ইংল্যান্ডকে ইনিংস হারের লজ্জা নিয়ে অস্ট্রেলিয়ার অ্যাশেজ জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪৬ এএম, ২৮ ডিসেম্বর ২০২১
ইংল্যান্ডকে ইনিংস হারের লজ্জা নিয়ে অস্ট্রেলিয়ার অ্যাশেজ জয়

মেলবোর্নে বক্সিং ডে টেস্টেও পারলো না ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই টেস্টে বিশাল ব্যবধানে হারার পর এবার ইনিংস ব্যবধানে হারের লজ্জা পেল ইংলিশরা। অস্ট্রেলিয়ার স্কট বোল্যান্ডের বোলিং তোপে মাত্র ৬৮ রানেই গুটিয়ে গেছে জো রুটের দল। ফলে ইংল্যান্ড ক্রিকেট দল ইনিংস ও ১৪ রানে হারিয়ে অ্যাশেজ জয় নিশ্চিত করলো অস্ট্রেলিয়া।

বক্সিং ডে টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ১৮৫ রানের জবাবে ২৬৭ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ফলে প্রথম ইনিংস থেকে ৮২ রানের লিড পায় স্বাগতিক অসিরা। এরপর দ্বিতীয় ইনিংস শুরু করে মিচেল স্টার্ক ও স্কট বোল্যান্ড তোপে আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। ২৭ দশমিক ৪ ওভারে মাত্র ৬৮ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। ফলে অস্ট্রেলিয়াকে আর ব্যাট হাতে মাঠে নামতে হয়নি।

দ্বিতীয় দিনেই ইংল্যান্ডকে চাপের মুখে ফেলে দেয় স্বাগতিক অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট হাতে নিয়ে ৫১ রানে পিছিয়ে ছিল ইংল্যান্ড। দিন শেষে ১২ ওভারে ৩১ রান তুলতেই ৪ উইকেটে হারিয়েছিল ইংলিশরা। আর তৃতীয় দিন মধ্যাহ্ন বিরতির আগেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস।

তৃতীয় দিন আরও ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংল্যান্ডের ব্যাটিং অর্ডার। বাকি ৬ উইকেটে মাত্র ৩৩ রান যোগ করতে পারে দলটি। ব্যাট হাতে মাত্র দুজন ব্যাটার দুই অঙ্কের ইনিংস খেলতে পেরেছেন। অধিনায়ক জো রুটের ব্যাট থেকে আসে ২৮ রান। যা দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডে দলের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ রানের ইনিংস আসে বেন স্টোকসের ব্যাট থেকে, তিনি করেন ১১ রান।

ইংল্যান্ডকে মাত্র ৬৮ রানে গুটিয়ে দেওয়ার পেছনে বল হাতে দুর্দান্ত অবদান রেখে ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার স্কট বোল্যান্ড। তিনি একাই শিকার করেন ৬টি উইকেট। মাত্র ৪ ওভার বল করে ৭ রান দিয়ে এ উইকেট তুলে নেন। এছাড়া, মিচেল স্টার্ক ৩টি এবং ক্যামেরন গ্রিন একটি উইকেট শিকার করেন।

এ জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ তে এগিয়ে থেকে অ্যাশেজ জয় নিশ্চিত করলো অস্ট্রেলিয়া। এর আগে প্রথম ম্যাচে ৯ উইকেটে এবং দ্বিতীয় ম্যাচে ২৭৫ রানের বিশাল ব্যবধানে ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংল্যান্ড দলে করোনার হানা

ইংল্যান্ড দলে করোনার হানা

অ্যাশেজের চতুর্থ টেস্টেও অনিশ্চিত হ্যাজলেউড

অ্যাশেজের চতুর্থ টেস্টেও অনিশ্চিত হ্যাজলেউড

‘ডাক’র অর্ধশতক পূর্ণ করলো ইংল্যান্ড

‘ডাক’র অর্ধশতক পূর্ণ করলো ইংল্যান্ড

রুটের চোখে বোলার, অ্যান্ডারসনের দৃষ্টিতে দায়ী ব্যাটাররা

রুটের চোখে বোলার, অ্যান্ডারসনের দৃষ্টিতে দায়ী ব্যাটাররা