আবরার আহমেদ যেন ‘হ্যামিলিনের বাঁশিওয়ালা’

মুহাম্মাদ তাওহীদুর রহমান মুহাম্মাদ তাওহীদুর রহমান প্রকাশিত: ০৮:০০ পিএম, ১১ ডিসেম্বর ২০২২
আবরার আহমেদ যেন ‘হ্যামিলিনের বাঁশিওয়ালা’

মুলতানে পাকিস্তান-ইংল্যান্ডের ২য় টেস্টে রেকর্ডের ছড়াছড়ি আবরার আহমেদের। অভিষেকেই বাজিমাত করে ক্রিকেট পাড়ার আলোচনায় ২৪ বছর বয়সী এ স্পিনার। হ্যামলিনের বাঁশিওয়ালার সুরের সন্মোহনে পাগল হয়ে, একে একে শহরের সব ইঁদুর যেমন তার পিছে ছুটেছিল। তেমনি আবরার স্পিন জাদুতে ইংলিশ ব্যাটারদের একে একে সবাই চলে গেল সাজঘরে।

ক্যারিয়ারে প্রথম ওভারের ৫ম বলেই বোল্ড করে সাজঘরে ফেরান ইংলিশ ওপেনার জ্যাক ক্রাউলিকে। এরপর লাঞ্চের আগেই একে একে ফেরান ডাকেট, পোপসহ জো রুট, হ্যারি ব্রুকের মতো ব্যাটারদের। দ্বিতীয় সেশনে এসে বেন স্টোকস, উইল জ্যাক ও মার্ক উড ছাড়া তৃতীয় অংকের কাটা পার করতে পারেনি কোন ব্যাটার। আবরার ঘূর্ণিতে ইংলিশদের প্রথম সাত ব্যাটারদের সবাই কাটা পড়েন।

এ জাদু যে অভিষেকের ১ম ইনিংসে এমন নয়, প্রথম ইনিংসে যেমন প্রথম সাত ব্যাটারকে প্যাভিলিয়নে পাঠান; তেমনি দ্বিতীয় ইনিংসের প্রথম চার ব্যাটারের মাঠ ছাড়ার কারিগর তিনি। মুলতান টেস্টে সফরকারীদের বিধ্বংস করে ফেলছে ২৪ বছর বয়সী আবরার আহমেদ। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে সুযোগ না পেলেও স্মরণীয় করে রেখেছেন মুলতান টেস্ট। অভিষেকেই বাজিমাত করে রচনা করেছেন ইতিহাস।

১ম ইনিংসে ইংলিশদের স্কোরবোর্ড যখন ২৩১/৭, ততোক্ষণে আবরারও করে ফেলেছেন কয়েকটি রেকর্ড। কেননা এ সাতটা ইউকেটেই আবরারের। সেটিও আবার অভিষেক ম্যাচেই। এর মাঝে প্রথম ৫টাই আবার প্রথম সেশনে।

অভিষেকের প্রথম সেশনেই ৫ উইকেট অর্জন করা দ্বিতীয় স্পিন বোলার এখন আবরার আহমেদ। এর আগে ১৯৫০ সালে এ কীর্তি করেছিলেন ওয়েস্ট ইন্ডিয়ান বাঁহাতি স্পিনার আলফ ভ্যালেন্টাইন। এ ইনিংসের মধ্য দিয়ে দীর্ঘ ৯ বছর পর আবারও কেউ টেস্টে অভিষেক ইনিংসে ৭ উইকেট পেলেন। আর সাত ইউকেট পাওয়া বোলারদের মাঝে চৌদ্দতম জায়গাটি নিজের নামে লিখিয়ে নিল আবরার।

পাকিস্তানের হয়ে অভিষেক ইনিংসেই সর্বোচ্চ ৭ উইকেট পাওয়া তৃতীয়তম বোলার তিনি। এর আগে এর আগে ১৯৯৬ সালে রাওয়ালপিন্ডিতে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক ইনিংসেই ৯৯ রানে ৭ ইউকেট পেয়েছিলেন মোহাম্মাদ জাহিদ। আর প্রথমটিও ছিল নিউজিল্যান্ডদের বিপক্ষে ১৯৬৯ সালের মোহাম্মাদ নাজিরের রেকর্ড (৭/৬৬)।

এছাড়া ১৩তম পাকিস্তানি হিসাবে টেস্ট অভিষেকে পাঁচ উইকেট শিকার করেন তিনি। বর্তমানে অভিষেকের ইনিংসে সর্বোচ্চ ইউকেট পাওয়া বোলারদের মধ্যে ২২তম তিনি। দ্বিতীয় ইনিংসেও আবরার ভেলকি দেখে ক্রিকেট বিশ্ব। প্রথম চার ব্যাটারকে ঘরে ফেরান তিনি। ইংলিশদের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে চার উইকেট নিয়ে টেস্টের দুই ইনিংসে ১০ উইকেট ধারীদের তালিকায় করাচির এ স্পিনার।

স্পোর্টসমেইল২৪/এমটিআর/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বাজিতে জিতেই গেল ইংল্যান্ড!

বাজিতে জিতেই গেল ইংল্যান্ড!

ব্যাটিং ব্যর্থতা স্বপ্ন খোঁয়ালো বাংলাদেশ

ব্যাটিং ব্যর্থতা স্বপ্ন খোঁয়ালো বাংলাদেশ

‘বিব্রত-বাকরুদ্ধ-শোকাহত’ পাক কিংবদন্তীরা

‘বিব্রত-বাকরুদ্ধ-শোকাহত’ পাক কিংবদন্তীরা

যোগ্য দল হিসেবে জিম্বাবুয়ে জিতেছে: আফ্রিদি

যোগ্য দল হিসেবে জিম্বাবুয়ে জিতেছে: আফ্রিদি