ভারত বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা হারালো শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৫ পিএম, ৩১ মার্চ ২০২৩
ভারত বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা হারালো শ্রীলঙ্কা

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচটি ছিল শ্রীলঙ্কার জন্য বাঁচা-মারার লড়াই। ম্যাচটিতে জিততে পারলে ভারত বিশ্বকাপে সরাসরি খেলার আশা বেঁচে থাকতো। তবে স্বাগতিকদের বিপক্ষে হারের স্বাদ নেওয়ায় সেই আশাও আর অবশিষ্ট থাকলো না। ভারত বিশ্বকাপে খেলেতে হলে লঙ্কান ক্রিকেট দলকে এখন বাছাইপর্ব খেলে আসতে হবে।

শুক্রবার (৩১ মার্চ) সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ উইকেটে হেরে গেছে শ্রীলঙ্কা। এর ফলে আইসিসি সুপার লিগে মোট ৮১ পয়েন্ট নিয়েই শেষ করতো হলো তাদের। সুপার লিগের শ্রীলঙ্কার অবস্থান ৯ নম্বরে। যেখানে শেষ আটটি দল ভারত বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে।

এখন আগামী ওয়ানডে বিশ্বকাপে খেলতে হলে চলতি বছরের জুন-জুলাইয়ে জিম্বাবুয়ের মাটিতে বাছাইপর্ব খেলতে হবে ১৯৯৬ সালের বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে। ১০ দলের বাছাই পর্ব থেকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে সুযোগ পাবে দু’টি দল।

শ্রীলঙ্কা ছিটকে যাওয়ায় অষ্টম ও শেষ দল হিসেবে বিশ্বকাপে সরাসরি খেলার লড়াইয়ে টিকে রইলো ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ড। ইতিমধ্যে বাংলাাদেশসহ সাত দল বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে।

বিশ্বকাপে সরাসরি খেলার আশা বাঁচিয়ে রাখতে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে জয়ের বিকল্প ছিল না শ্রীলঙ্কার। শুক্রবার (৩১ মার্চ) হ্যামিল্টনে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা।

নিউজিল্যান্ডের বোলারদের তোপে ব্যাট হাতে সুবিধা করতে না পারায় ৪১.৩ ওভারে ১৫৭ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। ২৪ ওভার পর্যন্ত লড়াই করে দলের পক্ষে সর্বোচ্চ ৫৭ রান করেন ওপেনার পাথুম নিশাঙ্কা। মিডল অর্ডারে অধিনায়ক দাসুন শানাকা ৩১, চামিকা করুনারত্নে ২৪ ও ধনাঞ্জয়া ডি সিলভা ১৩ রানে আউট হন। নিউজিল্যান্ডের ম্যাট হেনরি-হেনরি শিপলি ও ড্যারিল মিচেল ৩টি করে উইকেট নেন।

১৫৮ রানের সহজ লক্ষ্যে শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডেরও। ২১ রানে ৩ উইকেট হারায় তারা। দলীয় ৫৯ রানে চতুর্থ উইকেটের পতন ঘটলে চাপে পড়ে কিউইরা। পঞ্চম উইকেটে ১০৮ বলে অবিচ্ছিন্ন ১০০ রান করে নিউজিল্যান্ডকে ম্যাচ ও সিরিজ জয়ের স্বাদ দেন উইল ইয়ং ও হেনরি নিকোলস।

ইয়ং ১১টি চারে ১১৩ বলে অপরাজিত ৮৬ রান করেন। ৫২ বলে অনবদ্য ৪৪ রান করেন নিকোলস। ম্যাচ সেরা হয়েছেন ইয়ং। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতলো নিউজিল্যান্ড।


শেয়ার করুন :