বিশ্বকাপ শেষে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ১৬ জুলাই ২০২৩
বিশ্বকাপ শেষে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত

চলতি বছরের ওয়ানডে বিশ্বকাপের পর দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় ক্রিকেট দল। সফরে দু’টি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে ভারত। ভারত-দক্ষিণ আফ্রিকা পূর্ণাঙ্গ সিরিজের সূচি ঘোষণা করেছে দু’দেশের ক্রিকেট বোর্ড।

ভারতের মাটিতে ৫ অক্টোবর শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। ১৯ নভেম্বর হবে ফাইনাল। বিশ্বকাপ শেষ করেই দক্ষিণ আফ্রিকা উড়াল দিবে ভারত। দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচের টি-টোয়েন্টি দিয়ে সিরিজ শুরু করবে ভারত।

১০ ডিসেম্বর ডারবানে প্রথম টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে। ১২ ডিসেম্বর কেবেরহাতে দ্বিতীয় ও ১৪ ডিসেম্বর জোহানেসবার্গে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি। জোহানেসবার্গে ১৭ ডিসেম্বর থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ১৯ ডিসেম্বর কেবেরহাতে দ্বিতীয় ও ২১ ডিসেম্বর পার্লে হবে তৃতীয় ও শেষ ওয়ানডে।

সেঞ্চুরিয়নে ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে প্রথম টেস্ট। যা বক্সিং ডে টেস্ট হিসেবে বিবেচিত হবে। কেপ টাউনে ৩ জানুয়ারি থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। টেস্ট দু’টি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ বলেছেন, ‍“এই টেস্ট সিরিজ শুধুমাত্র ভারত এবং দক্ষিণ আফ্রিকার মতো দু’টি শক্তিশালী দলের মধ্যে লড়াই নয়, এটি মহাত্মা গান্ধী এবং নেলসন ম্যান্ডেলার মতো দুই মহান নেতাকে সম্মান জানানো। দু’টি দেশকে গড়ে তোলার পেছনে এই দু’জন মানুষের অনেক অবদান রয়েছে। আশা করছি, ওই দু’টি টেস্ট খুবই আকর্ষণীয় হবে।”

২০২১-২২ সালে দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট এবং ওয়ানডে সিরিজ হেরেছিল ভারত।

দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের সূচি
১০ ডিসেম্বর ২০২৩ : প্রথম টি-টোয়েন্টি, ডারবান
১২ ডিসেম্বর ২০২৩ : দ্বিতীয় টি-টোয়েন্টি, কেবেরহা
১৪ ডিসেম্বর ২০২৩ : তৃতীয় টি-টোয়েন্টি, জোহানেসবার্গ

১৭ ডিসেম্বর ২০২৩ : প্রথম ওয়ানডে, জোহানেসবার্গ
১৯ ডিসেম্বর ২০২৩ : দ্বিতীয় ওয়ানডে, কেবেরহা
২১ ডিসেম্বর ২০২৩ : তৃতীয় ওয়ানডে, পার্ল

২৬-৩০ ডিসেম্বর : প্রথম টেস্ট, সেঞ্চুরিয়ান
৩-৭ জানুয়ারী : দ্বিতীয় টেস্ট, কেপ টাউন।



শেয়ার করুন :