অধিনায়ক হিসেবে পন্টিংয়ের চেয়ে এগিয়ে ধোনি : হাসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪১ পিএম, ০৯ মে ২০২০
অধিনায়ক হিসেবে পন্টিংয়ের চেয়ে এগিয়ে ধোনি : হাসি

ফাইল ছবি

অধিনায়ক হিসেবে বেশ সুনাম আছে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি ও অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের। তবে স্ট্র্যাটেজির দিক দিয়ে রিকি পন্টিংয়ের চেয়ে এগিয়ে মহেন্দ্র সিংহ ধোনি। এমনটাই মনে করেন অস্ট্রেলিয়া ও চেন্নাই সুপার কিংসের সাবেক ক্রিকেটার মাইকেল হাসি।

ধোনি ও পন্টিং, দুই অধিনায়কের নেতৃত্বেই খেলেছেন হাসি। ২০০৭ সালের বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সদস্য ছিলেন তিনি। ২০০৬ ও ২০০৯ সালে পন্টিংয়ের নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী দলেও তিনি ছিলেন। উল্টো দিকে, ধোনির নেতৃত্বে চেন্নাই সুপার কিংসের সাফল্যের ভাগীদারও তিনি।

অধিনায়ক হিসেবে রিকি পন্টিং কেমন এমন প্রশ্নের জবাবে ইউটিউবে এক অনুষ্ঠানে হাসি বলেন, যাই করুক না কেন, রিকি প্রচণ্ড লড়াকু, জিততে মরিয়া। টিম রুমে টেবল টেনিস হোক বা মার্বেল নিয়ে খেলা হোক, রিকি সবসময় জিততে চায়। ট্রেনিংয়ে ফিল্ডিং ড্রিল করার সময়ও ও সামনে থেকে নেতৃত্ব দিতে চায়। সবার জন্য সেরা মান বেঁধে দিতে চায় সে।

আর অধিনায়ক ধোনির ব্যাখ্যা দিতে গিয়ে হাসি বলেন, ধোনি অনেক শান্ত ও ধীরস্থির। আমি বলবো স্ট্র্যাটেজির দিক দিকে রিকির চেয়ে ধোনি খেলাটা ভাল বোঝে। তবে রিকিও ভাল ট্যাকটিসিয়ান। তবে মাঠে ধোনি এমন সব সিদ্ধান্ত নিতো যে, আমি ভাবতে শুরু করতাম, এটা ও কেন করল? অবধারিত ভাবেই সেই সিদ্ধান্ত কাজে আসত। কী ভাবে এটা হত? ধোনি আসলে নিজের অনুভূতি অনুসারে চলত।”

দুই অধিনায়কের মধ্যে তুলনা করে মাইকেল হাসি বলেন, দু’জনে অধিনায়ক হিসেবে আলাদা মানসিকতার। কিন্তু নিজের মতো করে দু’জনেই খুব কার্যকরী। পন্টিং যেমন অনুশীলনে জঘন্যতম ব্যবস্থা পেলে নিজেই প্রথমে নেটে নামত। সবাইকে দেখাত যে সমস্যার কিছু নেই। সামনে দাঁড়িয়ে নেতৃত্ব দিত সব সময়। ১০০ শতাংশ পাশে থাকত ক্রিকেটারদের। এটা আবার ধোনির ক্ষেত্রেও খাটে। ধোনিও তাই করত। ধোনি ও পন্টিংয়ের মধ্যে এ দিকে আবার মিল ছিল।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভিন্ন পরিকল্পনা সাজাচ্ছে ইংল্যান্ড

ভিন্ন পরিকল্পনা সাজাচ্ছে ইংল্যান্ড

সেই আবেগটা তৈরি করা কঠিন হবে : কোহলি

সেই আবেগটা তৈরি করা কঠিন হবে : কোহলি

আমিও চাপ অনুভব করি, ভয় পাই : ধোনি

আমিও চাপ অনুভব করি, ভয় পাই : ধোনি

আইসিসিকে দুর্বল বোর্ডগুলোর পাশে দাঁড়ানোর আহ্বান

আইসিসিকে দুর্বল বোর্ডগুলোর পাশে দাঁড়ানোর আহ্বান