তীরে গিয়ে তরী ডুবলো টাইগ্রেসদের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০৩ এএম, ১৮ মার্চ ২০২২
তীরে গিয়ে তরী ডুবলো টাইগ্রেসদের

জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ছিল ৯ রান। অনেকটা কঠিন হলেও প্রথম বলে নাহিদা আক্তার দুই রান নিয়ে আশার পালে হাওয়া লাগান। তবে দ্বিতীয় বলে এক রান নেওয়াই যেন কাল হলো। স্ট্রাইকে যাওয়া শেষ ব্যাটার ফারিহা তৃষ্ণা টেইলরের বলে আউট হলে শেষ হয়ে যায় বাংলাদেশের আশা। জয়ের আশা জাগালেও মাত্র ৪ রানে হারের স্বাদ নেয় টাইগ্রেসরা।

ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে গিয়েই পাকিস্তানকে হারিয়ে নিজেদের জানান দিয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। পরের ম্যাচে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজ নারী ক্রিকেট দলকে বল হাতে মাত্র ১৪০ রানে আটকে রাখে বাংলাদেশ।

ফিল্ডিংয়ে দুর্দান্ত খেললেও ব্যাট হাতে হতাশ করেন নিগার সুলতানারা। ওয়েস্ট ইন্ডিজ নারী ক্রিকেট দলের বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে ম্যাচ খেলতে নেমে ইনিংসের ৩ বল বাকি রেখে জয় থেকে মাত্র ৫ রান দূরে থাকতে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।

শুক্রবার (১৮ মার্চ) টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচটিতে টস জিতে প্রথমে ফিল্ডিং সিদ্ধান্তযে সঠিক ছিল তার প্রমাণ দেন বোলাররা। শক্তিশালী উইন্ডিজ মেয়েদের মাত্র ১৪০ রানে আটকে রাখে সালমা-নাহিদারা।

ব্যাট হাতে শেমাইন ক্যাম্পবেল অপরাজিত ৫১ রানের ইনিংস খেললেও বাকি সবাইকে থাকতে হয়েছে আসা-যাওয়ার মাঝে। বিপরীতে বাংলাদেশের পক্ষে বল হাতে সালমা খাতুন এবং নাহিদা আক্তার পুরো ১০ ওভার করে বল করে শিকার করেন সমান ২টি করে উইকেট। এছাড়া জাহানারা আলম, রুমানা আহমেদ এবং ঋতু মনি একটি করে উইকেট শিকার করেন।

জয়ের জন্য ১৪১ রানের স্বল্প ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারালেও কক্ষপথেই ছিল বাংলাদেশের মেয়েরা। দলীয় ৬০ রানে তৃতীয় উইকেট হারানোর পর অনেকটা থমকে যায় বাংলাদেশের রানের গতি। ২১.৩ ওভার থেকে ২৩.৩তম ওভারে হারিয়ে বসে তিনটি উইকেট। তবে দলীয় রানের স্কোরে ছিল না কোন পরিবর্তন। ফলে দলীয় ৬০ রানের সংগ্রহে ৫ উইকেট হারিয়ে বসে টাগ্রেসরা।

ষষ্ঠ উইকেট জুটিতে সালমা খাতুনের সাথে ২৫ রানের জুটি গড়েন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। ৭৭ বল মোকাবেলা করে এক চারে ২৫ রান করেন তিনি। পর পর উইকেট যাওয়ার পর জ্যোতির এ ইনিংসটি বাংলাদেশকে আবারও খেলায় ফেরায়। জ্যোতি চলে যাওয়ার পর উইকেটে আসা ফাহমিদা খাতুন ফিরেন খালি হাতে। ফলে দলীয় ৮৫ রানে সপ্তম উইকেট হারায় বাংলাদেশ।

অষ্টম উইকেট জুটিতে উইকেটে আসা নাহিদা আক্তারের সাথে আবারও ২৫ রানের জুটি গড়েন সালমা খাতুন। ৪৪তম ওভারের প্রথম বলে সাজঘরে ফিরেন সালমা। ৪০ বলে ২ চারে ২৩ রান করেন বাংলাদেশ নারী দলের এ অভিজ্ঞ ক্রিকেটার। সালমা যখন ফিরেন তখন জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ৩১ রান, দুই উইকেট নিয়ে বাকি ছিল ৪১ বল।

এরপর জাহানারা আলমের ব্যাটে রান রেট এগিয়ে র্গেলেও তিনিও বেশিক্ষণ টিকতে পারেননি। ১০ বলে ৮ রান করে ফিরলে খাদের কিনারায় পড়ে যায় বাংলাদেশ। দুর্দান্ত বোলিংয়ের পর জয়ের জন্য ব্যাট হাতে একাই লড়তে থাকা নাহিদা আক্তারের সঙ্গী শেষ ব্যাটার ফারিহা।

জাহারানা চলে যাওয়ার সময় নাহিদার সংগ্রহ ছিল ৪৪ বলে ১৫ রান। তবে শেষ উইকেট জুটিতে ব্যাটে চালান তিনি। ফারিয়াকে স্ট্রাইক না দিয়ে একাই খেলতে থাকেন তিনি। শেষ ওভারেই স্ট্রাইকে ছিলেন নাহিদা। তবে স্ট্রাইকে গিয়ে নিজের পঞ্চম বল খেলতে গিয়েই আউট হয়ে যায় ফারিহা। ইনিংসের তিন বল বাকি থাকতেই ১৩৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। অন্যপ্রান্তে ২৫ রানে অপরাজিত ছিলেন নাহিদা আক্তার।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

কোনো প্রতিপক্ষকেই কঠিন বা সহজ মনে করি না: নিগার সুলতানা

কোনো প্রতিপক্ষকেই কঠিন বা সহজ মনে করি না: নিগার সুলতানা

এ জয় ভাষায় ব্যাখ্যা করতে পারবো না: জ্যোতি

এ জয় ভাষায় ব্যাখ্যা করতে পারবো না: জ্যোতি

পাকিস্তানকে হারিয়ে নারী বিশ্বকাপে ইতিহাস গড়লো বাংলাদেশ

পাকিস্তানকে হারিয়ে নারী বিশ্বকাপে ইতিহাস গড়লো বাংলাদেশ

প্রচুর বৃষ্টি হয়েছিল, মাঠ খেলার অবস্থায় ছিল না: নিগার সুলতানা

প্রচুর বৃষ্টি হয়েছিল, মাঠ খেলার অবস্থায় ছিল না: নিগার সুলতানা