পাকিস্তানকে হারিয়ে নারী বিশ্বকাপে ইতিহাস গড়লো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৭ এএম, ১৪ মার্চ ২০২২
পাকিস্তানকে হারিয়ে নারী বিশ্বকাপে ইতিহাস গড়লো বাংলাদেশ

প্রথমবারের মতো নারী ওয়ানডে বিশ্বকাপে খেলতে গিয়ে প্রথম জয় পেল বাংলাদেশের মেয়েরা। অনেকটা চেনা প্রতিদ্বন্দ্বি পাকিস্তানকে হারিয়ে দিয়ে বিশ্বমঞ্চে জয়ের ইতিহাস গড়লো নিগার সুলতানা জ্যোতিরা।

সোমবার (১৪ মার্চ) টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২৩৪ রানের লড়াকু সংগ্রহ গড়ে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২২৫ রান করতে সক্ষম হয় পাকিস্তান। হার মেনে নেয় ৯ রানে।

হ্যামিল্টনে সেডনপার্কে পাকিস্তানের আমন্ত্রণে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করেন দুই ওপেনার শামিমা সুলতানা ও শারমিন আক্তার সুপ্তা। দুইজন মিলে উদ্বোদনী জুটিতেই তুলে ফেলেন ৩৭ রান। নবম ওভারে ১৭ রান করে শামিমা বিদায় নিলে ভাঙ্গে এই জুটি।

শামিমার বিদায়ে ক্রিজে আসেন ফারজানা হক পিংকি। শারমিন-ফারাজানার ব্যাটে ভর করে ভালো সংগ্রহের দিকে যেতে থাকে বাংলাদেশ। দু'জন মিলে দ্বিতীয় উইকেটে গড়েন ৪২ রানের জুটি। দলীয় ৭৯ রানের মাথায় ৪৪ রান করে সুপ্তা সাঁজঘরে ফিরে যান।

সুপ্তার বিদায়ে পিংকির সাথে জুটি বাঁধেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। এই দু'জনের ব্যাটে চড়ে লড়াকু সংগ্রহের দিকে যেতে থাকে বাংলাদেশ। তৃতীয় উইকেট জুটিতে ১২৪ বলে ৯৬ রানের জুটি গড়েন পিংকি-জ্যোতি।

দলীয় ১৭৫ রানে আউট জ্যোতি আউট হলে বিচ্ছিন্ন হন দু'জন। আউট হওয়ার আগে জ্যোতি খেলে যান মাপা স্ট্রাইকরেটের দুর্দান্ত এক ইনিংস। তার ৬৪ বলে ৪৬ রানের ইনিংসে ছিল মাত্র একটি বাউন্ডারী। বাকি ৪২ রান জ্যোতি নিয়েছেন দৌড়ে!

জ্যোতির আউটের পর পিংকিকে সঙ্গ দেন রুমান আহমেদ এবং রিতু মনি। আর তাতেই ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২৩৪ রানের লড়াকু পুজি দাঁড় করায় বাংলাদেশ। ১১৫ বলে ৫ বাউন্ডারীতে ফারজানা খেলেন ৭১ রানের দুর্দান্ত ইনিংস। রুমানা ও রিতু করেন যথাক্রমে ১৬ ও ১১ রান।

২৩৫ রানের জবাবে খেলতে নেমে শুরু থেকেই বাংলাদেশের বোলারদের উপর ছড়ি ঘুরাতে থাকেন পাকিস্তানের দুই ওপেনার নাহিদা খান ও সিদরা আমিন। দু''জন মিলে প্রথম উইকেটেই ৯১ রানের জুটি গড়ে পথ দেখিয়ে যান দলকে। ৪৩ রান করে নাহিদা আউট হলে সিদরার সাথে জুটি বাঁধেন বিসমাহ মারুফ।

বিসমাহকে নিয়ে দ্বিতীয় উইকেটেও ৬৪ রানের জুটি গড়ে বাংলাদেশকে শঙ্কায় ফেলে দেন সিদরা। তবে বিসমাহ আউট হতেই তাসের ঘরের মতো ভেঙ্গে পড়ে পাকিস্তানের ইনিংস। এক সিদরা ছাড়া আর কেউ দাড়াতে পারেনি টাইগ্রেসদের স্পিনের সামনে।

একের পর এক পাকিস্তানি ব্যাটারদের তুলে নিয়ে বিশ্বকাপে দেশকে প্রথম জয়ের স্বপ্ন দেখাতে থাকেন ফাহিমা-সালমারা। একপ্রান্ত আগলে সেঞ্চুরি করা সিদরা আমিন আউট হতেই সেই স্বপ্নও পূরণ হয়ে যায় বাঘিনীদের। সিদরার সেঞ্চুরি হয়ে রইলো কেবল সান্ত্বনা!

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ তিন উইকেট নেন ফাহিমা খাতুন। ২ টি উইকেট দখল করেন রুমানা আহমেদ। ১টি করে উইকেট নেন জাহানারা আলম ও সালমা খাতুন। দুর্দান্ত বোলিং করে ৮ ওভারে ৩৮ রান দিয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন ফাহিমা।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

চেনা পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপে প্রথম জয়ের প্রত্যাশায় টাইগ্রেসরা

চেনা পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপে প্রথম জয়ের প্রত্যাশায় টাইগ্রেসরা

বিশ্বমঞ্চে নিজেদের প্রমাণ দেওয়ার বিশাল সুযোগ: নিগার সুলতানা

বিশ্বমঞ্চে নিজেদের প্রমাণ দেওয়ার বিশাল সুযোগ: নিগার সুলতানা

নারী বিশ্বকাপের ‘পাঁচ তারকা’

নারী বিশ্বকাপের ‘পাঁচ তারকা’

নারীদের ক্রিকেট বিশ্বকাপে প্রয়োজনে একাদশ হবে ‌‘৯ জনে’

নারীদের ক্রিকেট বিশ্বকাপে প্রয়োজনে একাদশ হবে ‌‘৯ জনে’