুলে অস্ট্রেলিয়াকে চাপে ফেলে দেওয়ার। কিন্তু সেই সুযোগে পানি ঢেলে দিল অজি বোলাররা। কমিন্স, স্টার্ক, বোলান্ডদের বিধ্বংসী বোলিংএ ৯৯ রানেই গুটিয়ে যায় আফ্রিকার ইনিংস। যেখানে জ়োন্ডো করেন ৩৬ আর বাভুমার ব্যাটে আসে ২৯ রান। বাকিদের মধ্যে সাত ব্যাটারই আউট হন ৫ রানের নিচে।


অল্প রান তাড়া করতে নেমে জয় পেলেও ৪ উইকেট হারায় স্বাগতিক অস্ট্রেলিয়া। দুই দিন শেষ হওয়ার আগে আফ্রিকার বিপক্ষে ৬ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে অজিরা।


এদিকে ম্যাচ নিয়ে, আইসল্যান্ড ক্রিকেটের তরফে বলা হয়, 'স্বাগতিকরা দক্ষিণ আফ্রিকাকে পুরোপুরি শেষ করে দিয়েছে তবে এই প্রথম কোনও দলের সঙ্গে এরকম হল না। দু'দিনেই টেস্ট শেষ হয়ে যাওয়ায় আইসিসি কি গাব্বার পিচ নিয়ে তদন্ত করবে? যাঁদের কাছে তৃতীয় থেকে পঞ্চম দিনের মধ্যে টিকিট আছে, তাঁরা করাচীর বিমান ধরুন।'


এছাড়া গাব্বাতে ৮৬৭ বলে ৩৪ উইকেট পড়া নিয়ে এরই মধ্যে পিচ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।  অনেকের মতে, গাব্বার পিচ কঠিন ছিল। কিন্তু তা খেলার অযোগ্য ছিল না।

ধারাভাষ্যকার হর্ষ ভোগলে বলেন, ‘গাব্বার এই পিচটা যে খেলার অযোগ্য, তা নয়। বরং ব্যাট করার ক্ষেত্রে অত্যন্ত কঠিন উইকেট। মারাত্মক কঠিন। একেবারে নিখুঁত ও ঝাল অন্ধ্র কারি, যা পাচ্য। কিন্তু আপনাকে নাড়িয়ে দেবে’।


এর আগেও দুই দিনে টেস্ট ম্যাচ শেষের নজির অনেক আছে। ২০১৮ সালেই ভারতকে হারিয়ে দুইদিনেই টেস্ট ম্যাচ শেষ করে দক্ষিণ আফ্রিকা। তার এক বছর আগে জিম্বাবুয়ের বিপক্ষেও এমন জয় পায় প্রোটিয়ারা।

 

স্পোর্টসমেইল২৪/এমটিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

টি-টোয়েন্টিতে লজ্জাজনক রেকর্ড, ১৫ রানেই অলআউট বিশ্বসেরা ক্লাব   

টি-টোয়েন্টিতে লজ্জাজনক রেকর্ড, ১৫ রানেই অলআউট বিশ্বসেরা ক্লাব  

রেকর্ডের বন্যা হবে বিশ্বকাপ ফাইনালে!

রেকর্ডের বন্যা হবে বিশ্বকাপ ফাইনালে!

ঢাকা টেস্টে তাসকিন-নাসুম, বাদ ইবাদত-বিজয়

ঢাকা টেস্টে তাসকিন-নাসুম, বাদ ইবাদত-বিজয়

টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন আজহার আলী

টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন আজহার আলী