শ্রীলঙ্কাকে ২২২ রানে গুটিয়ে দিয়েও ‘অস্বস্তিতে’ পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫১ এএম, ১৭ জুলাই ২০২২
শ্রীলঙ্কাকে ২২২ রানে গুটিয়ে দিয়েও ‘অস্বস্তিতে’ পাকিস্তান

পাকিস্তানের বিপক্ষে নিজ মাঠে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনেই ২২২ রানে অলআউট হয়ে গেছে শ্রীলঙ্কা। তবে ব্যাটারদের ব্যর্থতা দিন শেষে কিছুটা হলেও ঢেকে দিয়েছেন লঙ্কান বোলাররা। ২৪ রানে পাকিস্তানের ২ উইকেট তুলে নিয়েছে শ্রীলঙ্কা। ফলে গল টেস্টে প্রথম দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে ১৯৮ রানে পিছিয়ে রয়েছে পাকিস্তান।

শনিবার (১৬ জুলাই) টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে তৃতীয় ওভারেই ওপেনার দিমুথ করুনারত্নেকে হারায় লঙ্কানরা। পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদির বলে বোল্ড হওয়ার আগে ১ রানে ফিরেন শ্রীলঙ্কার অধিনায়ক করুনারত্নে।

দলীয় ১১ রানে প্রথম উইকেট হারানোর ধাক্কাটা সামাল দিয়েছেন আরেক ওপেনার ওশাদা ফার্নান্দো ও কুশল মেন্ডিস। দলের রান বড় করছিলেন তারা। তবে তাদের পথে বাঁধা হয়ে দাঁড়ান দীর্ঘদিন পর দলে ফেরা স্পিনার ইয়াসির শাহ। ব্যক্তিগত ২১ রানে কুশলকে শিকার করেন ইয়াসির। দ্বিতীয় উইকেটে ৭২ বল খেলে ৪৯ রানের জুটি গড়েন তারা।

কুশলের বিদায়ের এক বল পর বিদায় নেন ওশাদাও। পেসার হাসান আলির প্রথম শিকার হন তিনি। ৫টি চারে ৪৯ বলে ৩৫ রান করেন ওশাদা। উইকেটে গিয়ে ১৫ বলের বেশি টিকতে পারেননি শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। ইয়াসিরের দ্বিতীয় শিকার হয়ে খালি হাতে ফিরেন তিনি।

ম্যাথুজকে আউট করে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ২৩৭ উইকেট শিকারের রেকর্ড শাহ। এতদিন ২৩৬ উইকেট নিয়ে শীর্ষে থাকা আব্দুল কাদিরকে পেছনে ফেলেন ইয়াসির। অন্যদিকে, ৬৮ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে শ্রীলঙ্কা। সেই চাপ থেকে দলকে মুক্ত করার চেষ্টা করেন দিনেশ চান্ডিমাল ও ধনঞ্জয়া ডি সিলভা।

৫২ বলে ৩১ রানের জুটিতে উইকেটে সেটও হয়েছিলেন তারা। তবে ১৪ রান করা ডি সিলভাকে থামিয়ে জুটি ভাঙেন আফ্রিদি। দলীয় ৯৯ রানে পঞ্চম ব্যাটার হিসেবে ডি সিলভার আউটের পর মিনি ধস নামে শ্রীলঙ্কান ইনিংসে। ১৩৩ রানে অষ্টম উইকেট হারায় তারা।

দেড়শর নীচে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়া শ্রীলঙ্কার রানের চাকা পরবর্তীতে ঘুড়িয়েছেন চান্ডিমাল ও মহেশ থিকশানা। নবম উইকেটে ৬৫ বলে ৪৪ রানের জুটি গড়েন তারা। ৭৬ রান করা চান্ডিমালকে শিকার করে বড় হতে থাকা জুটিতে ভাঙ্গন ধরান হাসান। টেস্ট ক্যারিয়ারের ২২তম হাফ-সেঞ্চুরির ইনিংসে ১১৫ বল খেলে ১০টি চার ও ১টি ছক্কা মারেন চান্ডিমাল।

দলীয় ১৭৭ রানে চান্ডিমাল আউট হলে ২’শর নীচে গুটিয়ে যাওয়া সময়ের ব্যাপার ছিল শ্রীলঙ্কার। তবে সেটি হতে দেননি শেষ দুই ব্যাটার থিকশানা ও কাসুন রাজিথা। শেষ উইকেটে পাকিস্তানের বোলারদের ঘাম ছুটিয়েছেন তারা। এতে লঙ্কান স্কোর ২শ পেরিয়ে যায়।

শেষ পর্যন্ত আফ্রিদির কাছে হার মানেন থিকশানা। ২২২ রানে শেষ ব্যাটার হিসেবে আউট হন তিনি। ৬৫ বলে ৪টি চার ও ১টি ছক্কায় ৩৮ রান করেন থিকশানা। ১২ রানে অপরাজিত থাকেন রাজিথা। পাকিস্তানের আফ্রিদি ৫৮ রানে ৪ উইকেট নেন। ২টি করে শিকার ছিল হাসান ও ইয়াসিরের।

শ্রীলঙ্কার ইনিংস শেষে ব্যাট করতে নামে পাকিস্তান। দেখেশুনেই খেলতে থাকেন দুই ওপেনার আব্দুল্লাহ শফিক ও ইমাম উল হক। বিপদ ছাড়াই প্রথম ছয় ওভার কাটিয়ে দেন তারা। তবে সপ্তম ওভারের দ্বিতীয় বলে শ্রীলঙ্কাকে প্রথম সাফল্য এনে দেন স্পিনার জয়সুরিয়া। শফিককে ১৩ রানে আউট করেন সর্বশেষ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২ উইকেট নেয় জয়সুরিয়া।

দিনের শেষটা ভালোভাবে শেষ করতে সতর্কতার সাথে খেলেন ইমাম ও তিন নম্বরে নামা আজহার আলি। উইকেট বাঁচানোই মূল লক্ষ্য ছিল তাদের। তবে শেষ পর্যন্ত জুটিতে অবিচ্ছিন্ন থাকতে পারেননি ইমাম ও আজহার। ১৫তম ওভারে ২ রানে থাকা ইমামকে লেগ বিফোর আউট করেন শ্রীলঙ্কার পেসার কাসুন রাজিথা। জুটিতে ৫১ বল খেলে ৯ রান তুলেন তারা।

দিনের বাকি সময়ে ১৯ বল আর কোনো বিপদ হতে দেননি আজহার ও অধিনায়ক বাবর। আজহার ৩৮ বলে ৩ ও বাবর ৭ বলে ১ রানে অপরাজিত আছেন। শ্রীলঙ্কার রাজিথা-জয়সুরিয়া ১টি করে উইকেট নেন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রত্যাবর্তনে কাদিরকে ছাড়ালেন ইয়াসির, সামনে কানেরিয়া

প্রত্যাবর্তনে কাদিরকে ছাড়ালেন ইয়াসির, সামনে কানেরিয়া

পাকিস্তান সিরিজে শ্রীলঙ্কার চমকহীন স্কোয়াড

পাকিস্তান সিরিজে শ্রীলঙ্কার চমকহীন স্কোয়াড

জয়াসুরিয়ার ঘূর্ণিতে কুপোকাত অস্ট্রেলিয়া, সমতায় শেষ সিরিজ

জয়াসুরিয়ার ঘূর্ণিতে কুপোকাত অস্ট্রেলিয়া, সমতায় শেষ সিরিজ

কোহলির রেকর্ড ভেঙে ‘উচ্ছ্বসিত’ বাবর আজম

কোহলির রেকর্ড ভেঙে ‘উচ্ছ্বসিত’ বাবর আজম