টেস্টে ইংলিশদের প্রধান কোচ হলেন ম্যাককালাম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:২০ পিএম, ১২ মে ২০২২
টেস্টে ইংলিশদের প্রধান কোচ হলেন ম্যাককালাম

অ্যাশেজ ব্যর্থতায় ক্রিস সিলভারউড বরখাস্তের পর টেস্টে ইংলিশদের প্রধান কোচের পদে এগিয়ে ছিলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। অবশেষে সেটাই সত্য হলো। ৪০ বছর বয়সী ব্রেন্ডন ম্যাককালামকে টেস্ট ক্রিকেটের প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

চুক্তি অনুযায়ী প্রাথমিকভাবে ইংলিশ টেস্ট দলের সাথে চার বছর কাজ করবেন নিউজিল্যান্ডের সাবেক এ অধিনায়ক। বুধবার (১২ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসিবি এ তথ্য নিশ্চিত করেছে।

চলতি আইপিএল শেষে কলকাতা নাইট রাইডার্সের কোচের পদ থেকে সরে দাঁড়াবেন ম্যাককালাম। ফলে ইংলিশদের টেস্ট দলের কোচ ঘোষিত হলেও ম্যাককালাম কবে ইংল্যান্ডে পা রাখবেন -তা নির্ভর করছে আইপিএলে কেকেআর প্লে-অফে উঠতে পারবে কি-না, তার উপর।

ম্যাককালাম যেমন ইংল্যান্ড টেস্ট দলের নতুন হেড কোচ হলেন, তেমনই ইংলিশদের নতুন টেস্ট অধিনায়কও হয়েছেন বেন স্টোকস।ঘটনাচক্রে দু’জনেই জন্মসূত্রে নিউজিল্যান্ডের। স্টোকস-ম্যাককালাম জমানার সূচনাও হচ্ছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের মাধ্যমে। জুনের ২ তারিখ থেকে লর্ডসে তিন টেস্টের সিরিজ শুরু হবে।

টেস্ট কিংবা প্ৰথম শ্রেণির ক্রিকেটে কোচিংয়ের অভিজ্ঞতা না থাকা ম্যাককালামকে হেড কোচের দায়িত্ব দিয়ে নতুন চ্যালেঞ্জের সামনে দাঁড়ালো ইংল্যান্ড ক্রিকেট।

ম্যাককালামকে কোচ করার বিষয়ে ইসিবির ক্রিকেট ডিরেক্টর রব কি বলেছেন, “সিটবেল্ট বেঁধে সকলে প্রস্তুত হোক নতুন জার্নির জন্য। ম্যাককালাম ইংল্যান্ড টেস্ট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দিতে পেরে আমরা আনন্দিত। তাকে জানা এবং খেলার প্রতি তার দৃষ্টিভঙ্গি বুঝতে পারা সত্যিকারের সৌভাগ্যের বিষয়। আমি বিশ্বাস করি, তার নিয়োগ ইংল্যান্ডের টেস্ট দলের জন্য ভালো হবে।”

ইংল্যান্ড টেস্ট দলের প্রধান কোচ হওয়ার প্রসঙ্গে ম্যাককালাম বলেন, “আমি বলতে চাই, ইংল্যান্ডের টেস্ট ক্রিকেট সেট-আপে ইতিবাচকভাবে অবদান রাখার এবং দলকে আরও সাফল্যের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার এ সুযোগ পেয়ে আমি খুবই আনন্দিত।”

নিউজিল্যান্ডের জার্সি গায়ে ২০০৪ থেকে ২০১৬ পর্যন্ত ম্যাককালাম ১০১টি টেস্ট খেলেছেন। যেখানে ৩৮.৬৪ গড়ে রান করেছেন ৬ হাজার ৪৫৩। ২০১৪ সালে ভারতের বিরুদ্ধে তার একটি ট্রিপল সেঞ্চুরি রয়েছে, যা তার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ স্কোর।

২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত ৩১ টেস্টে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন ম্যাককালাম। তার অধীনে ১১টি করে সমান জয়-হার ও ৯টিতে ড্র করে নিউজিল্যান্ড।

জুনে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড। ওই সিরিজ দিয়ে নিজ দেশের বিপক্ষে ক্যারিয়ারের নতুন পথচলা শুরু করবেন ম্যাককালাম।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

তারকা হয়েও বিশ্বকাপ মঞ্চে গোল পাননি যারা

তারকা হয়েও বিশ্বকাপ মঞ্চে গোল পাননি যারা

‘৫-১০ বছরের মধ্যে টেস্টের অস্তিত্ব থাকবে না’

‘৫-১০ বছরের মধ্যে টেস্টের অস্তিত্ব থাকবে না’

‘নিঃস্বার্থ ক্রিকেটার’ নিয়ে দল সাজাতে চান স্টোকস

‘নিঃস্বার্থ ক্রিকেটার’ নিয়ে দল সাজাতে চান স্টোকস

ইতিহাস গড়ে ইংলিশ ক্লাব মাঠে ঈদের নামাজ

ইতিহাস গড়ে ইংলিশ ক্লাব মাঠে ঈদের নামাজ