বাসচালকের কারণে আমরা সেদিন প্রাণে বেঁচে যাই : সাঙ্গাকারা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০০ এএম, ১০ জুন ২০২০
বাসচালকের কারণে আমরা সেদিন প্রাণে বেঁচে যাই : সাঙ্গাকারা

২০০৯ সালে পাকিস্তান সফরে গিয়ে সন্ত্রাসী হামলার শিকার হয়েছিল শ্রীলঙ্কা ক্রিকেট দল। পাকিস্তানের লাহোরের সেই সন্ত্রাসী হামলায় বন্দুকধারীদের অবিরাম গুলিবর্ষণে আহত হয়েছিলেন ছয় লঙ্কান ক্রিকেটার। ১১ বছর পর সেই ভয়াবহ হামলার স্মৃতিচারণ করলেন ওই সময়ে দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা।

২০০৯ সালের ৩ মার্চ, সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন বাসে করে হোটেল থেকে গাদ্দাফি স্টেডিয়ামের উদ্দেশে রওয়ানা হয়েছিল সফরকারী শ্রীলঙ্কা দল। কিন্তু স্টেডিয়ামের কাছে পৌঁছাতেই ১২ জন বন্দুকধারী সন্ত্রাসী শ্রীলঙ্কার বাসে গুলিবর্ষনণ করেন। আর সেদিন, বাস চালকের বুদ্ধিমত্তায় পুরো দল বেঁচে যান বলে জানান সাঙ্গাকারা।

ব্রিটিশ গণমাধ্যম স্কাই স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে সাঙ্গাকারা বলেন, ‘বাসচালক মেহের মোহাম্মদ খলিলের সাহসিকতায় সেদিন প্রাণে বেঁচে গিয়েছিলাম।’

তিনি জানান, ‘ওই সফরে আমাদের সুরক্ষা নিয়ে আমাদের উদ্বেগের বিষয়টি তাদেরকে লিখিতভাবে জানিয়েছিলাম আমরা। কোনো খারাপ কিছু ঘটার আশঙ্কায় খেলোয়াড়দের জন্য জীবন-বীমা করার কথাও বলেছিলাম। তবে আমাদের আবেদন প্রত্যাখ্যান করা হয়। আমাদেরকে জানানো হয়, সকল নিরাপত্তা দেওয়া হবে।

স্টেডিয়ামে কাছে পৌঁছাতেই আমরা গুলির শব্দ শুনতে পাই। আমরা ভেবেছিলাম, পটকা ফোটানো হচ্ছে। কিন্তু আমাদেরকে বলা হয়, শুয়ে পড়ো, বাসে গুলি চালানো হচ্ছে। তিলকরত্নে দিলশান ছিল সামনে, আমি ছিলাম মাঝে। মাহেলা জয়াবর্ধনে একেবারে শেষে বসেছিল। মুত্তিয়া মুরালিধরন আমার ঠিক পিছনে ছিল।

গুলি ও গ্রেনেড বর্ষণে আমরা একজন আরেক জনের গায়ের উপর শুয়ে পড়েছিলাম। তারা বাসকে লক্ষ্য করে গুলি-গ্রেনেড-রকেট চালিত গ্রেনেডও ছুঁড়েছে। এরপরও কী ভাবে আমরা বেঁচে গিয়েছিলাম, জানি না। থিলান-অজান্থা আহত হয়েছিল, পারানাভিথানার বুক থেকে রক্তক্ষরণ হয়েছিল।

তবে হামলার মাঝেই ড্রাইভার খলিল অত্যন্ত সাহসিকতার সাথে সর্বোচ্চ গতিতে বাস চালিয়েছিল। দ্রুত চালিয়ে ঘটনাস্থল থেকে ৫শ মিটার দূরে অবস্থিত স্টেডিয়ামের ভেতরে ঢুকে যেতে পেরেছিলেন তিনি।

সন্ত্রসীরা বাসচালককে গুলি করার চেষ্টা করেছিল, কিন্তু তার গায়ে লাগেনি। আমরা সম্ভবত তার জন্যই বেঁচে গিয়েছিলাম। এরপর হেলিকপ্টারে আমাদের দ্রুত দেশে ফিরিয়ে আনা হয়। ওই স্মৃতি কোনদিনও ভুলতে পারবো না।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

স্বাগতিক আম্পায়ার ও খেলোয়াড় বদলির অনুমোদন

স্বাগতিক আম্পায়ার ও খেলোয়াড় বদলির অনুমোদন

লালা নিষিদ্ধ করে জরিমানা বিধান করলো আইসিসি

লালা নিষিদ্ধ করে জরিমানা বিধান করলো আইসিসি

শ্রীলঙ্কায় হতে পারে এশিয়া কাপ

শ্রীলঙ্কায় হতে পারে এশিয়া কাপ

‘খুব কম বয়সে পরিচয়, আমাদের সর্ম্পকও বন্ধুত্বপূর্ণ’

‘খুব কম বয়সে পরিচয়, আমাদের সর্ম্পকও বন্ধুত্বপূর্ণ’