ওয়েস্ট ইন্ডিজকে পঞ্চম হোয়াইটওয়াশের লজ্জা দিল ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫৮ এএম, ১২ ফেব্রুয়ারি ২০২২
ওয়েস্ট ইন্ডিজকে পঞ্চম হোয়াইটওয়াশের লজ্জা দিল ভারত

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে পঞ্চমবারের মতো হোয়াইটওয়াশের লজ্জা দিল ভারত। সর্বশেষ ঘরের মাঠে সিরিজের শেষ ও তৃতীয় ম্যাচে সফররত ওয়েস্ট ইন্ডিজকে ৯৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে ভারত। এর ফলে ৩-০ ব্যবধানে সিরিজ জয় করাসহ ক্যারিবিয়দের হোয়াইটওয়াশের লজ্জাও দিল টিম ইন্ডিয়া।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) আহমেদাবাদে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে ভারত। তবে এ ম্যাচেও ব্যর্থ ছিল ভারতের টপ-অর্ডার। অধিনায়ক রোহিত শর্মা ১৩, সুস্থ হয়ে সিরিজে খেলতে নামা শিখর ধাওয়ান ১০ ও সাবেক অধিনায়ক বিরাট কোহলি ফিরেন খালি হাতে।

টপ-অর্ডারের সেরা তিন ব্যাটারকে হারিয়ে শুরুতেই চাপে পড়ে গেলেও ভারতকে খেলায় ফেরান করোনা থেকে সুস্থ হয়ে সিরিজে প্রথম খেলতে নামা আরেক ব্যাটার শ্রেয়াস আইয়ার। ব্যাট হাতে উইকেটে তার সঙ্গী ছিলেন উইকেটরক্ষক ঋসভ পান্থ।

চতুর্থ উইকেট জুটিতে ১২৪ বলে ১১০ রান যোগ করেন তারা দুজন। জুটিতে আইয়ার ও পান্থ হাফ-সেঞ্চুরি করেন। আইয়ার ওয়ানডে ক্যারিয়ারের নবম ও পান্থ পঞ্চম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। এরপর পান্থ ৫৬ রানে থামলেও সেঞ্চুরির পথেই ছিলেন আইয়ার। তবে শেষ পর্যন্ত ৮০ রানে থামতে হয় তাকে। ১১১ বল খেলে ৯টি চার মারেন আইয়ার। ৬টি চার ও ১টি ছক্কায় ৫৪ বলে ৫৬ রান করেন পান্থ।

ভারতের পক্ষে ব্যাট হাতে পরের দিকে সূর্যকুমার যাদব ৬, ওয়াশিংটন সুন্দর ৩৩ ও দীপক চাহার ৩৮ রানের ছোট-ছোট ইনিংস খেলেন। তবে ইনিংসের শেষ বলে ২৬৫ রানে ভারতকে অলআউট করতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ।

ভারতকে গুটিয়ে দেওয়ার পথে বল হাতে দলের পক্ষে বড় ভূমিকা রাখেন ওয়েস্ট ইন্ডিজের পেসার জেসন হোল্ডার। ভারতের শেষ চার উইকেটই হোল্ডার তার নিজের পকেটে পুরেন। ৮ ওভার বল করে ৩৪ রান দিয়ে শিকার করেন ৪টি উইকেট।

জয়ের জন্য ২৬৬ রানের টার্গেটে খেলতে নেমে বাজে অবস্থায় পড়ে সফরকারীরা। আগে দুই ম্যাচ হেরে হোয়াইটওয়াশ রক্ষার এ ম্যাচে ক্যারিবিয়রা হারে আরও বড় ব্যবধানে। ব্যাটিংয়ের শুরুতে ভারতের পেসারদের তোপের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজের টপ-অর্ডার। মাত্র ২৫ রানে ৩ উইকেট হারায় তারা।

শুরুর ধাক্কাটা সামলে ওঠার চেষ্টা করেন ড্যারেন ব্রাভো ও নিকোলাস পুরান। তবে বেশি দূর যেতে পারেননি তারা। চতুর্থ উইকেটে ৪৯ বলে আসে ৪৩ রান। ব্রাভোকে ১৯ রানে থামিয়ে জুটি ভাঙেন আগের ম্যাচের হিরো পেসার প্রসিধ কৃষ্ণ।

এরপর ৬ রানের ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজের ৩ উইকেট তুলে নিয়ে ভারতের জয়ের পথ সহজ করেন কৃষ্ণ ও স্পিনার কুলদীপ যাদব। এ সময় কৃষ্ণ ১টি ও কুলদীপ ২ উইকেট নিলে ৮২ রানের মধ্যে ৭ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। এতে ১শর নিচে গুটিয়ে যাওয়অর শঙ্কায় পড়ে ক্যারিবীয়রা।

দলের এমন অবস্থায় অষ্টম ও নবম উইকেটে ৮৭ রান পায় ওয়েস্ট ইন্ডিজ। অষ্টম উইকেটে ওডিন স্মিথকে নিয়ে ৩০ বলে ৪০ ও নবম উইকেটে হেইডেন ওয়ালশকে নিয়ে দলকে ৭৭ বলে ৪৭ রান এনে দেন আলজারি জোসেফ। স্মিথকে ৩৬ ও ওয়ালশকে ১৩ রানে শিকার করেন মোহাম্মদ সিরাজ। আর শেষ ব্যাটার হিসেবে জোসেফকে আউট করে ভারতের জয় নিশ্চিত করেন কৃষ্ণ।

৩৭ দশমিক ১ ওভারে ১৬৯ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ফলে ৯৬ রানের বড় ব্যবধানে পরাজিত হয়ে হোয়াইটওয়াশের লজ্জায় পড়ে ওয়েস্ট ইন্ডিজ। জোসেফ ৫৬ বলে ২৯ রান করেন। ভারতের সিরাজ-কৃষ্ণ ৩টি করে ও চাহার-কুলদীপ ২টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন ভারতের শ্রেয়াস আইআর। আর হোয়াইটওয়াশ করা সিরিজে সিরিজ সেরা হয়েছেন ভারতের প্রসিধ কৃষ্ণ। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজের এটি পঞ্চম হোয়াইটওয়াশের লজ্জা। এর আগে নিজেদের মাঠে দুইবার এবং ওয়েস্ট ইন্ডিজের মাঠে আরও দুইবার হোয়াইওয়াশ করেছিল ভারত।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ইনজুরিতে রাহুল-অক্ষর, নেই টি-টোয়েন্টি সিরিজে

ইনজুরিতে রাহুল-অক্ষর, নেই টি-টোয়েন্টি সিরিজে

বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারিয়ে অস্ট্রেলিয়ার শুভ সূচনা

বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারিয়ে অস্ট্রেলিয়ার শুভ সূচনা

শোয়েবকে আরও কয়েক বছর মাঠের খেলায় দেখতে চান সানিয়া মির্জা

শোয়েবকে আরও কয়েক বছর মাঠের খেলায় দেখতে চান সানিয়া মির্জা

বিচার পাবেন কি-না জানেন না মেঘ, হতে চান ক্রিকেটার

বিচার পাবেন কি-না জানেন না মেঘ, হতে চান ক্রিকেটার