শ্রীলঙ্কা সফরে আফগানিস্তানের পূর্ণ শক্তির ওয়ানেড দল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪২ পিএম, ১৫ মে ২০২৩
শ্রীলঙ্কা সফরে আফগানিস্তানের পূর্ণ শক্তির ওয়ানেড দল

শ্রীলঙ্কা সফরে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা করেছে আফগানিস্তান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) নিয়ে ব্যস্ত থাকলেও শ্রীলঙ্কা সফরের জন্য ১৫ সদস্যের দলে রশিদ খান, রহমানউল্লাহ গুরবাজ, নূর আহমেদ ও ফজলহক ফারুকিকে রাখা হয়েছে।

প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন ২১ বছর ডান-হাতি বয়সী পেসার আব্দুল রহমান। হাসমতউল্লাহ শাহিদির নেতৃত্বে দলে আরও আছেন অভিজ্ঞ মোহাম্মদ নবি, রহমত শাহ, নাজিবউল্লাহ জাদরান, ইব্রাহিম জাদরান ও মুজিব উর রহমান।

এ সিরিজে রিজার্ভ ক্রিকেটার হিসেবে দলে রাখা হয়েছে- শহীদুল্লাহ কামাল, ইয়ামিন আহমদজাই, জিয়া উর রহমান আকবর ও গুলবাদিন নাইবকে।

আফগানিস্তানের বোলিং আক্রমণ বেশ শক্তিশালী। আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে বোলারদের তালিকায় শীর্ষ দশের মধ্যে আছেন আফগানিস্তানের স্পিন ত্রয়ী রশিদ, মুজিব ও নবি। রশিদ ষষ্ঠ ৬, মুজিব অষ্টম ও নবি দশম স্থানে আছেন। এছাড়াও দলে চতুর্থ স্পিনার হিসেবে আছেন নূর। চলমান আইপিএলের অভিষেকই গুজরাট টাইটান্সের হয়ে নজর কেড়েছেন নূর।

আফগানিস্তানের পেস বোলিং আক্রমণকে নেতৃত্ব দিবেন ফারুকি। ঘরোয়া ক্রিকেটে ওয়ানডে টুর্নামেন্টে দারুণ পারফরমেন্সের সুবাদে দলে জায়গা পেয়েছেন আব্দুল। পাঁচ ম্যাচে ৭ উইকেট নেন তিনি।

এ বছর ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে আফগানিস্তান। অন্যদিকে, বিশ্বকাপে খেলতে হলে জিম্বাবুয়ের মাটিতে বাছাইপর্বে খেলতে হবে শ্রীলঙ্কাকে। বিশ্বকাপ বাছাইপর্বে সেরা দুই দলের মধ্যে থাকলেই মূল আসরে খেলার টিকিট পাওয়া যাবে।

২ জুন থেকে ওয়ানডে সিরিজ শুরু করবে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। সিরিজের বাকি দুই ওয়ানডে হবে যথাক্রমে ৪ ও ৭ জুন। সবগুলো ম্যাচই হবে হাম্বানটোটায়।

শ্রীলঙ্কা সফরে আফগানিস্তান ওয়ানডে দল
হাসমতউল্লাহ শাহীদি (অধিনায়ক), রহমত শাহ, রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, ইকরাম আলিখিল, আজমতউল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রহমান, নূর আহমেদ, আব্দুল রহমান, ফজলহক ফারুকি ও ফরিদ আহমেদ মালিক।

রিজার্ভ ক্রিকেটার
গুলবাদিন নাইব, শহিদুল্লাহ কামাল, ইয়ামিন আহমদজাই ও জিয়াউর রহমান আকবর।


শেয়ার করুন :