শূন্যের রেকর্ডে সর্বেসর্বা তামিম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২৪ পিএম, ২৩ মে ২০২২
শূন্যের রেকর্ডে সর্বেসর্বা তামিম

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেছেন বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল এবং মাহমুদুল হাসান জয়। এই নিয়ে টেস্টে তৃতীয়বারের মতো রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফিরেছেন বাংলাদেশি ওপেনাররা।

সোমবার (২৩ মে) দ্বিতীয় টেস্টের প্রথম দিনের দ্বিতীয় বলেই কাসুন রাজিতার বলে বোল্ড হয়ে ফেরেন মাহমুদুল হাসান জয়। পরের ওভারেই চার বলে খেলে কোনো রান না করেই আসিথা ফার্নান্দোর শিকার হন তামিম ইকবাল। এতেই টেস্ট ক্যারিয়ারে ১০ম বারের মতো রানের খাতা খোলার আগেই তামিম ফিরলেন সাজঘরে।

বাংলাদেশের টেস্ট ইতিহাসে দুই ওপেনার রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরার ঘটনা তৃতীয়বার। এর আগে দুইবারই এই ঘটনার সাক্ষী ছিলেন তামিম ইকবাল।

২০১০ সালে প্রথমবারের মতো এই ঘটনার শিকার হয় বাংলাদেশ। সেবার ভারতের বিপক্ষে শূন্য রানে প্যাভিলিয়নে ফিরেছেন ইমরুল কায়েস এবং তামিম ইকবাল। এর চার বছর পর ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ওপেনার শামসুর রহমান শুভ এবং তামিম ইকবাল শূন্য রানে ফিরেছিলেন।

বাংলাদেশি ওপেনারদের সবচেয়ে বেশি ১০ বার শূন্য রানে ফেরার অনাকাঙ্খিত রেকর্ডও গড়েছেন তামিম। বাংলাদেশে ১৬ জন ওপেনার এখন পর্যন্ত ৪৭ বার শূন্য রানে আউট হয়েছেন। তামিম ছাড়া বাকি ১৫ জন মিলে ৩৭ বার শূন্য রানে প্যাভিলিয়নে ফিরেছেন।

বাংলাদেশের হয়ে নবম ক্রিকেটার হিসেবে ১০ বার শূন্য রানে আউট হওয়ার অনাকাঙ্খিত রেকর্ড গড়েন তামিম। সবচেয়ে বেশি ১৬ বার শূন্য রানে প্যাভিলিয়নে ফিরেছেন মোহাম্মদ আশরাফুল। দ্বিতীয় স্থানে আছেন মাশরাফি বিন মর্তুজা এবং মুশফিকুর রহিম (১২ বার)। তৃতীয় স্থানে আছেন খালেদ মাসুদ পাইলট, মাহমুদউল্লাহ রিয়াদ, মমিনুল হক (১১ বার)। এছাড়াও ১০ বার করে শূন্য রানে আউট হয়েছেন মঞ্জুরুল ইসলাম এবং শাহাদাত হোসেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

চট্টগ্রামের পর ঢাকাতেও লিটন-মুশফিকের ফিফটি

চট্টগ্রামের পর ঢাকাতেও লিটন-মুশফিকের ফিফটি

১৩ বছর পর সাকিবের গোল্ডেন ডাক

১৩ বছর পর সাকিবের গোল্ডেন ডাক

৩২ মাস পর টেস্ট একাদশে মোসাদ্দেক

৩২ মাস পর টেস্ট একাদশে মোসাদ্দেক

উইন্ডিজ সফরে টেস্ট দলে সাকিব, ফিরলেন মোস্তাফিজ

উইন্ডিজ সফরে টেস্ট দলে সাকিব, ফিরলেন মোস্তাফিজ