ওয়ানডে ক্রিকেট কমানোর সুপারিশ এমসিসি’র

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৭ পিএম, ১২ জুলাই ২০২৩
ওয়ানডে ক্রিকেট কমানোর সুপারিশ এমসিসি’র

ফ্র্যাঞ্চইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টের দাপটে লঙ্গার ভার্সন ক্রিকেট নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে ক্রিকেট বিশ্বকে। এর মাঝে ওয়ানডে ক্রিকেট কমিয়ে আনার সুপারিশ করলো ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। একই সাথে দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজও বন্ধের সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (১১ জুলাই) এমসিসি থেকে প্রকাশি এক বিজ্ঞপ্তিতে এমনটা জানানো হয়েছে।

বলা হয়, বিশ্বকাপ ছাড়া ৫০ ওভারের ক্রিকেটের প্রাসঙ্গিকতা নিয়ে এমসিসির বর্তমান ক্রিকেট কমিটি সংশয় প্রকাশ করেছেন। যার ফলে ২০২৭ সালের পর থেকে ছেলেদের ওয়ানডে ক্রিকেট কমানোর সুপারিশ করেছেন তারা।

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইক গ্যাটিং এর সভাপতিত্বে এমসিসির বর্তমান ক্রিকেট কমিটি আছেন কুমার সাঙ্গাকারা, সৌরভ গাঙ্গুলী, হিদার নাইট, রমিজ রাজা, জাস্টিন ল্যাঙ্গার, ঝুলন গোস্বামী ও এউইন মরগান। অ্যাশেজের দ্বিতীয় টেস্টের আগে কমিটির সদস্যা বৈঠকে বসেছিলেন। সেখানেই এসব বিষয় নিয়ে নিদ্ধান্ত হয়।

কমিটি মতে, ৫০ ওভারের ক্রিকেট কমিয়ে আনলে খেলার মান বাড়বে। যার কারণে তারা দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ বন্ধ করার সুপারিশ করেছেন। তবে চার বছর পর পর বিশ্বকাপের বছর দ্বিপক্ষীয় সিরিজ হতে পারে বলে মত দিয়েছেন তারা।

এছাড়া টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি ও ক্রিকেটের দীর্ঘতম সংস্করণকে বাঁচিয়ে রাখার জন্য কৌশলগত তহবিল গঠনের সুপারিশ করেছে এমসিসির ক্রিকেট কমিটি। একই সঙ্গে নারী ক্রিকেটের তহবিল বাড়ানোর সুপারিশ করেছেন তারা।


শেয়ার করুন :