দ. আফ্রিকার সামনে ২৭৫ রানের টার্গেট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৯ এএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮
দ. আফ্রিকার সামনে ২৭৫ রানের টার্গেট

টানা তিন ম্যাচ জিতে চতুর্থ ম্যাচে মুখ থুবড়ে পড়তে হয়েছে ভারতকে। বৃষ্টি সঙ্গে সুযোগ নষ্টের খেসারত দিতে হয়েছে বিরাট টিমকে। যে ম্যাচে সিরিজ সিলের কথা ভাবছিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট সেই ম্যাচে হেরে আত্মবিশ্বাসেও কিছুটা ধাক্কা লেগেছে ভারতীয় দলের। দক্ষিণ আফ্রিকার সামনে ২৭৫ রানের টার্গেট দিয়েছে ভারত। পঞ্চম ওয়ান ডে তাই ভারতীয় দলের কাছে কার্যত ফাইনাল।

পোর্ট এলিজাবেথে তাই ইতিহাস রচনা করতে মুখিয়ে রয়েছে ভারতীয় দল। যে লক্ষ্য ধাক্কা খেয়েছিল চতুর্থ ম্যাচে। ৩-০ থেকে ৩-১কে সঙ্গে করে নামছে ভারত। লড়াইটা আসলে ভারতের রিস্ট স্পিনার বনাম দক্ষিণ আফ্রিকার ব্যাটিং।

আজও পোর্ট এলিজাবেথে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যেটা জানার পর টস জিতে অবশ্যই ফিল্ডিং নেবেন বিরাট কোহলি। ডিএলএস-এ সব সময়ই পরে ব্যাট করে রান তাড়া করাটা সুবিধে।কিন্তু টস হেরে প্রথমেই ব্যাট করতে হচ্ছে ভারতকে।

নিয়ম মেনেই ওপেন করতে নেমেছিলেন রোহিত শর্মা ও শিখর ধবন। কিন্তু চতুর্থ ম্যাচে সেঞ্চুরি করা শিখর ধবন এ দিন শুরুতেই ফিরলেন আউট হয়ে। ২৩ বলে ৩৪ রান করে রাবাডার বলে ফেলুকওয়াওকে ক্যাচ দিয়ে আউট হন ধবন। কিন্তু পুরো সিরিজে ফ্লপ করা রোহিত শর্মা পঞ্চম ম্যাচেই ফর্মে ফিরলেন। তাঁর ব্যাট থেকে এল হাফ সেঞ্চুরি। রোহিতের হাফ সেঞ্চুরি হতেই ডাগ আউটে কোচ রবি শাস্ত্রীসহ সকলেই উঠে দাঁড়িয়ে হাততালি দিয়ে বুঝিয়ে দিলেন এই সময়টার জন্যই টানা তাঁকে সুযোগ দিয়ে যাচ্ছিল টিম ম্যানেজমেন্ট।

২২.২ ওভারে প্রাণ ফিরে পেলেন বিরাট কোহলি। শামসির বলে স্টাম্প আউট প্রায় হয়েই গিয়েছিলেন। তৃতীয় আম্পায়ারের সাহায্য নিয়েছিলেন অন-ফিল্ড আম্পায়ার। রিপ্লেতে দেখা গেল লাইনে রয়েছে বিরাটের পা। শেষ পর্যন্ত বিরাট কোহালি নট-আউট দিলেন আম্পায়ার। প্রাণ ফিরে পেল ভারতীয় ব্যাটিংও।কিন্তু তা খুব অল্প সময়ের জন্যই। ২৫.৩ ওভারেই ভুল বোঝাবুঝির শিকার হয়ে ৩৬ রান করে প্যাভেলিয়নে ফিরতে হল বিরাটকে। মর্কেলের বলে শট নিয়েছিলেন রোহিত। তা দেখে নিজের জায়গা ছেড়ে বেরিয়ে আসেন কোহালি। প্রায় পৌঁছেই গিয়েছিলেন বিরাট কিন্তু রোহিত রান নিতে অস্বীকার করায় ফেরার পথ ধরলেই সময়ে পৌঁছতে পারেননি অধিনায়ক। দুমিনির থ্রো সরাসরি গিয়ে লাগে স্টাম্পে।৮ রান করে রান আউট হলেন অজিঙ্ক রাহানেও।

শেষ পর্যন্ত সেঞ্চুরি করলেন রোহিত শর্মা। চলতি সিরিজে একে বারেই ফর্মে ছিলেন না রোহিত। ওডিআই সিরিজের প্রথম চারটি ম্যাচ থেকে তাঁর মোট সংগ্রহ ছিল ৪০। কিন্তু পঞ্চম ওডিআই তে রোহিত বুঝিয়ে দিলেন কেন তাঁকে দল থেকে বাদ দেওয়ার সাহস দেখায় না টিম ম্যানেজমেন্ট। ১১৫ রান করে আউট হলেন রোহিত শর্মা। লুঙ্গি এনগিডির বলে প্যাভিলিয়নে ফিরলেন রোহিত। এর পরই পর পর উইকেট হারানোর পালা। মাঠে নেমে প্রথম বলেই আউট হয়ে ফেরেন হার্দিক পাণ্ড্য(০)। এর পর লুঙ্গির শিকার শ্রেয়াস (৩০), ধোনি (১৩)।

ভারতীয় দল
রোহিত শর্মা, শিখর ধবন, বিরাট কোহলি, অজিঙ্ক রাহানে, শ্রেয়াস আয়ার, এমএস ধোনি, হার্দিক পাণ্ড্য, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যশপ্রীত বুমরা, যুজবেন্দ্র চাহাল।


শেয়ার করুন :


আরও পড়ুন

দেড় দিন আগেই হেরে নিলো বাংলাদেশ

দেড় দিন আগেই হেরে নিলো বাংলাদেশ

১১০ রানেই ‘প্যাকেট’ বাংলাদেশ

১১০ রানেই ‘প্যাকেট’ বাংলাদেশ

টি-টোয়েন্টি খেলবে পাঁচ নতুন মুখ

টি-টোয়েন্টি খেলবে পাঁচ নতুন মুখ

বিরাট-মন্দনার জার্সি নম্বর ১৮

বিরাট-মন্দনার জার্সি নম্বর ১৮