অথচ আফিফ-মিরাজ ‘স্কোয়াডেই’ নিশ্চিত ছিল না: নাজমুল হাসান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩৯ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২২

টপ অর্ডারদের চরম ব্যর্থতার মাঝে ব্যাট হাতে রেকর্ড ইনিংস খেলে দুর্দান্ত জয় উপহার দিয়েছেন আফিফ হোসেন ধ্রুব এবং মেহেদী হাসান মিরাজ। অথচ ম্যাচ জয়ের এই দুই নায়ককে খেলানো হবে কি-হবে না -এটাও নিশ্চিত ছিল না। সিরিজের প্রথম ম্যাচে অবিস্মরণীয় জয় নিশ্চিত করার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এমন তথ্য জানিয়েছেন।

সফররত আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ৪ উইকেটে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। তবে সফরকারীদের ছুঁড়ে দেওয়া ২১৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৫ রানেই ছয় উইকেট হারিয়ে বসেছিল বাংলাদেশ। সেখান থেকে ব্যাট হাতে হাল দলে ১৭৪ রানের অপরাজিত ইনিংস খেলে জয় উপহার দেন আফিফ এবং মিরাজ।

ম্যাচ শেষে নাজমুল হাসান পাপন বলেন, “গত পরসু দিনও এরা (আফিফ-মিরাজ) খেলবে কি-না, এটার শিউরিটি ছিল না। স্কোয়াডে (প্রথম ম্যাচের একাদশ) এরা থাকবে কি-না -এটা নিশ্চয়তা ছিল না। এখানে অন্য নামও ছিল। কারণ, আমাদের অপশনও তো আছে। তবে যাই হোক, এখন শুধু চিন্তা করছি, যদি এরা না খেলতে তাহলে কী হতো!”

দলের টপ অর্ডারদের ব্যর্থতার পরও আফিফ-মিরাজের সাহসীকতামূলক ব্যাটিংয়ে মুগ্ধ বিসিবি সভাপতি। দুজনের ব্যাটিং স্টাইলকে অসাধারণ বলেও উল্লেখ করেছেন তিনি।

বিসিবি সভাপতি বলেন, “এখন এটা বড় কথা না। বাংলাদেশ জিতেছে, খুশি না হওয়ার কোনো কারণ নেই। আফগানিস্তানের সাথে আমরা ওয়ানডে ক্রিকেটে জিতবো, এটা সবাই ভেবেছে। কাজেই এটা আশ্চর্য হওয়ার মতো কোন বিষয় না। কিন্তু যে পরিস্থিতিতে আমরা পড়েছিলাম, এটাকে হ্যান্ডেল করার মতো সাহস এবং দৃঢ়তা যে জিতবো, পারবো, বিশ্বাস -এটা যে আমাদের দু’জন ইয়াং স্টার দেখিয়েছে এটা অসাধারণ।”

সিনিয়রদের ব্যর্থতার দিনে তরুণ দুই ক্রিকেটারের ব্যাটে জয় পেয়ে দারুণ খুশি হলেও এখানে দুশ্চিতাও রয়েছে বলে মনে করে নাজমুল হাসান পাপন। বলেন, ‍‍“এটা আমি মনে করি, তরুণ প্রজন্ম যারা আছে তাদের জন্য একটা ভালো খবর যে, সামনে আমাদের ভবিষ্যৎ অতটা খারাপ না, যতটা খারাপ ভেবেছিলাম। তবে এটা যেমন খুশি ব্যাপার, প্রথম দিকে আমরা যেভাবে উইকেট দিয়ে আসছি, কিছু বল আউট হওয়ার মতো ছিল না। সো, ওইটা একটা দুশ্চিন্তারও কারণ।”

প্রথম দিকে ৪৫ রানে ছয় উইকেট হারানোর পর নাজমুল হাসান পাপনও জয় পাওয়ার বিষয়ে নিশ্চিত ছিলেন না। তবে আফিফ-মিরাজ যদি ভুল করে উইকেট না দিয়ে বসে বা দলের বাকি সদস্যরা যদি পুরো ৫০ ওভার খেলতে পারে তাহলে জয় পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করেছিলেন তিনি।

নাজমুল হাসান পাপন বলেন, “কনফিডেন্স ছিলাম না সত্যি কথা বলতে। তবে একটা কথা আমরা সবাই বলছিল যে, এই দু’জন (আফিফ-মিরাজ) যদি খেলতে পারে বা আমরা যদি পুরো ৫০ ওভার খেলতে পারি তাহলে জিতবো। তবে এটাও মনে হচ্ছিল যে, এটা অসম্ভব কিছু।”

“কারণ, আমরা যেভাবে ছয়টি উইকেট দিয়েছিলাম, মনে হচ্ছিল ওদের (আফগানিস্তান) বল খেলা সম্ভবই না। তবে এরা (আফিফ-মিরাজ) এসে যে স্বচ্ছন্দ্যে খেলে গেল, কোনো রিস্ক না নিয়ে, জাস্ট কনফিডেন্স, ওদের কখনই মনে হয় নাই যে ওরা একটু নার্ভাস। অথচ প্রথম দিকের ব্যাটারদের মনে হয়েছে ওরা একটু দ্বিধাগ্রস্ত। তবে যত বেশি সময় যাচ্ছিল তত বেশি মনে হচ্ছিল যে, ওরা থাকলে জিতে যাব, দু’জনই অসাধারণ ইনিংস খেলেছে।” -যোগ করে বিসিবি সভাপতি।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আফিফ-মিরাজের ‘বিশ্ব রেকর্ডে’ বাংলাদেশের দুর্দান্ত জয়

আফিফ-মিরাজের ‘বিশ্ব রেকর্ডে’ বাংলাদেশের দুর্দান্ত জয়

দু’জনেরই বিশ্বাস ছিল উইকেট না দিলে জেতা সম্ভব: আফিফ

দু’জনেরই বিশ্বাস ছিল উইকেট না দিলে জেতা সম্ভব: আফিফ

আফিফ-মিরাজে মুগ্ধ অধিনায়ক তামিম

আফিফ-মিরাজে মুগ্ধ অধিনায়ক তামিম

সপ্তম উইকেট জুটিতে আফিফ-মিরাজের বিশ্ব রেকর্ড

সপ্তম উইকেট জুটিতে আফিফ-মিরাজের বিশ্ব রেকর্ড