দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট দলে সাকিব-তামিম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫২ পিএম, ০৩ মার্চ ২০২২
দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট দলে সাকিব-তামিম

ফাইল ফটো

দক্ষিণ আফ্রিকা সফরের ১৮ সদস্যের টেস্ট স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। খেলা না নিয়ে আলোচনায় থাকা সাকিব আল হাসানকে রেখেই দুই ম্যাচ টেস্ট সিরিজে স্কোয়াড ঘোষণা করা হয়েছে। একই সাথে দীর্ঘদিন পর টেস্টে ফিরেছেন ওপেনার তামিম ইকবাল।

বৃহস্পতিবার (৩ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ স্কোয়াড ঘোষণা করে। ঘোষিত ১৮ সদস্যের দল নিয়ে ১২ মার্চ দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ ক্রিকেট দল। সফরে ওয়ানডে সিরিজ আগে মাঠে গড়ালেও দুই দলের ক্রিকেটাররা একই সাথে দেশ ছাড়বে।

দীর্ঘদিন পর টেস্ট ক্রিকেটে ফেরা তামিম ইকবাল সর্বশেষ পাল্লাকেলে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলেছিলেন। এরপর বাংলাদেশ আরও তিনটি সিরিজে পাঁচটি টেস্ট ম্যাচ খেললেও তাকে আর পাওয়া যায়নি। ইনজুরির কারণে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে একটি, ঢাকা ও চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ সিরিজ এবং সর্বশেষ নিউজিল্যান্ডে দুই ম্যাচের টেস্ট সিরিজে ছিলেন না তামিম ইকবার।

এছাড়া সাকিব আল হাসান দেশের হয়ে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেললেও নিউজিল্যান্ড সিরিজ থেকে ছুটি নিয়েছিলেন। এছাড়া দক্ষিণ আফ্রিকা খেলতে যাওয়া এ সিরিজ থেকেও ছুটি নিয়েছিলন তিনি। আইপিএলে খেলতে ছুটি নিলেও দল না পাওয়ায় আবারও ফিরলেন টেস্ট স্কোয়াডে। তবে এর আগে টেস্ট খেলা না খেলা নিয়ে হয়ে গেছে নানা আলোচনা।

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টাইগারদের দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট মাঠে গড়াবে ৩১ মার্চ এবং দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৮ এপ্রিল। নির্ধারিত সময় অনুযায়ী ১২ এপ্রিল টেস্ট ম্যাচ শেষে পরদিন ১৩ এপ্রিল ঢাকার উদ্দেশে রওয়ানা দেবে বাংলাদেশ ক্রিকেট দল।

টেস্ট সিরিজের আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৮, ২০ এবং ২৩ মার্চ তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। ওয়ানডে সিরিজ উপলক্ষে ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। যেখানে নতুন মুখ হিসেবে ডাক পেয়েছেন খালেন মাহমুদ।

বাংলাদেশ টেস্ট দল
মমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী রাহি, ইবাদত হোসেন চৌধুরী, শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, শাদমান ইসলাম এবং কাজী নুরুল হাসান সোহান।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

আফ্রিদিকে সরিয়ে ‘ডট বলের’ শীর্ষে সাকিব

আফ্রিদিকে সরিয়ে ‘ডট বলের’ শীর্ষে সাকিব

প্রতিপক্ষের লাগাম টানার নায়ক নাসুম আহমেদ

প্রতিপক্ষের লাগাম টানার নায়ক নাসুম আহমেদ

টি-টোয়েন্টিতে আফগানদের ‘গুড়িয়ে’ দিয়ে টাইগারদের বড় জয়

টি-টোয়েন্টিতে আফগানদের ‘গুড়িয়ে’ দিয়ে টাইগারদের বড় জয়

ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও সেরা ছন্দে লিটন

ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও সেরা ছন্দে লিটন