আইসিসির সেরা টেস্ট অল-রাউন্ড পারফর্মার তালিকায় মমিনুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৩ পিএম, ১৮ এপ্রিল ২০২২
আইসিসির সেরা টেস্ট অল-রাউন্ড পারফর্মার তালিকায় মমিনুল

দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জয়ের ইতিহাস গড়লেও টেস্টে ধবলধোলাই হয়েছে বাংলাদেশ। সিরিজের দুই টেস্টেই বাজেভাবে হেরে সমালোচনার মুখে পড়েছেন অধিনায়ক মমিনুল হক। তবে পুরো সিরিজে মাত্র ১৩ রান করা মমিনুল দেশে ফিরে পেলেন সুসংবাদ। নিউজিল্যান্ডে প্রথমবারের মতো জয় পাওয়া টেস্টের কল্যাণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রের আইসিসি সেরা অল-রাউন্ড পারফর্মারদের তালিকা জায়গা পেয়েছেন মমিনুল।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২২-২৩ চলতি দ্বিতীয় চক্র শেষ হতে এখনও বছরখানেক সময় বাকি রয়েছে। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত ম্যাচগুলো মধ্য থেকে সেরা অল-রাউন্ড পারফর্মারদের তালিকা প্রকাশ করেছে আইসিসি।

সোমবার (১৮ এপ্রিল) আইসিসির প্রকাশিত শীর্ষ পাঁচজন টেস্ট অল-রাউন্ড পারফর্মার তালিকায় বাংলাদেশের অধিনায়ক মমিনুল হক ছাড়া বাকি চারজন হলেন- নিউজিল্যান্ডের ম্যাট হেনরি, দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ, ভারতের রবীন্দ্র জাদেজা এবং শার্দুল ঠাকুর।

দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশ হওয়া সিরিজে ব্যাট হাতে বাজে পারফর্ম্যান্স করলেও বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুই-এ জয় পাওয়া টেস্টে ব্যাট ও বল হাতে দুর্দান্ত খেলেছেন মমিনুল হক। মূলত ওই টেস্টের জন্যই আইসিসির সেরা অল-রাউন্ড পারফর্মারদের তালিকায় ঠাঁই পেয়েছেন তিনি।

নিউজিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক জয়ের ওই টেস্টে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মুমিনুল হক। সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ২৪৪ বল খেলে ৮৮ রান করেছিলেন মমিনুল। যা বাংলাদেশকে জয়ের পথে এগিয়ে নিয়ে গিয়েছিল। এছাড়া বল হাতেও তিনি সফল ছিলেন।

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ১২২ রান করা ডেভন কনওয়ে এবং ৭৫ রান করা হেনরি নিকোলসের উইকেট নিয়ে স্বাগতিকদের ৩২৮ রানে আটতে রাখতে অবদান রেখেছিলেন মমিনুল। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডকে ১৬৯ রানে গুটিয়ে দিয়ে ৪০ রানের লক্ষ্য পাওয়া বাংলাদেশকে জয় পেতে আর খুব বেশি বেগ পেতে হয়নি। ৮ উইকেটের জয় তুলে ইতিহাস গড়ে বাংলাদেশ

মমিনুল হক দেশের হয়ে এখন পর্যন্ত ৫৩টি টেস্ট ম্যাচ খেলেছেন। যার মধ্যে ব্যাট হাতে ১১টি শতক ও ১৫টি অর্ধশতকে নামের পাশে ৩৫১৪টি রান যোগ করেছেন। যেখানে ১৮১ রানের একটি ইনিংস রয়েছে। এছাড়া বল হাতে ৩৫ ইনিংসে ৪৭৩ রান দিয়ে শিকার করেছেন ৭টি উইকেট।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

টাইগারদের নিউজিল্যান্ড বধ, আইসিসির চোখে সেরা ‘অঘটন’

টাইগারদের নিউজিল্যান্ড বধ, আইসিসির চোখে সেরা ‘অঘটন’

অধিনায়কত্বের চাপ নিয়ে চিন্তিত নন মমিনুল

অধিনায়কত্বের চাপ নিয়ে চিন্তিত নন মমিনুল

সারা বছর খেললেও টেস্টে উন্নতির শেষ নেই: মমিনুল

সারা বছর খেললেও টেস্টে উন্নতির শেষ নেই: মমিনুল

বিদেশে কেউ আর হিসেবের বাইরে রাখতে পারবে না: মমিনুল

বিদেশে কেউ আর হিসেবের বাইরে রাখতে পারবে না: মমিনুল