উসমানকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করলো ইসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩১ পিএম, ০৬ এপ্রিল ২০২৪
উসমানকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করলো ইসিবি

পাকিস্তান ক্রিকেট দলের প্রস্তুতি ক্যাম্পে যোগ দিয়ে বোর্ডের সাথে চুক্তি ভঙ্গ করায় ব্যাটার উসমান খানকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করেছে সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট বোর্ড (ইসিবি)। এর ফলে ২০২৯ সাল পর্যন্ত ইসিবির আয়োজিত কোন টুর্নামেন্টে পাকিস্তানি বংশোদ্ভূত আমিরাতের ক্রিকেটার উসমান খেলতে পারবেন না।

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য সম্প্রতি পাকিস্তান ক্রিকেট দলের প্রস্তুতি ক্যাম্পে ডাক পান উসমান। গত ২৬ মার্চ থেকে শুরু হওয়া সেই ক্যাম্পে যোগও দেন তিনি। এতে উসমান চুক্তি ভঙ্গ করেছেন কি-না, সে জন্য তদন্ত শুরু করে ইসিবি।

তদন্ত শেষে এক বিবৃতিতে ইসিবি জানিয়েছে, “বোর্ডের নিয়ম ভঙ্গ করার কারণে তাকে নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

ইসিবি আরও জানায়, “সংযুক্ত আরব আমিরাত দলের হয়ে খেলার বিষয়ে ইসিবিকে মিথ্যা বলেছে উসমান। ইসিবির সব ধরণের সুযোগ-সুবিধা নিয়েছে সে। এটি পরিস্কার, ইসিবির হয়ে সে আর খেলতে চায় না বা খেলার যোগ্যতা অর্জনে যা অনুসরণ করতে হবে, তা করতে চায় না।”

পাকিস্তান দলের ক্যাম্পে যোগ দেওয়ার পর সংবাদ মাধ্যমকে উসমান বলেছিলেন, বোর্ডের সাথে কোন চুক্তি ভঙ্গ করেননি। তিনি জানান, চুক্তিতে ৩০ দিনের নোটিশ পিরিয়ড আছে।

সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক অঙ্গনে খেলার লক্ষ্য ছিল পাকিস্তানের করাচিতে জন্ম নেওয়া উসমানের। এ জন্য পাকিস্তান ছেড়ে আরব আমিরাতে পাড়ি জমান তিনি। তবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিয়মনুসারে, কোন দেশের জাতীয় দলের হয়ে খেলতে তিন বছর সেখানে থাকতে হবে।

২০২৫ সালে তিন বছর পূর্ণ হওয়ার পর জুন থেকেই আরব আমিরাতের হয়ে খেলার যোগ্যতা অর্জন করতেন উসমান। ইতিমধ্যে আরব আমিরাতের স্থানীয় খেলোয়াড় হিসেবে আবু ধাবি টি-টেন ও আইএল টি-টোয়েন্টিতে এবং বিদেশি খেলোয়াড় হিসেবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ও পাকিস্তান সুপার লিগেও (পিএসএল) অংশ নিয়েছেন তিনি।


শেয়ার করুন :