ভারত বিশ্বকাপে অংশগ্রহণের বিষয়টি মূল্যায়ন করছে পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৮ পিএম, ২৩ জুন ২০২৩
ভারত বিশ্বকাপে অংশগ্রহণের বিষয়টি মূল্যায়ন করছে পাকিস্তান

এশিয়া কাপ নিয়ে সমাধান হওয়ার পর ভারতের মাটিতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণের বিষয়ে প্রথমবারের মতো বিবৃতি দিলো পাকিস্তান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতের অনুষ্ঠিতব্য ৫০ ওভারের বিশ্বকাপে অংশগ্রহণের ‘সমস্ত দিক মূল্যায়ন’ করছে পাকিস্তান সরকার।

রাজনৈতিক সম্পর্কের কারণে এশিয়ার প্রতিবেশী দুই দেশের মধ্যে দীর্ঘদিন যাবত দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ স্থগিত রয়েছে। গত এক দশকে কেবলমাত্র আইসিসি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) টুর্নামেন্টে নিরপেক্ষ ভেন্যুতে একে অপরের বিপক্ষে খেলছে।

সম্প্রতি এশিয়া কাপ নিয়ে ‘হাইব্রিড মডেলে’র মাধ্যমে সমস্যার সমাধান হলেও চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণের বিষয়ে সন্দেহ রয়েছে।

এদিকে, গত মাসে ভারতের গোয়ায় পররাষ্ট্র মন্ত্রীদের নিয়ে অনুষ্ঠিত সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) বৈঠকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো-জারদারি যোগ দেন। গত ৯ বছরে ভারত সফরকারী প্রথম পাকিস্তানি নেতা ছিলেন বিলাওয়াল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেন, পাকিস্তানের দৃষ্টিভঙ্গি ছিল ‘রাজনীতিকে খেলাধুলার সঙ্গে মেলানো উচিত নয়’। ইসলামাবাদে বালোচ বলেন, “পাকিস্তানে ক্রিকেট না খেলার ভারতের নীতি হতাশাজনক।”

তিনি বলেন, “আমরা পাকিস্তানি ক্রিকেটারদের নিরাপত্তা পরিস্থিতিসহ বিশ্বকাপে আমাদের অংশগ্রহণের সাথে সম্পর্কিত সমস্ত দিক পর্যবেক্ষণ ও মূল্যায় করছি এবং আমরা যথাসময়ে পিসিবিকে (পাকিস্তান ক্রিকেট বোর্ড) আমাদের মতামত জানাবো।”

পাকিস্তানের অংশগ্রহণ নিয়ে সন্দেহ থাকার কারণে টুর্নামেন্ট শুরুর মাত্র তিন মাস বাকি থাকলেও এখনো বিশ্বকাপের সূচি চূড়ান্ত করা যাচ্ছে না। তবে সেটি খুব দ্রুতই সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে।


শেয়ার করুন :