৫৪১ রানে থামলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫১ এএম, ২৩ এপ্রিল ২০২১
৫৪১ রানে থামলো বাংলাদেশ

স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে অবশেষে ৫৪১ রানে থামলো বাংলাদেশ। শুক্রবার (২৩ এপ্রিল) তৃতীয় দিনের প্রথম সেশন শেষে ৭ উইকেটে ৫৪১ রানে ইনিংস ঘোষণা করেন অধিনায়ক মমিনুল হক।

নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মমিনুল হকের সেঞ্চুরিতে দ্বিতীয় দিনেই রান পাহাড়ে উঠে বাংলাদেশ। তৃতীয় দিন সকালেই ইনিংস ঘোষণার কথা ছিল। তবে সেটি গিয়ে পৌঁছায় পুরো প্রথম সেশন পর্যন্ত।

প্রথম সেশনে ১৮ ওভার ব্যাট করে ৬৭ রান যোগ করে বাংলাদেশ। এর মধ্যে দ্বিতীয় দিন শেষে ২৫ রানে অপরাজিত থাকা লিটন কুমার দাস ৫০ রান করে সাজঘরে ফিরেন। তবে ব্যাক্তিগত ৬৮ রানে অপরাজিত ছিলেন মুশফিকুরর রহিম।

দ্বিতীয় দিন আলো স্বল্পতার কারণে ২৫ ওভার খেলা কম হয়। এ সময় বাংলাদেশের স্কোর ছিল ৪ উইকেটে ৪৭৪ রান। শান্ত-মমিনুলের সেঞ্চুরি ছাড়াও তামিম ইকবালের ৯০ রানের একটি ইনিংস ছিল।

দ্বিতীয় দিনের ১১তম ওভারে বিদেশের মাটিতে প্রথম সেঞ্চুরি পূর্ণ করেন অধিনায়ক মমিনুল হক। শ্রীলঙ্কার স্পিনার ধনাঞ্জয়া ডি সিলভার বলে ব্যাক-ওয়ার্ড পয়েন্ট দিয়ে বাউন্ডারি মেরে সেঞ্চুরি করেন তিনি।

মমিনুলের সেঞ্চুরি হাকানোর কিছুক্ষণ পরই ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে দেড়শতে নিয়ে যান শান্ত। বাংলাদেশের ইনিংসের ১১৩তম ওভারের তৃতীয় বলে শ্রীলঙ্কার স্পিনার ধনাঞ্জয়াকে বাউন্ডারি মেরে দেড়শতে পা রাখেন শান্ত। ২ উইকেটে ৩৭৮ রান নিয়ে বিরতি থেকে ফিরে নিজের ইনিংস আর বড় করতে পারেননি শান্ত।

৩৭৮ বলে ১৭টি চার ও ১টি ছক্কায় ১৬৩ রান করে সাজঘরে ফিরেন শান্ত। তৃতীয় উইকেটে শান্ত-মোমিনুল রেকর্ড ২৪২ রান যোগ করেন। বাংলাদেশের টেস্ট ইতিহাসে তৃতীয় উইকেটে এটিই সর্বোচ্চ রানের জুটি। এর আগের রেকর্ডটি ছিল ২৩৬ রানের। ২০১৮ সালে চট্টগ্রামে সেটি করেছিলেন মমিনুল ও মুশফিকুর রহিম। এবার শান্তকে নিয়ে সেই রেকর্ড ভাঙেন মমিনুল।

শান্তর আউটের পর বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি মমিনুলও। ব্যক্তিগত ১২৭ রানে থামেন তিনি। ৩০৪ বল খেলে ১১টি চারে নিজের ইনিংস সাজান মমিনুল। ৪২৪ রানে মমিনুলের বিদায়ে ক্রিজে জুটি বাঁধেন মুশফিকুর রহিম ও উইকেটরক্ষক লিটন দাস। দেখেশুনে খেলতে থাকেন তারা।

দলের স্কোর আরও বড় করার পরিকল্পনায় ছিলেন মুশফিক-লিটন। ৯১ বলে জুটিতে ৫০ রান তুলেন তারা। তবে ১৫৫তম ওভারের পর আলো স্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়। পরবর্তীতে শেষ সেশনে আর মাঠে গড়ায়নি ব্যাট-বলের লড়াই।

শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ চারটি উইকেট শিকার করেছেন বিশ্ব ফার্নান্দো। এছাড়া সুরঙ্গা লাকমল, লাহিরু কুমারা এবং ধনঞ্জয়া ডি সিলভা একটি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ : ৫৪১/৭ (ডি), (তামিম ৯০, নাজমুল হোসেন শান্ত ১৬৩, মমিনুল হক ১২৭, মুশফিক ৬৮*, লিটন ৫০ এবং তাসকিন ৬*; বিশ্ব ফার্নান্দো ৩৫-৯৬-৪, সুরঙ্গা লাকমল ৩৬-৮১-১, লাহিরু কুমারা ২৮-৮৮-১ এবং ধনঞ্জয়া ডি সিলভা ৩০-১৩০-১)।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভিত শক্তশালী করে ফিরলেন দুই সেঞ্চুুরিয়ান

ভিত শক্তশালী করে ফিরলেন দুই সেঞ্চুুরিয়ান

দেশের বাইরে মমিনুলের প্রথম সেঞ্চুরি

দেশের বাইরে মমিনুলের প্রথম সেঞ্চুরি

বাংলাদেশ দল : ২১ থেকে ১৫, একমাত্র চমক শরিফুল

বাংলাদেশ দল : ২১ থেকে ১৫, একমাত্র চমক শরিফুল

দোয়া করবেন সবাই, মন থেকে দোয়া করবেন : মমিনুল

দোয়া করবেন সবাই, মন থেকে দোয়া করবেন : মমিনুল