উত্তেজনাপূর্ণ ম্যাচে নিউজিল্যান্ডের জয়ের হাসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৯ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০২১
উত্তেজনাপূর্ণ ম্যাচে নিউজিল্যান্ডের জয়ের হাসি

উত্তেজনাপূর্ণ দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে সফরকারী অস্ট্রেলিয়াকে মাত্র ৪ রানে হারিয়ে দিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। এ জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল কিউইরা। প্রথম ম্যাচে ৫৩ রানে জিতেছিল নিউজিল্যান্ড।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) ডানেডিনে টস জিতে প্রথমে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া। শুরুটা ভালো না হলেও দ্বিতীয় উইকেটে ৭০ বলে ১৩১ রানের বড় জুটি গড়েন ওপেনার মার্টিন গাপটিল ও অধিনায়ক কেন উইলিয়ামসন।

দু’জনের জুটিতে গাপটিল ২৭ বলে সংক্ষিপ্ত ভার্সনে ১৬তম ও উইলিয়ামসন ৩২ বলে ১৩তম অর্ধশত রান স্পর্শ করেন। অর্ধশতকের পর সেঞ্চুরির অপেক্ষায় ছিলেন গাপটিল। তবে ব্যক্তিগত ৯৭ রানে গাপটিলকে থামান অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার ড্যানিয়েল সামস। ৫০ বলে ৬টি চার ও ৮টি ছক্কা মারেন গাপটিল।

গাপটিলের বিদায়ের পরের ওভারেই ফিরেন উইলিয়ামসন। ২টি চার ও ৩টি ছক্কায় ৩৫ বলে ৫৩ রনা করেন তিনি। গাপটিল-উইলিয়ামসনের ব্যাটিং নিউজিল্যান্ডের বড় স্কোরের পথ তৈরি করেছিল। সেই পথে হেঁটে দলকে ২০ ওভারে ৭ উইকেটে ২১৯ রানে পৌঁছে দেন জেমস নিশাম।

মাত্র ১৬ বলে অপরাজিত ৪৫ রানের টর্নেডো ইনিংস খেলেন নিশাম। তার এ ইনিংসে ৬টি ছক্কা ও ১টি চার ছিল। অস্ট্রেলিয়ার পেসার কেন রিচার্ডসন ৩ উইকেট নেন। ইনিংসে ১৮টি ছক্কা মেরেছেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা।

নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে যৌথভাবে এটিই সর্বোচ্চ। ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অকল্যান্ডে ১৮টি ছক্কা কিউই ব্যাটসম্যানরা হাঁকিয়েছিলেন।

সিরিজে সমতা আনতে ২২০ রানের লক্ষ্যে খেলতে নেমে ব্যাট হাতে জবাব দিতে পারেনি অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। ১৩ ওভার শেষে ৬ উইকেটে ১১৩ রান তুলে ম্যাচ থেকে ছিটকে পড়ে অসিরা। ১৩তম ওভারে অস্ট্রেলিয়ার ৩ উইকেট তুলে নিয়ে ম্যাচের নিয়ন্ত্রন নিউজিল্যান্ডের পক্ষে নেন স্পিনার মিচেল স্যান্টনার।

এ অবস্থাতেও হাল ছাড়েননি পাঁচ নম্বরে নামা মার্কাস স্টয়নিস ও সামস। শেষ ৬ ওভারে জয়ের জন্য ৯৮ রানের সমীকরণ ছিল অসিদের। ১৫তম ওভারে ২০, ১৬তম ওভারে ২৫ ও ১৭তম ওভারে ১৭ রান তুলে জয়ের আশা জাগান স্টয়নিস ও সামস।

শেষ ২ ওভারে ৩০ রানের দরকারে ১৯তম ওভারে ১৫ রান পায় অস্ট্রেলিয়া। নিশামের করা শেষ ওভারে প্রথম বলে আউট হন সামস। পরের দুই বলে রান তুলতে ব্যর্থ হলেও, চতুর্থ ডেলিভারিতে ছক্কা মারেন ২২ বলে হাফ-সেঞ্চুরি করা স্টয়নিস। আর পঞ্চম বলে তিনি আউট হলে অস্ট্রেলিয়ার জয়ের সুযোগ শেষ হয়ে যায়।

৩৭ বলে ৭টি চার ও ৫টি ছক্কায় ৭৮ রান করেন স্টয়নিস। ১৫ বলে ৪১ রান করেন সামস। ৮ উইকেটে ২১৫ রান করে অসিরা। নিউজিল্যান্ডের স্যান্টনার ৩১ রানে ৪ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের গাপটিল।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নিউজিল্যান্ড সফরে সবগুলো ম্যাচ জিতবো : ইভ্যালি এমডি

নিউজিল্যান্ড সফরে সবগুলো ম্যাচ জিতবো : ইভ্যালি এমডি

অস্ট্রেলিয়াকে হারিয়ে নিউজিল্যান্ডের দুর্দান্ত শুরু

অস্ট্রেলিয়াকে হারিয়ে নিউজিল্যান্ডের দুর্দান্ত শুরু

বিশ্বকাপ ভারতে, দৃষ্টি বাংলাদেশে

বিশ্বকাপ ভারতে, দৃষ্টি বাংলাদেশে

নিউজিল্যান্ডকে ধন্যবাদ জানালো বিসিবি

নিউজিল্যান্ডকে ধন্যবাদ জানালো বিসিবি