৫১৯ বলে উইকেট শূন্য বাংলাদেশ, রেকর্ড ভাঙলো শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩২ পিএম, ২৪ এপ্রিল ২০২১
৫১৯ বলে উইকেট শূন্য বাংলাদেশ, রেকর্ড ভাঙলো শ্রীলঙ্কা

পাল্লেকেলে টেস্টে পাল্টে গেছে সকল হিসেব নিকেষ। ৫৪১ রানে প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কাকে চাপে ফেলতে চাইলেও উইকেট শিকারে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। দেড় দিনে ৫১৯টি বল (৮৬ দশমিক ৩ ওভার) করলেও ভাঙতে পারেনি দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভার জুটি। বরং চতুর্থ উইকেট জুটিতে অবিচ্ছিন্ন ৩২২ রানে করে ১৪ বছরের রেকর্ড ভেঙেছেন তারা।

অধিনায়ক দিমুথ করুনারত্নে ডাবল ও ধনাঞ্জয়া ডি সিলভার সেঞ্চুরিতে বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিন শেষে ভালো অবস্থায় রয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। ৩ উইকেটে ৫১২ রান করেছে তারা। ৭ উইকেট হাতে নিয়ে ২৯ রানে পিছিয়ে শ্রীলঙ্কা।

বাংলাদেশের বিপক্ষে টেস্টে যেকোনো উইকেট জুটিতে ১৪ বছর পর সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভা। চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন ৩২২ রানের জুটি গড়েছেন তারা। যা বাংলাদেশের বিপক্ষে যেকোন উইকেটে শ্রীলঙ্কার সর্বোচ্চ জুটির রান।

বাংলাদেশের বিপক্ষে যেকোনো উইকেটে শ্রীলঙ্কার আগের সর্বোচ্চ রানের জুটি ছিলো ৩১১ রানের। ২০০৭ সালে ক্যান্ডিতে তৃতীয় উইকেট জুটিতে ৩১১ রান করেছিলেন দুই সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে।

শনিবার (২৪ এপ্রিল) চতুর্থ দিন শেষে করুনাত্নে ২৩৪ ও ধনাঞ্জয়া ১৫৪ রানে অপরাজিত আছেন। চতুর্থ দিন ৭৬ ওভার বল করে ২৮৩ রান দিলেও কোনো উইকেটই শিকার করতে পারেনি বাংলাদেশ। ফলে প্রথম তিন দিন শেষে আজই কোনো সাফল্য ছাড়া ‘শূন্য’ হাতে মাঠ ছাড়লো বাংলাদেশ।

ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত টেস্টের তৃতীয় দিন (শুক্রবার) শেষে ৩ উইকেটে ২২৯ রান করেছিল শ্রীলঙ্কা। অধিনায়ক দিমুথ করুনারত্নে ৮৫ ও ধনাঞ্জয়া ডি সিলভা ২৬ রানে অপরাজিত ছিলেন।

শনিবার দিনের ১৩তম ওভারে টেস্ট ক্যারিয়ারের ১১ম ও বাংলাদেশের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন করুনারত্নে। ২৪৭তম বলে সেঞ্চুরি তুলে নেওয়ার পর নিজের ইনিংসটি বড় করার পথে মনোযোগী ছিলেন করুনারত্নে। অধিনায়কের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের বোলারদের ওপর আধিপত্য বিস্তার করে খেলেন ধনাঞ্জয়াও।

হাফ-সেঞ্চুরির পর টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নিতে মোটেও বেগ পেতে হয়নি ধনাঞ্জয়াকে। এ জন্য ১৫৩ বল খেলেছেন তিনি। দিনের প্রথম সেশনে করুনারত্নে ও দ্বিতীয় সেশনে ধনাঞ্জয়া সেঞ্চুরির স্বাদ নেন। সেঞ্চুরি করেও ক্ষান্ত হননি তারা। বাংলাদেশের স্কোর টপকে যাওয়াই মূল লক্ষ্য ছিল করুনারত্নে-ধনাঞ্জয়ার। তৃতীয় সেশনেই ৭১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল-সেঞ্চুরি স্বাদ নেন করুনারত্নে।

শ্রীলঙ্কা ইনিংসের ১৪১তম ওভারের শেষ বলে পেসার তাসকিন আহমেদকে বাউন্ডারি মেরে ডাবল-সেঞ্চুরিতে পা রাখেন করুনারত্নে। ৩৮৭ বল খেলে ডাবল-সেঞ্চুরির স্বাদ নেন এ বাঁ-হাতি ব্যাটসম্যান।

করুনারত্নের ডাবল ও ধনাঞ্জয়ার দেড়শ রানের সুবাদে দলীয় স্কোর পাঁচশত স্পর্শ করে শ্রীলঙ্কা। তবে ১৪৯ ওভারের পর আলো স্বল্পতার কাএণ দিনের খেলা সেখানেই শেষ হয়। ৪১৯ বলে ২৫টি চারে ২৩৪ রানে অপরাজিত করুনারত্নে। ২৭৮ বলে ২০টি চারে ১৫৪ রানে অপরাজিত ধনাঞ্জয়া।

বাংলাদেশের তাসকিন আহমেদ-মেহেদী হাসান মিরাজ-তাইজুল ইসলাম ১টি করে উইকেট নিয়েছেন।

এর আগে নাজমুল হোসেন শান্তর ১৬৩ ও অধিনায়ক মমিনুল হকের ১২৭ রানের সুবাদে ৭ উইকেটে ৫৪১ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছিল সফরকারী বাংলাদেশ।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

৫৪১ রানে থামলো বাংলাদেশ

৫৪১ রানে থামলো বাংলাদেশ

দেশের বাইরে মমিনুলের প্রথম সেঞ্চুরি

দেশের বাইরে মমিনুলের প্রথম সেঞ্চুরি

দোয়া করবেন সবাই, মন থেকে দোয়া করবেন : মমিনুল

দোয়া করবেন সবাই, মন থেকে দোয়া করবেন : মমিনুল

শঙ্কায় ডিপিএল, আশা দেখছেন না বিসিবি সভাপতি

শঙ্কায় ডিপিএল, আশা দেখছেন না বিসিবি সভাপতি