ক্রাইস্টচার্চ টেস্টে নেই পঞ্চপাণ্ডবের কেউ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৪ এএম, ০৯ জানুয়ারি ২০২২
ক্রাইস্টচার্চ টেস্টে নেই পঞ্চপাণ্ডবের কেউ

ক্রাইস্টচার্চ টেস্টে মুশফিকুর রহিম ছিটকে যেতে পারেন -এমন আশঙ্কা একদিন আগের থেকেই ছিল। রোবাবর (৯ জানুয়ারি) ভোররাত সাড়ে তিনটায় টস হওয়ার পর বিষয়টি নিশ্চিত হয়ে যায়। সেই সাথে আরও একটি নিশ্চিত হয়, ২০০৬ সালের পর বাংলাদেশ টেস্ট দলে খেলছেন না ‌‘পঞ্চপাণ্ডব’ খ্যাত পাঁচ অভিজ্ঞ টাইগারের কেউ।

সর্বশেষ ২০০৬ সালে চট্টগ্রামে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে ‘পঞ্চপাণ্ডব’ খ্যাত পাঁচ অভিজ্ঞ ক্রিকেটার ছাড়া টেস্ট খেলেছিল বাংলাদেশ দল। এছাড়া সর্বশেষ ২০২১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষেই ‘পঞ্চপাণ্ডব’ ছাড়া প্রথমবার কোনো আন্তর্জাতিক ম্যাচ (টি-টোয়েন্টি) খেলেছিল বাংলাদেশ ক্রিকেট দল।

নিউজিল্যান্ডে চলমান দুই ম্যাচ টেস্ট সিরিজে ‘পঞ্চপাণ্ডব’-এর মাঝে একমাত্র মুশফিকুর রহিম’ই স্কোয়াডে ছিলেন। বাকি চারজনের মাঝে দীর্ঘ দিন না খেলা মাশরাফি বিন মর্তুজার পর টেস্ট থেকে বিদায় নিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এছাড়া ছুটি নেওয়ায় সাকিব আল হাসান এবং ইনজুরির কারণে নিউজিল্যান্ড সফরে যাননি ওপেনার তামিম ইকবাল।

টেস্ট ক্রিকেটে দীর্ঘ দিন ধরেই নেই ওয়ানডে ফরম্যাটের সবচেয়ে সফল সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ফলে টেস্ট থেকে তাকে বাদ দিলে বাকি চারজনকে ছাড়া বাংলাদেশ সর্বশেষ টেস্ট ম্যাচ খেলেছে ২০০৬ সালের আগস্টে, অস্ট্রেলিয়ার বিপক্ষে।

নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে ঐতিহাসিক জয় পেয়েছে বাংলাদেশ। ওই টেস্টে পঞ্চপাণ্ডবদের একমাত্র প্রতিনিধি ছিলেন মুশফিকুর রহিম। জয় পাওয়া টেস্টে ব্যাট হাতে ভালো করতে না পারলেও পঞ্চপাণ্ডবদের প্রতিনিধি হিসেবে চতুর্থ ইনিংসে জয়সূচক রান করেন তিনি।

তরুণ নির্ভর দল নিয়েই প্রথম টেস্টে ইতিহাস গড়েছে মমিনুল হকের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। এছাড়া মুশফিক একাদশে থাকলেও তার ব্যাট থেকে উল্লেখযোগ্য রান পায়নি বাংলাদেশ। প্রথম ইনিংসে ১২ রানের পর দ্বিতীয় ইনিংসে আসে অপরাজিত ৫ রান। যদিও জয় নিশ্চিত হওয়ায় আর ব্যাট করার প্রয়োজন হয়নি।

কুঁচকির ইনজুরির কারণে ছিটকে যাওয়ায় মুশফিকের পরিবর্তে দ্বিতীয় টেস্টের একাদশে ফিরেছেন নুরুল হাসান। দলের উইকেটকিপিংয়ের দায়িত্বও পালন করছেন তিনি। ফলে মুশফিকের অনুপস্থিতি খুব একটা ভোগাবে না বলেই মনে করা হচ্ছে।

বাংলাদেশ একাদশ
মমিনুল হক (অধিনায়ক), লিটন দাস, সাদমান ইসলাম, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলি চৌধুরি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম এবং ইবাদত হোসেন।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আমরা চার-পাঁচজন ছাড়া খেলোয়াড় নেই, ভুল প্রমাণ হলো: সাকিব

আমরা চার-পাঁচজন ছাড়া খেলোয়াড় নেই, ভুল প্রমাণ হলো: সাকিব

ওয়ান অফ দ্য বেস্ট নয়, সর্বোচ্চ জয় বলাই ভালো : মাশরাফি

ওয়ান অফ দ্য বেস্ট নয়, সর্বোচ্চ জয় বলাই ভালো : মাশরাফি

বিদেশের মাটিতে বাংলাদেশ ক্রিকেটের ৫০তম জয়

বিদেশের মাটিতে বাংলাদেশ ক্রিকেটের ৫০তম জয়

কিভাবে খেলতে হয় বাংলাদেশ তা দেখিয়েছে: লাথাম

কিভাবে খেলতে হয় বাংলাদেশ তা দেখিয়েছে: লাথাম