আইনে বাধা নেই, তবুও কেন বিসিবি ছাড়বেন নাজমুল হাসান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৪ পিএম, ১২ জানুয়ারি ২০২৪
আইনে বাধা নেই, তবুও কেন বিসিবি ছাড়বেন নাজমুল হাসান

টানা চতুর্থ মেয়াদের বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দায়িত্ব পালন করছেন নাজমুল হাসান পাপন। তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবারের মতো মন্ত্রী সভার সদস্য হয়েছেন তিনি। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়েন দায়িত্ব পাওয়ার পর বিসিবি ছাড়ার বিষয়টি সামনে এসেছে। যদি একই সাথে দুটি পদে দায়িত্ব পালন করতে আইনিগত কোন সমস্যা নেই।

বিসিবিতে নাজমুল হাসান পাপনের বর্তমান মেয়াদ শেষ হবে ২০২৫ সালের অক্টোবর মাসে। তবে সম্ভব হলে মেয়াদপূর্তির আগেই বিসিবি সভাপতির দায়িত্ব ছেড়ে দিতে পারেন তিনি। এখন প্রশ্ন উঠেছে, আইনগত বাধা না থাকলেও তাহলে কেন বিসিবি থেকে নিজেকে সরিয়ে নিচ্ছেন পাপন।

শুক্রবার (১২ জানুয়ারি) বাবা-মায়ের করবে শ্রদ্ধা নিবেদন শেষে বনানীতে সাংবাদিকদের সাথে এ বিষয়ে কথা বলেছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মন্ত্রী এবং বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি বলেন, ‍“আইনে কোন সমস্যা নেই। কথা হচ্ছে যে, একসাথে আমি যদি দুটাতে (মন্ত্রী ও বিসিবি) থাকি তাহলে স্বাভাবিকভাবেই মনে হতে পারে যে, ক্রিকেটের প্রতি আমার দৃষ্টিটা একটু বেশি। এটা সকলেরই ধারণা (হতে পারে), এটা অস্বাভাবিকও কিছু না।”

দীর্ঘ দিন ক্রিকেটের সাথে থাকায় নাজমুল হাসান পাপনের জন্য এটা একটা আলাদা জায়গা। চিকিৎসক ক্রিকেট থেকে দূরে থাকতে বললেও তাহার পক্ষে এটি সম্ভব হয়নি। এখন মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ স্থানে দায়িত্ব পালন করলেও ক্রিকেটকে কখনো ভুলতে পারবেন না বলেও মন্তব্য করেন নাজমুল হাসান।

তিনি বলেন, “যদিও আমি বলে রাখি, ক্রিকেট.., আমি যদি ক্রিকেট বোর্ড-এ নাও থাকি তাও তো ক্রিকেট সব সময় আমার সাথেই থাকবে। এটা মন থেকে তো আর সরানো যাবে না, সেটা আছে। কিন্তু ভালো হয় যদি আলাদা হয়ে যাই। আলাদা হলে ভালো হবে কারণ, মানুষের মধ্যে ওই সন্দেহটা আর হবে না যে, হয়তো ক্রিকেটকে বেশি গুরুত্ব দিচ্ছি। কারণ আমিও সবগুলোকেই গুরুত্ব দিতে চাই। তবে অগ্রাধিকার ভিত্তিতে।”

তবে বিসিবি ছাড়লেও হুট করেই তা সম্ভব নয় বলেও জানান তিনি। বলেন, “ইচ্ছা করলেই এখন ছেড়ে দেওয়া যায় না। জিম্বাবুয়ে এবং শ্রীলঙ্কা আমরা দেখেছি। আমি মনে করি, তাড়াহুড়া করে এমন কোন সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না যেটা দেশের ক্রিকেটকে ক্ষতি করে। দ্বিতীয়ত হলো- আইসিসির নিয়মও আছে। ওখানে আমি একটি কমিটির চেয়ার‌ম্যান, ওটার মেয়াদ শেষ করতে হবে। এসব বিষয়ে তারা কোন কিছু এক্সেপ্ট করে না। এখন আমি যদি হঠাৎ করে চলে যাই তাহলে ওই কমিটির চেয়ারম্যান কে হবে?”

নাজমুল হাসান বলেন, “আমার মনে হয়, আইসিসির মেয়াদটা শেষ হয়ে গেলে তখন ওদের সাথে কথা বলে একটা সিদ্ধান্ত আসতে পারে। তবে সেক্ষেত্রে এখন যারা বোর্ডের (বিসিবি) পরিচালক আছে, তাদের মধ্য থেকেই একজন হবে (সভাপতি)। মানে বাইরে থেকে কেউ আসার কোন সুযোগ নাই।”


শেয়ার করুন :