ফাল্গুনে মিরপুরে চৈত্রের উত্তাপ ছড়ানোর অপেক্ষা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৬ এএম, ০১ মার্চ ২০২৩
ফাল্গুনে মিরপুরে চৈত্রের উত্তাপ ছড়ানোর অপেক্ষা

গুরুত্বপূর্ণ সিরিজ, সেটাই চলে গিয়েছিল পার্শ্ব আলোচনায়। সাকিব আল হাসান ও তামিম ইকবালের খেলার বাইরের সম্পর্ক নিয়ে কয়েকদিন ধরে চলেছে মুখোরোচক গল্প। বিসিবি সভাপতি নিজেই এক সাক্ষাৎকারে সেই আলোচনার শুরুটা করে দিলেও সিরিজের আগে ভিন্ন দিকে মোড় নেওয়ানোর চেষ্টা করেছেন।

এবার বিশ্ব চ্যাম্পিয়নদের হারানো স্বপ্ন বাংলাদেশের। আর বিশ্বকাপের ভেন্যু ভারতের মতো কন্ডিশন পেয়ে বাংলাদেশের সঙ্গে কেমন লড়াই জমাতে পারে সেটাই লক্ষ্যে ইংল্যান্ডের। ফাল্গুনের মধ্যে ভাগে মিরপুরে আজ চৈত্রির উত্তাপ ছড়ানোর অপেক্ষায় দু'দলই।

শিশির এড়ানোর জন্য ম্যাচটির সময় নির্ধারণ করা হয়েছে দুপুর ১২ টায়। ইংল্যান্ডের গভীরতা কতোটা বেশি সেটা তাদের বর্তমান অবস্থা দেখলেই বলার প্রয়োজন হয় না। ওয়েলিংটনে মঙ্গবার স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে এক রানে দ্বিতীয় টেস্টে হেরেছে ইংল্যান্ড।

অন্যদিকে আজ থেকে মিরপুরে শুরু হচ্ছে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ। একই সময়ে দুই দেশে দু’দল।শীর্ষ দলগুলোর জন্য এটাই এখন নিয়মিত ব্যাপার হয়ে যাচ্ছে।

অবাক করা বিষয় হলো মিরপুরে পেস উইকেট হবে জেনেও ইংল্যান্ড দলে রয়েছে ছয় পেসার। এরমধ্যে রয়েছেন ইনজুরি সেরে আগের সিরিজে ফিরে তান্ডব চালানো জফরা আর্চারও। এছাড়া রিচ টপলে, ক্রিস ওকস-স্যাম কারেনরা তো আছেনই।

উইকেটে স্পিনারদের নিয়ে আলোচনা হলেও সফরকারীদেরও জানা, মিরপুরে পেসাররা ব্যবধান গড়ে দিতে পারেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নিয়মিত কয়েকজন ক্রিকেটার খেলেন। ঢাকা প্রিমিয়ার লিগেও খেলেন অনেকে।

কয়েকজন খেলোয়াড় পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেললেও তারা শক্তিতে মোটেই পিছিয়ে নেই। আক্রমনাত্বক আর আগ্রাসন ক্রিকেট যাদের ট্রেড মার্ক ধরণ হয়ে উঠেছে।

মিরপুরের উইকেট রহস্যজনক হলেও ইংল্যান্ডের মতো বাংলাদেশের আবহাওয়া আশ্চর্যজনকভাবে পরিবর্তন হয় না। অর্থাৎ কখন কতো তাপমাত্রা সেটা আগে থেকেই জানা যায়। সদ্য শীত পার হয়ে বসন্তের ছোঁয়ায় কন্ডিশন দু'দলের জন্যই অনকূলে এখন। মাঠের উত্তেজনাকর লড়াইটা গ্যালারিতেও ছড়িয়ে পড়ার আভাস দিয়েছে দু'দলই।

অনেকদিন পর বাংলাদেশ ইনজুরি মুক্ত একটি দল পাচ্ছে। পুরো শক্তির বাংলাদেশ নিয়ে ইংল্যান্ডের মোকাবেলা করবে স্বাগতিকরা। সাকিব ও তামিমকে নিয়ে বাইরে আলোচনা হলেও তামিম ও কোচ চন্ডিকা হাথুরুসিংহে জানিয়েছেন, মাঠের পারফরম্যান্স স্বাস্থ্যকর হলেই আর কিছুর দরকার নেই। দু’জনেই সেই পরীক্ষা দিতে পুরোপুরি প্রস্তুত। তবে চন্ডিকা ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ কেমন করবে সেটা দেখার জন্য মুখিয়ে আছেন।

সিরিজ পূর্বসংবাদ সম্মেলনে মঙ্গলবার বাংলাদেশ কোচ বলেন, ‘‘তারা বিশ্বচ্যাম্পিয়ন। অবিশ্বাস্য তাদের ক্রিকেটারদের গভীরতা। নিজেদের অবস্থান বোঝার জন্য তাদের বিপক্ষে খেলা আসলেই আমাদের জন্য ভালো একটা সুযোগ। এমন কন্ডিশনে ভালো করলে নিজেদের ব্যাপারে আত্মবিশ্বাস অনেক বাড়বে।"

সিরিজটি বাংলাদেশের জন্য আরও গুরুত্বপূর্ণ দেশের মাটিতে শক্তিমত্তার প্রমাণের। ২০১৪ সালের পর বাংলাদেশ ঘরের মাটিতে একটি মাত্র সিরিজ হেরেছে, সেটাও এই ইংল্যান্ডের বিপক্ষে। এছাড়া আর কোনো দলের বিপক্ষে সিরিজ হারেনি টাইগাররা। এবার সেই আক্ষেপ ঘোচানোরর সুযোগ।

তবে ইংল্যান্ড অলরাউন্ডার মঈন আলী জানিয়ে দিয়েছেন তারা এখন বিশ্ব চ্যাম্পিয়ন। দেশের কন্ডিশনে বাংলাদেশ ভালো হলেও তারা সব জায়গায় দারুন করছে।

যদিও সাম্প্রতিক ওয়ানডে পারফরম্যান্স তাদের সঙ্গে ভালো কিছু বলছে না। এটাও বাাংদেশের জন্য সুযোগ।মঈর আলী বলেন, ‘‘কে ফেভারিট এটা কোনো বিষয় না।

বাংলাদেশের নিজিদের কন্ডিশনে অনেক ভালো। হ্যা, এটা ঠিক আমরা শেষ ১০ ম্যাচে ভালো করতে পারিনি। কিন্তু একই সাথে আমরা বিশ্বচ্যাম্পিয়ন। আমরা হয়তো সেরা দল নিয়ে আসতে পারেনি। কিন্তু ভালো খেলোয়াড়ই আছে। সিরিজ শেষ না হওয়া পর্যন্ত তাই কারা ফেভারিট সেটা খুব বেশি বিষয় হবে না।"

সিরিজটি আইসিসি বিশ্ব ওয়ানডে সুপার লিগের অংশ হলেও এ নিয়ে তেমন কোনো মাথ ব্যাথা নেই দুদলের। দু'দলই যে আগেই সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত করে ফেলেছে।

তবে এখান থেকে পাওয়া পয়েন্ট দু'দলকেই শীর্ষে নিয়ে যেতে পারে। সিরিজ জিতলেই ইংল্যান্ড ওয়ানডে সুপার লিগে শীর্ষে চলে যাবে। বাংলাদেশের শীর্ষে যেতে হবে ৩-০ তে জিততে হবে।

তবে সব ভুলে দারুন এক লড়াইয়ে অপেক্ষায় দু'দল। দেখার অপেক্ষায় দু'দলের সমর্থকরাও...

স্পোর্টসমেইল২৪/জেএম

 

 


শেয়ার করুন :


আরও পড়ুন

‘বাংলাদেশ ফেভারিট, আমরাও বিশ্ব চ্যাম্পিয়ন’

‘বাংলাদেশ ফেভারিট, আমরাও বিশ্ব চ্যাম্পিয়ন’

বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজে নতুন তিন স্পন্সর

বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজে নতুন তিন স্পন্সর

‘পেশাদার জায়গায় ভালো বন্ধুর দরকার নেই’

‘পেশাদার জায়গায় ভালো বন্ধুর দরকার নেই’

গোল্ডকাপ ফুটবল, শেরপুর ক্রীড়াঙ্গনে নব যুগের সূচনা

গোল্ডকাপ ফুটবল, শেরপুর ক্রীড়াঙ্গনে নব যুগের সূচনা