গোলাপি বলের ভেলকি, নরেন্দ্র মোদিতে ভারতের জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০১ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০২১
গোলাপি বলের ভেলকি, নরেন্দ্র মোদিতে ভারতের জয়

পাঁচ দিনের টেস্ট, দুইদিনের পুরো সময়ও হলো না মাঠের খেলা। গোলাপি বলের টেস্টে ছিল বোলারদের দাপট। চার ইনিংসে ৩৮৬ রানে দুই দলের বোলাররা শিকার করেছেন ৩০টি উইকেট। যেখানে শেষ ইনিংসে ৪৯ রানের টার্গেটে বিনা উইকেটে জয় তুলে নিয়েছে ভারত।

স্বাগতিক ভারতের বোলারদের দাপটে ব্যাট হাতে দাঁড়াতেই পারেনি ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। বিশ্বে সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম ‘নরেন্দ্র মোদি স্টেডিয়াম’-এর উদ্বোধনী ম্যাচে প্রথম ইনিংসে ১১২ এবং দ্বিতীয় ইনিংসে ৮১ রানে গুটিয়ে গেছে সফরকারীরা।

ব্যাট হাতে প্রথম ইনিংসে ভারতও সুবিধা করতে পারেনি। ইংল্যান্ডের জন্য পাতা ফাঁদে নিজেরাও পড়েছিল। ইংলিশ অধিনায়ক জো রুটের ক্যারিয়ার সেরা বোলিংয়ে ভারত গুটিয়ে যায় ১৪৫ রানে। তবে প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে ব্যর্থ হন জো রুটরা।

গোলাপি বল হাতে রবিচন্দ্রন অশ্বিন এবং অক্ষর প্যাটেলের বিধ্বংসী বোলিংয়ে দ্বিতীয় ইনিংসে মাত্র ৮১ রানে ইংলিশদের ব্যাটিং লাইন গুড়িয়ে যায়। ফলে সিরিজের একমাত্র দিবা-রাত্রির টেস্টে জয়ের জন্য ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ৪৯ রান

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ৭ দশমিক ৪ ওভারে কোন উইকেটে না হারিয়ে দলকে ১০ উইকেটের জয় উপহার দেন দুই ওপেনার, রোহিত শর্মা এবং শুভমান গিল। রোহিতের ২৫ বলে ২৫ এবং শুভমান গিলের ২১ বলে ১৫ রানের ইনিংসে সহজে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিক ভারত।

পাঁচদিনের টেস্টে মাত্র দুইদিনেই এমন নাটকীয় জয়ে চার ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিক ভারত। সিরিজের প্রথম ম্যাচে জয় পেয়েছিল সফরকারীরা।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) ৩ উইকেটে ৯৯ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল ভারত। ব্যাট হাতে প্রথম ইনিংস ভারত গুটিয়ে যায় ১৪৫ রানে। রুটের অফ স্পিন ও জ্যাক লিচের বাঁহাতি স্পিনে দিশেহারা হয়ে পড়ে ভারত।

ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৬ দশমিক ২ ওভার বল করে মাত্র ৮ রান দিয়ে রুট তুলে নেন ৫টি উইকেট। এছাড়া লিচ ৪ উইকেট শিকার করেন ৫৪ রানে।

৩৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা ইংল্যান্ড প্যাটেল ও অশ্বিনের স্পিনে ৮১ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।ভারতের বিপক্ষে ইংল্যান্ডের এটিই একশ রানের নীচে গুটিয়ে যাওয়ার প্রথম রেকর্ড। শত রানের নীচে গুটিয়ে যাওয়ায় ভারতের সামনে জয়ে জন্য লক্ষ্য দাঁড়ায় মাত্র ৪৯ রান।

ম্যাচ সেরা হয়েছেন অক্সার প্যাটেল।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কার মালিক এখন গাপটিল

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কার মালিক এখন গাপটিল

উত্তেজনাপূর্ণ ম্যাচে নিউজিল্যান্ডের জয়ের হাসি

উত্তেজনাপূর্ণ ম্যাচে নিউজিল্যান্ডের জয়ের হাসি

ভারতীয় আম্পায়ারের বিরুদ্ধে জো রুটদের অভিযোগ

ভারতীয় আম্পায়ারের বিরুদ্ধে জো রুটদের অভিযোগ

স্টেডিয়াম উদ্বোধনের দিনে মন খারাপ ছিল গাঙ্গুলির

স্টেডিয়াম উদ্বোধনের দিনে মন খারাপ ছিল গাঙ্গুলির