ব্যাটিং বীরত্বে সিডনি টেস্টে ভারতের ড্র

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৭ এএম, ১২ জানুয়ারি ২০২১
ব্যাটিং বীরত্বে সিডনি টেস্টে ভারতের ড্র

সিডনি টেস্টে ষষ্ঠ উইকেটে অবিশ্বাস্যভাবে জুটি বেঁধে ২৫৮ বল মোকাবেলা করে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতকে জয়ের সমান দুর্দান্ত এক ড্র’র স্বাদ দিয়েছেন দুই ব্যাটসম্যান হনুমা বিহারি ও রবীচন্দ্রন অশ্বিন। রোববার (১১ জানুয়ারি) পর্যন্ত দিন শেষ পর্যন্ত ১৩১ ওভার ব্যাট করে ৫ উইকেটে ৩৩৪ রান তুলে ম্যাচ ড্র করে ভারত।

অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেওয়া ৪০৭ রানের বিশাল টার্গেটে খেলতে নেমে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৯৮ রান করেছিল ভারত। ফলে সিডনি টেস্ট জিততে ম্যাচের পঞ্চম ও শেষ দিন ৮ উইকেট হাতে নিয়ে ভারতকে আরও ৩০৯ রান করতে হতো। আর অস্ট্রেলিয়ার জিততে প্রয়োজন ছিল প্রতিপক্ষের ৮ উইকেট।

তবে শেষ পর্যন্ত ১৩১ ওভার ব্যাট করে ৫ উইকেটে ৩৩৪ রান করে ম্যাচ ড্র করে ভারত। অস্ট্রেলিয়ার বোলারদের সামনে ধৈর্য্যর পরীক্ষা দিয়ে সফলতা পেয়েছেন ভারতের ব্যাটসম্যানরা। সিরিজের তৃতীয় টেস্টে ড্র হওয়ায় চার ম্যাচের সিরিজে এখন ১-১ সমতা বিরাজ করছে।

রোববার পঞ্চম ও শেষ দিনে ব্যাট হাতে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা ও অধিনায়ক আজিঙ্কা রাহানে। পূজারা ৯ ও রাহানে ৪ রান নিয়ে শুরু করেন। ইনিংসের ৩৬ ও দিনের ১০ম বলেই ভারত শিবিরে আঘাত হানেন অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিঁও। লিঁওর অফ-স্টাম্পের ডেলিভারিতে শর্ট লেগে ম্যাথু ওয়েডকে ক্যাচ দিয়ে বিদায় নেন ভারত অধিনায়ক রাহানে (৪ রান)।

রাহানের বিদায়ে ব্যাটিংয়ে প্রমোশন পেয়ে পাঁচ নম্বরে উইকেটে পূজারার সঙ্গী হন উইকেটরক্ষক ঋসভ পান্থ। নেমে সেট হতে ও সতর্কতার সাথে খেলতে থাকেন পান্থ। অন্যপ্রান্তে সতর্ক ছিলেন পূজারাও। ৪৭ ওভার পর্যন্ত ভারতের রানের গতি ছিল একেবারেই ধীর গতির। রাহানের আউটের পর ৬৮ বলে মাত্র ১৪ রান যোগ করেন পূজারা-পান্থ।

উইকেটে সেট হওয়ার পরই মারমুখী মেজাজ নেন পান্থ। অসি স্পিনার লিঁওর উপর চড়াও হন পান্থ। ৩টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। আর ৫৭তম ওভারের প্রথম দু’বলে দু’টি ছক্কা মারেন পান্থ। পরের বলে ১ রান নিয়ে ৬৪ বলে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরির স্বাদ নেন পান্থ।

হাফ-সেঞ্চুরির পর দ্রুত রান তুলতে পারেননি পান্থ। আবারও সাবধনতা অবলম্বন করে দেখে-শুনে খেলছিলেন পান্থ। অন্যপ্রান্তে পূজারা ছিল আরও ধীর গতির। এতে অবিচ্ছিন্ন থেকে মধ্যাহ্ন-বিরতিতে যান পূজারা-পান্থ। ৭০ ওভার শেষে ভারতের রান ছিল ৩ উইকেটে ২০৬।

বিরতির পর টেস্ট ক্রিকেটে ৬’হাজার রান পূর্ণ করেন পূজারা। ছয় হাজার ক্লাবে প্রবেশ করে ইনিংসের ৭৬তম ওভারে লিঁওকে বাউন্ডারি মেরে ১৬৯ বলে ৮০ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ২৭তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন পূজারা। প্রথম ইনিংসে হাফ-সেঞ্চুরি করে থেমেছিলেন তিনি।

পূজারার হাফ-সেঞ্চুরির পর ক্যামেরুন গ্রিন ও লিঁওকে দু’টি করে সর্বমোট ৪টি বাউন্ডারি মেরে নব্বইয়ের ঘরে পৌঁছে যান পান্থ। টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির স্বপ্ন দেখছিলেন দু’বার জীবন পাওয়া পান্থ। তবে ৮০তম ওভারের প্রথম বলে পান্থের স্বপ্নকে চুরমার করে দেন লিঁও। লিঁওর বলে কামিন্সকে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ দিয়ে নার্ভাস নাইন্টিতে আউট হন পান্থ। ১২টি চার ও ৩টি ছক্কায় ১১৮ বলে ৯৭ রান করেন পান্থ। চতুর্থ উইকেটে ২৬১ বলে ১৪৮ রানের জুটি গড়েন পূজারা-পান্থ। চতুর্থ ইনিংসে ভারতের পক্ষে চতুর্থ উইকেটে সর্বোচ্চ রানের জুটি এটি।

পান্থকে হারানোর পর হনুমা বিহারিকে নিয়ে উইকেটে টিকে থাকার লড়াই শুরু করেন পূজারা। ৮৩তম ওভারে কামিন্সকে পরপর তিনটি চার মেরে ভারতের রানের গতি বাড়িয়েছিলেন তিনি। তবে পূজারা-বিহারির ব্যাটিংয়ে ম্যাচ ড্র’র পরিকল্পনা করেছিল ভারত। তবে পান্থের ওয়ানডে স্টাইলের ব্যাটিং ভারতকে জয়ের স্বপ্নও দেখা শুরু করে।

৮৯তম ওভারে পূজারাকে আউট করে অস্ট্রেলিয়ার দিকে ম্যাচের লাগাম টেনে আনেন হ্যাজেলউড। উইকেটে সেট হয়ে যাওয়ায় পূজারার ধৈর্য্যশীলকে ইনিংসের ইতি টানেন হ্যাজেলউড। ২০৫ বলে ১২টি চারে ৭৭ রান করেন পূজারা। পূজারার আউটের পর ম্যাচ নিয়ে চিন্তায় পড়ে যায় ভারত।

জাদেজার ইনজুরিতে এক ধাপ উপরে ওঠে ক্রিজে বিহারির সঙ্গী হন রবীচন্দ্রন অশ্বিন। তবে দলের প্রয়োজনে ব্যাট-প্যাড পড়ে প্রস্তুতও হয়ে যান জাদেজা। ব্যাথা নাশক ইঞ্জেকশন নিয়ে খেলতে প্রস্তুত ছিলেন তিনি। ষষ্ঠ উইকেটে বিহারি ও অশ্বিন দারুণ ব্যাট করে চা-বিরতির আগ পর্যন্ত অপরাজিত থাকেন।

শেষ সেশনে ১২৭ রান প্রয়োজন পড়ে ভারতের। অস্ট্রেলিয়ার দরকার পড়ে ৫ উইকেট। তখনও ম্যাচের প্রায় ৩৫ ওভার বাকি ছিল। এ ৩৫ ওভার উইকেটে মাথা থিতু গেড়ে ব্যাট করতে থাকেন বিহারি ও অশ্বিন। রানের পেছনে না ছুটে উইকেট বাঁচিয়ে খেলায় মনোযোগী হন তারা। সময় গড়ানোর সাথে-সাথে শেষ হচ্ছিলো একের পর এক ওভার। অস্ট্রেলিয়ার কপালে চিন্তার ভাজও পড়ছিল। ম্যাচ বাঁচানোর স্বপ্ন নিয়ে আত্মবিশ্বাসের সাথে ব্যাট করছিলেন বিহারি ও অশ্বিন।

১০১তম ওভারে জীবনও পেয়ে যান অশ্বিন। এরপর অস্ট্রেলিয়ার বোলারদের চারটি বাউন্ডারিতে দলের স্কোর ৩শতে নিয়ে যান অশ্বিন। আর অন্যপ্রান্তে বল খেলার দিক দিয়ে সেঞ্চুরি করেন বিহারি। যখন বল খেলার দিক দিয়ে সেঞ্চুরি পান বিহারি তখন তার রান ৬। নিজের ইনিংসে ১২৫তম বলে প্রথম বাউন্ডারি মারেন বিহারি।

ম্যাচ ড্র’র নিয়ন্ত্রন হাতে নাগালে নিয়ে আরও ৩টি চার মেরেছেন এ চাপের মুখে দারুণ ব্যাট করা বিহারি। অফ-ফর্মের সাথে দলকে হারের হাত থেকে বাঁচানোর বোঝা মাথায় নিয়ে খেলা শুরু করেছিলেন বিহারি। শেষ পর্যন্ত অশ্বিনকে নিয়ে ম্যাচ ড্র করেন বিহারি।

১৬১ বলে ৪টি চারে বিহারি ২৩ ও ১২৮ বলে ৭টি চারে অশ্বিন ৩৯ রানে অপরাজিত ছিলেন। অস্ট্রেলিয়ার হ্যাজেলউড-লিঁও ২টি করে ও কামিন্স ১টি উইকেট নেন। প্রথম ইনিংসে ১৩১ ও দ্বিতীয় ইনিংসে ৮১ রান করে ম্যাচ সেরা হয়েছেন স্মিথ।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া : ৩৩৮ ও ৩১২/৬ ডি, ৮৭ ওভার (গ্রিন ৮৪, স্মিথ ৮১, সাইনি ২/৫৪)
ভারত : ২৪৪ ও ৩৩৪/৫, ১৩১ ওভার (পান্থ ৯৭, পূজারা ৭৭, হ্যাজেলউড ২/৩৯)।

ফল : ম্যাচ ড্র
ম্যাচ সেরা : স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)
সিরিজ : চার ম্যাচের সিরিজে তিন ম্যাচ শেষে ১-১ সমতা।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারত-অস্ট্রেলিয়ার চতুর্থ টেস্টে জটিলতা আরও বাড়লো

ভারত-অস্ট্রেলিয়ার চতুর্থ টেস্টে জটিলতা আরও বাড়লো

অশ্রুসজল চোখে প্রয়াত বাবাকে স্মরণ সিরাজের

অশ্রুসজল চোখে প্রয়াত বাবাকে স্মরণ সিরাজের

ইতিহাসের পাতায় পোলোস্যাক, আইসিসির অভিনন্দন

ইতিহাসের পাতায় পোলোস্যাক, আইসিসির অভিনন্দন

প্রথমবারের মতো মুম্বাই দলে শচীনপুত্র অর্জুন

প্রথমবারের মতো মুম্বাই দলে শচীনপুত্র অর্জুন