আয়ারল্যান্ড সফরে দল প্রস্তুত, কারা যাচ্ছেন?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ০৯ এপ্রিল ২০২৩
আয়ারল্যান্ড সফরে দল প্রস্তুত, কারা যাচ্ছেন?

ফাইল ফটো

ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ফরম্যাটের সিরিজ শেষে এবার যুক্তরাজ্যে যাচ্ছে বাংলাদেশ দল। ইংল্যান্ডের আবহাওয়ায় আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে তামিম ইকবালরা। সফরটি কেন্দ্র করে ইতিমধ্যে দল নির্বাচনের প্রক্রিয়া শেষ করেছে টাইগারদের নির্বাচক দল।

ঈদুল ফিতরের পর পরই আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলতে ইংল্যান্ডের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ দল। রোববার (৯ এপ্রিল) টাইগারদের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানালেন, ইংল্যান্ডের কন্ডিশনের বিষয়টি বিবেচনা করে ইতিমধ্যে দল নির্বাচন করে বোর্ডে জমা দেওয়া হয়েছে, বাকি শুধু ঘোষণার।

মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‍“ওখানকার (ইংল্যান্ড) কন্ডিশন কিন্তু অনেক চ্যালেঞ্জিং। সেটা চিন্তা করে ও টিম ম্যানেজম্যান্টের সঙ্গে আলোচনা করে দল গঠন করা হয়েছে। আমরা দল প্রস্তুত করে ইতিমধ্যে বোর্ডে জমাও দিয়েছি।”

বাংলাদেশ দল এখন অনেক অভিজ্ঞ এবং যেকোন কন্ডিশনের সাথে দ্রুত মানিয়ে নিতে পারে উল্লেখ করে তিনি বলেন, “আমাদের দল এখন অনেক বেশি অভিজ্ঞ। যেকোন কন্ডিশনে দ্রুত মানিয়ে নেওয়ার যথেষ্ট সামর্থ্য রয়েছে। চ্যালেঞ্জ তো থাকবেই, আশা করি দ্রুত মানিয়ে নিতে পারবে।”

ভারত বিশ্বকাপ সামনে রেখে এবারের এশিয়া কাপও ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে। এশিয়া কাপের আগে বাংলাদেশের সামনে আর মাত্র দুটি সিরিজ রয়েছে। ইংল্যান্ডের মাটিতে আয়ারল্যান্ড সিরিজ ছাড়া ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে আরও একটি সিরিজ খেলবে বাংলাদেশ।

দুটি সিরিজেই নির্বাচকদের দৃষ্টি এশিয়া কাপ এবং ভারত বিশ্বকাপ। মূলত দুটি সিরিজ শেষে এশিয়া কাপে দলের পারফর্মের উপর ভিত্তি করেই ভারত বিশ্বকাপের দল দিবেন নির্বাচকরা। রোববার সেই আভাসও দিলেন মিনহাজুল আবেদীন।

তিনি বলেন, “ক্রিকেটারদের নিয়ে আমরা একটা পুল করেছি। সেখানে কিছু খেলোয়াড়কে আমরা সুযোগ দিয়েছি। আশা করি, এশিয়া কাপের আগেই বিশ্বকাপের দলটা করতে পারবো।”

গুঞ্জন রয়েছে চন্ডিকা হাথুরুসিংহে আসার পর দলের সিনিয়র ক্রিকেটারদের মধ্যে হতাশা রয়েছে যে, যেকোন সময় তারা দল থেকে বাদ পড়তে পারেন। এমনকি বিশ্বকাপেও দলে সুযোগ না পেতে পারেন। এর মধ্যে ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ না থাকায় সেই গুঞ্জন আরও বেশি শক্তিশালী হয়েছে।

তবে প্রধান নির্বাচক বাদ পড়ার বিষয়টি মানতে নারাজ। দলের প্রয়োজনে তরুণদের পারফরম্যান্স দেখতেই এমনটা করা হয়েছিল। তিনি বলেন, “খেলোয়াড়দের সব ধরনের পারফরম্যান্স বিবেচনা করা হবে। তবে কেউ চোখের আড়াল হবে না।”


শেয়ার করুন :