ওয়ানডেতে অধিনায়ক হলেন স্মিথ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ১০ জানুয়ারি ২০২৪
ওয়ানডেতে অধিনায়ক হলেন স্মিথ

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টেস্ট ও ওয়ানডে সিরিজের জন্য পৃথক-পৃথক দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সদ্য টেস্ট ক্রিকেট থেকে বিদায় নেওয়া ডেভিড ওয়ার্নারের জায়গায় অস্ট্রেলিয়ার নতুন ওপেনার হিসেবে দায়িত্ব পেলেন সাধারাণত চার নম্বরে ব্যাটিং করা স্টিভেন স্মিথ। পাশাপাশি নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্সের বিশ্রামে ওয়ানডে দলেরও অধিনায়ক হয়েছেন স্মিথ।

সদ্যই সিডনিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ দিয়ে ১২ বছরের বণার্ঢ্য টেস্ট ক্যারিয়ারের ইতি টানেন ওয়ার্নার। তার অবসরে ওপেনার হিসেবে দলে সুযোগে দৌড়ে ছিলেন- ক্যামেরন ব্যানক্রফট, মার্কাস হ্যারিস এবং ম্যাট রেনশ। এছাড়া ওপেনার হিসেবে খেলার ইচ্ছা নিজ থেকেই জানান স্মিথ। শেষ পর্যন্ত স্মিথকেই ওপেনার হিসেবে বেছে নিয়েছে অস্ট্রেলিয়া।

বুধবার অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি বলেন, “ওপেনার হিসেবে খেলবেন স্মিথ। চার নম্বর পজিশনে খেলবেন ক্যামেরন গ্রিন, যা দুর্দান্ত হবে। ওপেনার হিসেবে স্টিভ অনুপ্রাণিত, উদ্যমী এবং আগ্রহী। এটি তার জন্য চ্যালেঞ্জিং হবে। স্মিথ নিজ থেকে ওপেনার হিসেবে খেলার আগ্রহ প্রকাশ করেছে।”

মিচেল মার্শ ভালো করায় এবং স্মিথ ওপেনিংয়ে সুযোগ পাওয়ায় বিশেষজ্ঞ ব্যাটার হিসেবেই খেলবেন অলরাউন্ডার গ্রিন। টেস্ট দলে ম্যাট রেনশকে রাখা হলেও সুযোগ হয়নি ব্যানক্রফট এবং হ্যারিসের। গত দুই মৌসুমে শেফিল্ড শিল্ডে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েও দলে সুযোগ পাননি ব্যানক্রফট।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের তিন টেস্টেই খেলা পেস ত্রয়ী ত্রয়ী প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড এবং মিচেল স্টার্ককে দলে রাখা হয়েছে। এদের মধ্যে কেউ একজনকে বিশ্রাম দেওয়া হলে একাদশে সুযোগ পাবেন স্কট বোল্যান্ড।

এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্যও ১৩ সদস্যের দল ঘোষণা করেছে নির্বাচকরা। বিশ্রাম দেওয়া হয়েছে কামিন্স, স্টার্ক, হ্যাজেলউড ও মিচেল মার্শকে। ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দিবেন স্মিথ। ২০১৮ সালে বল বিকৃতির সাথে জড়িত থাকার কারনে অধিনায়কত্ব হারান স্মিথ। এরপর গত বছর ভারত সফরে মায়ের মৃত্যুতে কামিন্স দেশে ফিরে গেলে অধিনায়কত্বের দায়িত্ব পালন করেন স্মিথ।

১৭ জানুয়ারি থেকে দুই ম্যাচের টেস্ট, ২ ফেব্রুয়ারি থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। এছাড়া ৯ ফেব্রুয়ারি থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে দু’দল।

অস্ট্রেলিয়া টেস্ট দল
প্যাট কামিন্স (অধিনায়ক), স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, উসমান খাজা, মার্নাস লাবুশেন, নাথান লিঁও, মিচেল মার্শ, ম্যাট রেনশ, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক।

অস্ট্রেলিয়া ওয়ানডে দল
স্টিভেন স্মিথ (অধিনায়ক), শন অ্যাবট, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, অ্যারন হার্ডি, ট্রাভিস হেড, জশ ইংলিশ, মার্নাস লাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল, ল্যান্স মরিস, ঝেই রিচার্ডসন, ম্যাথু শর্ট, এডাম জ্যাম্পা।


শেয়ার করুন :