সাকিবদের দাবি মেনেছে বিসিবি, ধর্মঘট প্রত্যাহার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪০ পিএম, ২৩ অক্টোবর ২০১৯

বেতন-ভাতাসহ সাকিবদের ১১ দফা দাবি মানার আশ্বাস দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির দাবি মেনে নেওয়ার আশ্বাসে আন্দোলরত ক্রিকেটাররা তাদের ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন।

হঠাৎ ধর্মঘটের ডাক দেওয়ার দুইদিন পর তৃতীয় দিন বুধবার নানা নাটকীয়তার পর রাতে বিসিবিতে এক বৈঠকের মাধ্যমে এ সমস্যা সমাধান হয়েছে। রাত সাড়ে ৯টা থেকে শুরু হওয়া বৈঠক শেষ হয় প্রায় এক ঘণ্টা পর।

বৈঠক শেষে সংবাদ মাধ্যমে কথা বলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন, আপনারা জানেন যে আমরা আজ বসেছিলাম। গণমাধ্যমকে ধন্যবাদ জানাচ্ছি। আমাদের আলোচনা বেশ ফলোপ্রসু হয়েছে। তাদের বেশ কিছু দাবি ছিল যার মধ্যে আমি কালকেই (মঙ্গলবার) বলেছিলাম যে বেশির ভাগই মানার মতো এবং আজকের তা’ই হয়েছে।

তিনি বলেন, ১১ টা দাবির মধ্যে প্রথমটি (কোয়াবের বর্তমান কমিটিকে অবিলম্বে পদত্যাগ করতে হবে) আমাদের (বিসিবি) কিছু করার নেই। আর শেষের দাবিটি (ফ্র্যাঞ্চাইজি লিগ দুটোর বেশি খেলা যাবে না, এ নিয়ম তুলে দিতে হবে। সুযোগ থাকলে সবাই খেলবে) নিয়ে বলেছি দুটি ফ্রাঞ্চাইজি আমরা দেখব।

প্রথম ও শেষটা ছাড়া বাকি ৯টি দাবি মেনে নিয়েছে বিসিবি। পাপন বলেন, বাকি যে ৯টি দাবি সেগুলো মেনে নিয়েছি। আমি আগেই বলেছি, দাবিগুলো মেনে নেওয়া সম্ভব। এগুলো আমরা মেনে নিয়েছি। এর মধ্যে আলোচিত বিষয় ছিল, খেলোয়াড়দের কিছু সুযোগ সুবিধা বাড়ানো। পারিশ্রমিক, অ্যালাউন্স, ইনস্যুরেন্স, ফ্যাসিলিটিজ ইত্যাদি। তাদেরকে আমরা বলেছি, এ ব্যাপারে আমরা কোনো কার্পণ্য করব না।খুব দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করব।

চলমান এনসিএলের তৃতীয় রাউন্ড নিয়ে তিনি বলেন, আগামীকাল (শুক্রবার) থেকে এনসিএলের তৃতীয় রাউন্ড শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ক্রিকেটাররা তো যায়নি। কিভাবে শুরু হবে। আমি চেয়েছি তৃতীয় রাউন্ড বাতিল করে দিতে। তারা বলেছে যে না খেলবে। সূচিটা একটু পিছিয়ে দিতে। আমরাও রাজি হয়েছি। বলেছি, শনিবার থেকে থার্ড রাউন্ড রাউন্ড শুরু হবে।

ক্রিকেটারদের নতুন করে আরও ২টি দাবির বিষয়ে পাপন বলেন, ওই দুই দাবি আমরা আজ প্রথম টিভিতে শুনেছি, আগে ছিল না। ওগুলো নিয়ে আলাপ করিনি। তবে যৌক্তিক দাবি হলে অবশ্যই আমরা আলোচনা করব।

বোর্ড সভাপতির বক্তব্য শেষে সংবাদ মাধ্যমে কথা বলে টাইগার দলের টেস্ট ও টি-২০ দলের অধিনায়ক সাকিব আল হাসান। তিনি বলেন, আলোচনা খুব ভালো হয়েছে। আমাদের যে দাবিগুলো ছিল সবাই শুনেছেন এবং আমাদেরকে আশ্বাস দিয়েছেন যত দ্রুত সম্ভব তারা এটা করে দেবেন।

সাকিব আরও বলেন, দাবি পূরণের আশ্বাসেই আমরা জাতীয় দলের ক্রিকেটাররা শনিবার (২৬ অক্টোবর) থেকে ম্যাচ খেলবে এবং আমাদের অন্যান্য খেলোয়াড়রাও ম্যাচ খেলবে। আমাদের বেশিরভাগ দাবি-দাওয়াই এখানে মেনে নেওয়া, এখন পর্যন্ত যা আলোচনা হয়েছে তাতে আমরা সেটাতে আমরা অনেক খুশি।


শেয়ার করুন :


আরও পড়ুন

নতুন করে ১৩ দফা দাবি জানালো সাকিবরা

নতুন করে ১৩ দফা দাবি জানালো সাকিবরা

মাশরাফি-সাকিবদের বেতন কত?

মাশরাফি-সাকিবদের বেতন কত?

ধর্মঘটে সাকিবরা, পাকিস্তান গেল বাংলাদেশ নারী দল

ধর্মঘটে সাকিবরা, পাকিস্তান গেল বাংলাদেশ নারী দল

‘কলকাতার টেস্টে শেখ হাসিনা বেল বাজাবেন’

‘কলকাতার টেস্টে শেখ হাসিনা বেল বাজাবেন’