রাহুল ও পান্ডিয়াকে নিয়ে তীব্র মতভেদ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০০ পিএম, ১৩ জানুয়ারি ২০১৯
রাহুল ও পান্ডিয়াকে নিয়ে তীব্র মতভেদ

ভারতী দলে সদ্য অনিদিষ্টকালের জন্য নিষিদ্ধ হওয়া দুই ক্রিকেটার হার্দিক পান্ডে ও লোকেশ রাহুলকে নিয়ে শাস্তি দেওয়া না দেওয়া নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডে (বিসিসিআই) মধ্যেই তীব্র মতভেদ সৃষ্টি হয়েছে। টেলিভিশন অনুষ্ঠানে এক অশালীন মন্তব্য করে দল থেকে সাময়িক নিষেধাজ্ঞায় আছেন এই দুই ক্রিকেটার।

ভারতীয় ক্রিকেট বোর্ডের শাসনভার এখন সুপ্রিম কোর্ট নিযুক্ত বিসিসিআই প্রশাসক কমিটির (সিওএ) হাতে। তাদের দুই সদস্য সিওএ প্রধান বিনোদ রাই এবং ডায়ানা এডুলজির মধ্যে পান্ডেদের শাস্তির বিষয়ে মতভেদ চরমে দেখা গেছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

পত্রিকারটির প্রতিবেদনে বলা হয়েছে, কোনও ব্যাপারেই বিনোদ রাই ও ডায়ানা এডুলজি ঐকমত্য হতে পারছেন না। হার্দিকদের ঘটনা নিয়েও দু’জনে সম্পূর্ণ দুই মেরুতে। ডায়ানা দাবি করতে থাকেন, হার্দিকদের কড়া শাস্তি তো দিতেই হবে। তাঁদের অবিলম্বে দেশেও ফিরিয়ে আনা উচিত।

অন্য দিকে বিনোদ রাই প্রথমে হার্দিকদের শাস্তির দাবি তুললেও আইনি জটিলতা বুঝতে পেরে পরের দিকে কিছুটা নরমভাবাপন্ন হন। তিনি বলতে থাকেন, বিশেষ প্যানেল তৈরি করে তাদের উপরেই সমস্ত ভার ছেড়ে দেওয়া হোক। ভারতীয় বোর্ডকর্তারা, যাঁরা লোঢা কমিটির আগমনে গুরুত্ব হারিয়েছেন, তাঁরাও এই পরিস্থিতিতে এখন ঘোলা দলে মাছ ধরতে শুরু করেছেন। শ্রীনিবাসন বৈঠক করেছেন বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের নিয়ে। সেখানে বিনোদ রাইয়ের বিরুদ্ধে একগুচ্ছ অভিযাগ আনা হয়েছে। কিন্তু নিয়মবহির্ভূত ভাবে হার্দিকদের শাস্তি দেওয়া হচ্ছে কেন, তা নিয়ে কেউ প্রশ্ন তোলেননি। আলোচনার পুরোটাই ছিল নিজেদের স্বার্থরক্ষার জন্য।

ও দিকে, হার্দিকরা দলের সঙ্গে থাকবেন কি থাকবেন না, তাঁদের কতগুলি ম্যাচ বাইরে বসিয়ে রাখা হবে, তা নিয়ে সম্পূর্ণ ধোঁয়াশা তৈরি হয় ভারতীয় দলের মধ্যে। শনিবার প্রথম ওয়ান ডে খেলতে নামার আগে পর্যন্ত ভারতীয় টিম ম্যানেজমেন্ট জানত না হার্দিকরা কি ফেরার বিমান ধরছেন? তাঁরা কি দলের সঙ্গে মাঠে যাবেন? না কি এ দিনই তাঁদের সিডনি থেকে পত্রপাঠ বিদায় নিয়ে দেশের বিমান ধরতে হবে? এ নিয়ে কোনও সন্দেহ নেই যে, দল হোটেল থেকে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে যে ভারতীয় দল বের হল, তা ছিল এক বিতর্কবিদ্ধ এবং বিভ্রান্ত ভারতীয় দল।

কেউ কেউ মনে করছেন তার প্রভাব এ দিন খেলার মধ্যেও পড়েছে। তবে ভারতীয় বোর্ডের থেকে দেরিতে হলেও যোগাযোগ করা হয় টিম ম্যানেজমেন্টের সঙ্গে (সম্ভবত ম্যাচ শেষ হয়ে যাওয়ার পরে)। কিন্ত টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনার পরেও জট খুলেছে বলে শনিবার রাত পর্যন্ত খবর নেই।

বেন স্টোকসের উদাহরণ তুলে এনে কেউ কেউ বলছেন, ইংল্যান্ডের অলরাউন্ডারের বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়েছিল। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তাঁকে নির্বাসিত করলেও আদালতে মামলা চলাকালীন স্টোকসকে ভারতের বিরুদ্ধে খেলার অনুমতি দেওয়া হয়। স্টোকস শুধু খেলেনইনি। এজবাস্টনে প্রথম টেস্টে বিরাট কোহালির উইকেট নিয়েই ভারতের জয়ের স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে যান। গোটা সিরিজে দু্র্দান্ত খেলে ইংল্যান্ডকে সিরিজ জিততে সাহায্য করেন। ভারত অধিনায়ক স্বয়ং হার্দিক এবং রাহুলের মন্তব্যের নিন্দা করেছেন।

বলেছেন, তাঁদের মন্তব্যের সঙ্গে দলের মনোভাবের কোনও মিল নেই। এটা একান্তই ব্যক্তিগত মন্তব্য। তবে যে ভাবে দুই ক্রিকেটারকে শাস্তি দেওয়া হচ্ছে বা দেশে ফিরিয়ে আনার কথা উঠছে, তাতেও কি সায় দেবেন কোহালিরা? মনে হয় না। বরং যা ইঙ্গিত, ভারতীয় দলের মধ্যে ভোট নিলে হার্দিকদের দু’ম্যাচ সাসপেনশন করা নিয়ে অনেকে হয়তো সায় দেবেন। কিন্তু দেশে ফিরিয়ে আনার প্রশ্নে কারও সায় আছে বলে মনে হয় না।

মারতে থাকেন। আদালত প্রমাণের অভাবে তাঁকে বেকসুর মুক্তি দিয়েছে? বোর্ডের আচরণবিধিতে কোথাও স্পষ্ট বলা নেই যে, টক শো’তে গিয়ে আপত্তিকর মন্তব্য করলে শৃঙ্খলাভঙ্গের শাস্তি দেওয়া যায় কি না। আরও প্রশ্ন উঠেছে, বোর্ডের সিইও রাহুল জোহরির বিরুদ্ধে হেনস্থার অভিযোগ থাকলেও তাকে সাসপেন্ড করা হয়নি।
তা হলে হার্দিকদের একটি মন্তব্যের জন্য তড়িঘড়ি সাসপেন্ড করা হল কেন? না কি ভারতীয় ক্রিকেটে খেলোয়াড়দের জন্য এক নিয়ম আর কর্তাদের জন্য আর এক রকম? শনিবার রাত পর্যন্ত হার্দিকরা সিডনিতেই আছেন। দেশের বিমান ধরেননি। ভারতের পরের ম্যাচ অ্যাডিলেডে। রোববার বিরাট কোহালিরা অ্যাডিলেডে চলে যাবেন।

বোর্ডের মধ্যে গোটা বিষয় নিয়ে তীব্র বাদানুবাদ চলছে। ডায়ানা গোঁ ধরে বসে আছেন, হার্দিকদের দেশে ফেরানো হোক। আবার বিনোদ রাই এবং তাঁর অনুগামীরা মনে করছেন এতটা চরম মনোভাবাপন্ন হয়ে হঠকারিতা করতে গেলে আইনি জটিলতা তৈরি হতে পারে। তাঁদের তাই মনে হচ্ছে তদন্ত কমিটি না গড়া পর্যন্ত দু’ম্যাচ পর্যন্ত সাসপেন্ড করা হোক। দেশে ফেরানোর দরকার নেই। পরে তদন্ত কমিটি দায়িত্ব নিলে তারা যা ভাল বোঝে সেটাই হোক। আবার এই প্রশ্নও রয়েছে, টক শো’তে করা একটি মন্তব্যকে নিয়ে কী আর তদন্ত করার আছে। সকলেই তো জানেন, তাঁরা কী বলেছেন। নতুন করে কী তথ্যানুসন্ধান করা হবে?


শেয়ার করুন :


আরও পড়ুন

নিষিদ্ধ রাহুল-হার্দিকের স্থানে ডাক পেলেন শঙ্কর-গিল

নিষিদ্ধ রাহুল-হার্দিকের স্থানে ডাক পেলেন শঙ্কর-গিল

নিষিদ্ধ হলেন রাহুল ও পান্ডিয়া

নিষিদ্ধ হলেন রাহুল ও পান্ডিয়া

পান্ডের অশালীন মন্তব্য নিয়ে যা বললেন কোহলি

পান্ডের অশালীন মন্তব্য নিয়ে যা বললেন কোহলি

অশালীন মন্তব্য করে ক্ষমা চাইলেন হার্দিক পান্ডে

অশালীন মন্তব্য করে ক্ষমা চাইলেন হার্দিক পান্ডে